লাদেন ঘনিষ্ঠ দেহরক্ষী ফিরলেন আফগানিস্তানে

আলকায়দার সঙ্গে তালিবানের বােঝাপড়ার কারণে লাদেনের অন্যতম বিশ্বস্ত দেহরক্ষী আফগানিস্তানে ফিরলেন। এই আমিন উল হক লাদেনের প্রধান দেহরক্ষীর ভূমিকা পালন করেছেন।

Written by SNS Kabul | August 31, 2021 8:20 pm

লাদেন (Photo: IANS)

ওসামা বিন লাদেনের বিশ্বস্ত দেক্ষী আমিন উল হক ফিরলেন আফগানিস্তানে। তার এই প্রত্যাবর্তন ঘিরে বিতর্ক শুরু হয়েছে। সেই সঙ্গে প্রশ্ন উঠছে তবে কি আলকায়দার সঙ্গে তালিবানের বােঝাপড়ার কারণে লাদেনের অন্যতম বিশ্বস্ত দেহরক্ষী আফগানিস্তানে ফিরলেন। এই আমিন উল হক লাদেনের প্রধান দেহরক্ষীর ভূমিকা পালন করেছেন।

তােরা বােরার যুদ্ধে যখন ওসামা বিন লাদেন আমেরিকা ও ব্রিটিশ সেনাদের হাত থেকে পালিয়ে বাঁচার চেষ্টা করছিলেন তখন এই আমিন উল হক ছিলেন আলকায়দার শীর্ষনেতার প্রধান দেহরক্ষী। এই দেহরক্ষীর নেতৃত্বের ওসামা বিন লাদেন চলে গিয়েছিলেন নিরাপদ আশ্রয়ে। সেই আমিনকে সােমবার আফগানিস্তানে দেখা যায়।

সাদা গাড়িতে চড়ে আফগাত্তিানের ‘দেশের বাড়িতে ফিরতে আমিনকে দেখা যায়। লাদেনের এই প্রধান দেহরক্ষীর বাড়ি আফগানিস্তানের নানগর প্রদেশে। আফগানিস্তানের এক সাংবাদিক আমিনের বাড়ি ফেরার ভিডিও সােশ্যাল মিডিয়ায় পােস্ট করে লিখেছেন, “তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর আলকায়দার অন্যতম বড় নেতা আমিন উল হক দেশে ফিরলেন”।

উল্লেখ্য, ২০০১ সালে তােরাবােরার যুদ্ধ হয়েছিল। এই সময়টা ছিল আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালিবানের শেষ আট বছর। তারপর দশ বছর পরে পাকিস্তানের অ্যাবটাবাদে ওসামা বিন লাদেনকে গুলি করে হত্যা করে আমেরিকার সেনাবাহিনী।

এই ঘটনার পর থেকে আমিনকে তাঁর নিজের বাড়িতে এতদিন দেখা যায়নি। আফগানিস্তানের ক্ষমতায় তালিবানরা ফিরতেই ফের আমিনকে দেখা গেল তার আফগানিস্তানের বাড়িতে।

তবে কি অঙ্ক কষেই আমিনের এই প্রত্যাবর্তন, নাকি স্বাভাবিক নিয়মেই। এর পেছনে অন্য কোন রহস্যের গন্ধ খোঁজার মানেই হয় না। এই নিয়েই আলােচনা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।