বাংলাদেশ চিন থেকে দেড় কোটি টিকা কিনছে 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মােমেন জানিয়েছেন বাংলাদেশ চিন থেকে সিনােফার্মের দেড় কোটি ভ্যাকসিন কিনবে এবং এর প্রথম চালান আগামি জুনে ঢাকায় আসতে পারে।

Written by Basudeb Dhar Dhaka | May 27, 2021 9:06 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মােমেন জানিয়েছেন বাংলাদেশ চিন থেকে সিনােফার্মের দেড় কোটি ভ্যাকসিন কিনবে এবং এর প্রথম চালান আগামি জুনে ঢাকায় আসতে পারে। মঙ্গলবার রাজধানীর ফলে সার্ভিস একাডেমিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রেসিডেন্ট ভলকান বােজকিরের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন। 

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, চিন থেকে ভ্যাকসিন কেনার বিষয়ে আলােচনা ইতিবাচক অবস্থায় আছে। এ বিষয়ে চুক্তি প্রায় চূড়ান্ত। খুব শিগগির চুক্তি সম্পন্ন হবে। 

তিনি আরও জানান, বাংলাদেশ চিন থেকে জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসে ৫০ লাখ করে মােট দেড় কোটি টিকা কিনতে চেয়েছে। এ বিষয়ে তিনটি নথির কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা বিশ্বাস করি এর মাধ্যমে বিনা বাধায় আমরা টিকা আনতে পারবাে। গত সপ্তাহে চিনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে টেলিফোনে কথােপকথনের কথা উল্লেখ করে ড. মােমেন বলেন, চীনের মন্ত্রী বাংলাদেশকে ভালাে বন্ধু হিসেবে অভিহিত করেছেন এবং তারা টিকার অবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করবে। 

তিনি বলেন, বাংলাদেশ সিনােভ্যাকের আরও একটি চিনা টিকার জরুরি ব্যবহারের অনুমােদন দিয়েছে। যৌথভাবে এই টিকা উৎপাদনের সম্ভাব্যতা দেখতে একটি চিনা দল এক সপ্তাহের মধ্যে বাংলাদেশ সফর করবে। 

রুশ ভ্যাকসিন প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গেও আলােচনা চূড়ান্ত পর্যায়ে আছে। কখন টিকা আসবে, টিকার পরিমাণ, বীমা, টিকা কার্যকর না হলে কী হবে এসব আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় এগুলাের খুটিনাটি দেখছে। তারা এখন বেশ দক্ষতার সঙ্গে কাজ করছে। মােমেন আরও বলেন, আমরা কোভ্যাক্স থেকেও টিকা পাব। সুতরাং, আমরা মনে করি আগামি দিনে আমাদের টিকা সরবরারে কোনাে সমস্যা হবে না।