কোভিড ভ্যাকসিনে ব্রাজিলে মৃত্যু স্বেচ্ছাসেবীর, অক্সফোর্ডের ঘােষণা ক্লিনিকাল ট্রায়াল চলবে 

করােনা ভাইরাসের ক্লিনিকাল ট্রায়াল চলাকালীন ব্রাজিলে এক স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে একাধিক সংস্থার তৈরি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে।

Written by SNS Rio de Janeiro | October 23, 2020 11:39 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনা ভাইরাসের ক্লিনিকাল ট্রায়াল চলাকালীন ব্রাজিলে এক স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে একাধিক সংস্থার তৈরি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে। তবে করােনা ভ্যাকসিনে মৃত্যুর ঘটনা এই প্রথম। 

ফার্মাসিউটিকাল ফার্ম অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করােনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছিল ব্রাজিলে। তাতেই এই বিপত্তি। ব্রাজিলের স্বাস্থ্য সংস্থা আনভিশা অবশ্য বুধবারই জানিয়েছে, কোভিড ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ হচ্ছে না। সামনের সারির করােনা যােদ্ধা ভাইরাস সংক্রামিত ২৮ বছরের এক চিকিৎসককে এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল। প্রতিষেধকের ক্লিনিকাল ট্রায়ালের এই স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছে কোভিড জটিলতায়। 

ব্ৰজিলে এক স্বেচ্ছাসেবীর মৃত্যুর খবর শােনার পরেও অক্সফোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, তারা করােনা প্রতিষেধকের পরীক্ষা চালিয়ে যাবে। কারণ ক্লিনিকাল ট্রায়াল পর্বে নিরাপত্তা নিয়ে তাদের কোনাে উদ্বেগ নেই। ব্রিটেনে এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় গত সেপ্টেম্বরে ট্রায়াল কিছুদিনের জন্য বন্ধ করে দিয়েছিল অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড। পরে জানা যায়, অসুস্থতার কারণ করােনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নয়। তারপর পুনরায় ট্রায়াল শুরু হয়।

ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সহ যারা নিয়মিত ভাইরাসের সংস্পর্শে আছেন, মূলত তাদের ওপরই করােনা ভাইরাসের ক্লিনিকাল ট্রায়াল চলছে। শুধু ব্রাজিলে এ পর্যন্ত আট স্বেচ্ছাসেবীর ওপর ক্লিনিকাল ট্রায়াল হয়েছে। চিনের থেকে ৪ কোটি ৬০ লক্ষ ডােজ করােনা ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত বুধবারই খারিজ করে দেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসােনেরাে। করােনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে চিনা ভ্যাকসিন নিরাপদ উল্লেখ করে মঙ্গলবার

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী ঘােষণা করেছিলেন প্রায় সাড়ে চার কোটি ডােজ প্রতিষেধক তারা চিনের কাছ থেকে কিনতে চলেছেন। কিন্তু এর কয়েক ঘণ্টা পরেই স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের পুরাে উল্টোদিকে গিয়ে জাইর বলসােনারাে বলেন, এই মুহুর্তে চিনা ভ্যাকসিন কেনার কথা তারা ভাবছেন না। সিদ্ধান্ত বাতিলের কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলসােনারাে বলেন, ব্রাজিলের জনগণ কারও গিনিপিগ হবে না। নিজের সােশ্যাল মিডিয়া চ্যানেলে বলসােনারাে বলেন, চিনা ওষুধ সিনােভ্যাক এখনও করােনা ভ্যাকসিনের পরীক্ষা পর্ব শেষ করে উঠতে পারেনি।