অবিলম্বে একগুচ্ছ নির্দেশ দিয়ে ট্রাম্পের সব নীতি পাল্টে দিতে চান বাইডেন

বাইডেন-এর বক্তব্য ট্রাম্প প্রশাসন যে নীতি নিয়ে চলছে তিনি তা আমূল বদলে দিতে চান। তাঁর প্রশাসন সম্পূর্ণ অন্য নীতি নিয়ে চলবে। 

Written by SNS Washington | November 9, 2020 8:37 pm

জো বাইডেন ও কমলা হ্যারিস

আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউসে শপথ নেবেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেন । তারপরেই তিনি একগুচ্ছ এক্সিকিউটিভ অর্ডার দিয়ে প্রেসিডেন্ট ডােনাল্ডের নানা নীতি পাল্টে দেবেন। বাইডেন নিজেই এই কথা জানিয়েছেন। তাঁর বক্তব্য ট্রাম্প প্রশাসন যে নীতি নিয়ে চলছে তিনি তা আমূল বদলে দিতে চান। তাঁর প্রশাসন সম্পূর্ণ অন্য নীতি নিয়ে চলবে। 

বাইডেনের ঘনিষ্ঠরা জানিয়েছেন, নির্বাচনের প্রচারের সময়ই তিনি বলেছিলেন প্রেসিডেন্ট হলে প্যারিস ক্লাইমেট অ্যাকর্ডে যােগ দেবেন। প্রেসিডেন্ট ট্রাম্প হু থেকে সরে আসার যে সিদ্ধান্ত নিয়েছিলেন, তাও তিনি বাতিল করে দেবেন। 

ট্রাম্পের আমলে কয়েকটি মুসলিম প্রধান দেশ থেকে আমেরিকায় আসার ওপর নিষেধাজ্ঞা ছিল। সেই নিষেধাজ্ঞাও তিনি বাতিল করবেন। যারা শৈশবে বেআইনিভাবে বাবা-মায়ের সঙ্গে আমেরিকায় এসেছিলেন তাদের এদেশে থাকতে দেবেন। 

ট্রাম্প বরাবর প্রথা ভেঙে নানা সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু বাইডেন প্রচলিত নিয়ম কানুন মেনে চলায় বিশ্বাসী। সুতরাং তাঁর আমলে মার্কিন প্রশাসনে বড়সড় রদবদল আসতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহাম মহল। 

ইতিমধ্যেই কোভিড অতিমারীর মােকায়ি টাস্ক ফোর্স তৈরি করেছেন সদ্য প্রেসিডেন্ট হওয়া জো বাইডেন। আগামীকাল তিনি টাস্ক ফোর্সের সদস্যদের নাম ঘােষণা করলেন। তাতে সহ সভাপতি পদে থাকতে পারেন ভারতীয় বংশােদ্ভূত মার্কিন নাগরিক বিবেক মূর্তি। 

৪৩ বছর বয়সী বিবেক কর্নাটক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। ২০১৪ সালে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে আমেরিকার সার্জেন জেনারেল নিয়ােগ করেন। 

নির্বাচনে জয়ী হওয়ার পর শনিবার রাতে বাইডেন ডেলাওয়ারের উইলিংটন থেকে ভাষণ দেন। তিনি বলেন, বাইডেন-হ্যারিস কোভিড প্ল্যান কার্যকর করার জন্য আমি সােমবার কয়েকজন উপদেষ্টার নাম ঘােষণা করব। তাদের মধ্যে বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা থাকবেন। কোভিড মােকাবিলায় তৈরি হবে অ্যাকশন ব্লু প্রিন্ট। কাজ শুরু হবে ২০২১ সালের ১০ জানুয়ারি। টাস্ক ফোর্সের শীর্ষে কে থাকবেন তা অবশ্য জানাননি বাইডেন। 

শনিবার বাইডেন বলেন, এবার সময় এসেছে আমেরিকাকে সুস্থ করে তােলার। আমি প্রেসিডেন্ট হিসাবে শপথ নিচ্ছি ভেদাভেদ বরদাস্ত করা হবে না। বরং সবাইকে এক করে তােলার চেষ্টা করা হবে। ট্রাম্পের অনুগামীরা যে সত্রু নন, তাও একবার নিজের সমর্থকদের সামনে তুলে ধরেন তিৎ। বাইডেন বলেন, ওরা আমাদের শত্রু নন। ওরা আমেরিকাবাসী। তাই আমেরিকায় এবার ভেদাভেদ দূর করার প্রক্রিয়া শুরু করতে হবে।