জানুয়ারি থেকে বাইডেন’এর হাতেই প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট

যে দিন জো বাইডেন শপথ নেবেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে, সে দিন থেকেই মার্কিন প্রেসিডেন্টের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট তুলে দেওয়া হবে বাইডেনের হাতে।

Written by SNS New Delhi | November 22, 2020 3:45 pm

জো বাইডেন ও কমলা হ্যারিস (Photo: IANS)

২০ জানুয়ারি থেকে বাইডেন’এর হাতেই যাচ্ছে মার্কিন প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট। টুইটারের পক্ষ থেকে একথা জানানাে হয়। যে দিন জো বাইডেন শপথ নেবেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে, সে দিন থেকেই মার্কিন প্রেসিডেন্টের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট তুলে দেওয়া হবে বাইডেনের হাতে। 

ট্রাম্প যা-ই বলুন, টুইটার স্পষ্ট ঘােষণা করে দিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের অ্যাকাউন্ট বাইডেনের হাতেই যাচেছ। শুধু প্রেসিডেন্টের অ্যাকাউন্ট নয়, ভাইস প্রেসিডেন্ট, হােয়াইট হাউস-সহ একাধিক টুইটার অ্যাকাউন্ট নবনির্বাচিত নির্দিষ্ট ব্যাক্তিদের হাতেই তুলে দেওয়া হবে বলে জানিয়েছে টুইটার। তবে ট্রাম্পের হাতে থাকছে তাঁর নিজস্ব টুইটার অ্যাকাউন্ট।

মার্কিন নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর থেকে ট্রাম্প একের পর এক টুইটে নির্বাচনী প্রক্রিয়ার সমালােচনা করে গিয়েছেন। তিনি ভােট গণনা নিয়েও প্রশ্ন তুলেছিলেন টুইটারে। যদিও ভােটের ফল না মানতে চাওয়া সেই সমস্ত টুইট বার বার ফ্ল্যাগ করেছে টুইটার। একের পর এক টুইট মুছে দেওয়া হয়েছে। অভিযােগ উঠেছে, ফেক নিউজ ছড়াচ্ছেন ট্রাম্প। 

মার্কিন প্রেসিডেন্টদের টুইটার অ্যাকাউন্টে ফলােয়ারের বিচারে সবচেয়ে এগিয়ে রয়েছেন বারাক ওবামা। শুধু তাই নয়, সমগ্র টুইটারের বিচারে সর্বোচ্চ ফলােয়ার রয়েছে ওবামারই। ১২ কোটির বেশি ফলােয়ার রয়েছে তাঁর।

টুইটারের মুখপাত্র জানিয়েছেন, ‘টুইটার হােয়াইট হাউসের শাসক পরিবর্তনের সময় যাতে কোনও অসুবিধা না হয় সেই বিষয়ে খেয়াল রাখবে। ২০ জানুয়ারি, ২০২১ সালে টুইটার অ্যাকাউন্ট গুলি নতুন প্রশাসনের হাতে তুলে দেওয়া হবে। ঠিক যে ভাবে ২০১৭ সালে করা হয়েছিল, সে ভাবেই এবারেও করা হবে।’

পাশাপাশি টুইটার এটিও জানিয়ে দিয়েছে যে, যদি ট্রাম্প এই নির্বাচনের ফল না মানেন, তা হলেও অ্যাকাউন্ট ট্রান্সফার করে দেওয়া হবে। যদিও এখনও ট্রাম্পের থামার কোনও লক্ষণ নেই। ভােটে হেরেও তিনি ক্রমাগত ভােটে জিতেছেন বলে দাবি করে চলেছেন।