জাপানের পর ফের ভূমিকম্প আফগানিস্তানে

Written by Piyali Hazra January 3, 2024 4:31 pm

earthquake

কাবুল, ৩ জানুয়ারি – জাপানের পর ফের ভূমিকম্প আফগানিস্তানে। বুধবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। আধঘন্টার মধ্যে পর পর দু’বার কম্পন অনুভূত হয় সেখানে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানা গিয়েছে,  প্রথম কম্পনের উৎসস্থল ছিল আফগানিস্তানের ফয়জাবাদ এলাকা থেকে ১০০ কিলোমিটার পূর্বে। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৪.৪। বুধবার রাত সাড়ে ১২টা নাগাদ এই কম্পন অনুভূত হয়।


রাত ১২টা ৫৫ মিনিটে দ্বিতীয় বার কেঁপে ওঠে আফগানিস্তান। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর, দ্বিতীয় কম্পনের তীব্রতা ছিল ৪.৮। ফয়জাবাদ থেকে ১২৬ কিলোমিটার পূর্ব দিকে দ্বিতীয় কম্পনের উৎসস্থল বলে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানা যায়। হতাহতের কোনও খবর মেলেনি।

২০২৩-এর অক্টোবর মাসে প্রবল ভূমিকম্প এবং তার পর আফটারশকে কেঁপে উঠেছিল আফগানিস্তান। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৬.৩। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ভূমিকম্পের ফলে প্রাণ হারিয়েছিলেন ১০ জনেরও বেশি মানুষ। দু’দশক আগে আফগানিস্তানে ভূমিকম্পের ফলে মারা যান ২০০০ মানুষ ।

বছর শুরুর দিন , সোমবার দুপুরে ভূমিকম্প হয় উদীয়মান সূর্যের দেশ জাপানে। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৭.৫। সোমবার দুপুর থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত  ১৫৫ বার কেঁপে উঠেছে জাপান।  ভূমিকম্পের পরেই জাপানের বেশ কয়েকটি উপকূল এলাকায় সুনামি সতর্কতা জারি হয়। দেশের পশ্চিম উপকূল সংলগ্ন বিভিন্ন শহরে সমুদ্র উত্তাল হয়ে ওঠে।