ক্যান্সার ভ্যাকসিন প্রায় তৈরী , শীঘ্রই আসবে মানুষের নাগালে, দাবি পুতিনের 

Written by SNS February 15, 2024 4:25 pm

মস্কো, ১৫ ফেব্রুয়ারি –  মারণরোগ ক্যানসারের ভ্যাকসিন প্রায় তৈরি। খুব শীঘ্রই তা চলে আসবে হাতের নাগালে। বুধবার এমনই দাবি করেছেন  রাশিয়ার একনায়ক ভ্লাদিমির পুতিন। এক ভিডিও বার্তায় পুতিন জানান , ‘‘আমরা নতুন প্রজন্মের জন্য ক্যানসারের ভ্যাকসিন তৈরির খুব কাছে  পৌঁছে গেছি। আমি আশা করি যে, শীঘ্রই সেই ভ্যাকসিন মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে।’’  উল্লেখ্য যে, বর্তমানে রাশিয়া ছাড়াও অনেক দেশ এবং সংস্থা ক্যানসারের ভ্যাকসিন নিয়ে কাজ করছে।

ব্রিটেনের সরকার ২০৩০ সালের মধ্যে ১০ হাজার রোগীর কাছে ‘ক্যানসারের চিকিৎসা’ পৌঁছনোর লক্ষ্যে জার্মানির এক ফার্মাসিউটিক্যাল সংস্থার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে ২০২৩-এ । বিশ্বের অন্য দুই ফার্মাসিউটিক্যাল সংস্থাও পরীক্ষামূলক ভাবে ক্যানসারের ভ্যাকসিন তৈরি করেছে, যা ত্বকের ক্যানসারে মৃত্যুর সম্ভাবনা অনেকটাই কমিয়ে দিয়েছে বলে গবেষণায় উঠে এসেছে৷

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র মতে, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস-এর বর্তমানে ৬ টি লাইসেন্সপ্রাপ্ত টিকা রয়েছে। এই ভাইরাস জরায়ুমুখের ক্যানসার-সহ অনেক ক্যানসার সৃষ্টির কারণ। একই সঙ্গে হেপাটাইটিস বি-র ভ্যাকসিনও রয়েছে, যা যকৃতের ক্যানসার রোধে সাহায্য করে।

তবে পুতিন তাঁর ঘোষণায় যে ভ্যাকসিনের কথা উল্লেখ করেন তা কোন ধরনের ক্যানসারকে প্রতিরোধ করবে, বা কী ভাবে করবে, তা নির্দিষ্ট করেননি।