পাকিস্তানে একই দিনে দুষ্কৃতি ও আত্মঘাতী হামলায় মৃত ৯, জখম ৪০

কয়েক ঘন্টার তফাতে উত্তর পশ্চিম পাকিস্তানের দুটো গুরুত্বপূর্ণস্থানে হামলা চলল, একটি দুষ্কৃতি হামলা ও দ্বিতীয়টি আত্মঘাতী হামলা।

Written by SNS Peshawar | July 22, 2019 6:35 pm

পাকিস্তানে একই দিনে দুষ্কৃতি ও আত্মঘাতী হামলায় মৃত ৯, জখম ৪০ (Photo: Str/Xinhua/IANS)

কয়েক ঘন্টার তফাতে উত্তর পশ্চিম পাকিস্তানের দুটো গুরুত্বপূর্ণস্থানে হামলা চলল, একটি দুষ্কৃতি হামলা ও দ্বিতীয়টি আত্মঘাতী হামলা।

পুলিশ জানিয়েছে, মােটর বাইক আরােহী দুষ্কৃতিরা চেকপােস্টে এলােপাথারি গুলি চালায়। ঘটনায় ছয় পুলিশ কর্মী সহ নয় জনের মৃত্যু হয়েছে, জখম ৪০। জখমদের পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে অ্যাম্বুলেন্স লক্ষ্য করে এক বােরখা পরিহিতা মহিলা আত্মঘাতী বিস্ফোরণ ঘটান।

তেহরিক-ই-তালিবান হামলার দায় স্বীকার করেছে। খাইবার পাখতুনখােয়া প্রদেশের দেরা ইসমাইল খান জেলায় সকালে ঘটনাটি হয়। স্থানীয় উপজাতি সম্প্রদায় অধ্যষিত এলাকাগুলােকে জুড়ে দেওয়ার পর দেরা ইসমাইল খানে নির্বাচন করা হয়েছিল।

জেলা পুলিশের তরফে জানানাে হয়েছে, দুটো মােটর বাইকে চড়ে আসা চারজন সশস্ত্র দুষ্কৃতি কোটলা সাইদান চেকপােস্টে গুলি চালায়। ঘটনাস্থলে তাদের মৃত্যু হয়। জখম পুলিশ কর্মীদের দেহ স্থানীয় হাসপাতালে নিয়ে আসা হলে বােরখা পরিহিতা জঙ্গি বিস্ফোরণ ঘটান। তিনি আগে থেকেই হাসপাতালে বসেছিলেন। ঘটনায় চার পুলিশ কর্মী সহ সাত জনের মৃত্যু হয়েছে।

তিনি জানিয়েছেন, এই প্রদেশে প্রথমবার কোনও মহিলা আত্মঘাতী বােমারু বিস্ফোরণ ঘটাল। অপ্রত্যাশিত ঘটনা। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আত্মঘাতী বােমারু মাথা থেকে পাপর্যন্ত বােরখা দিয়ে ঢেকে রেখেছিলেন। পুলিশ হামলাস্থল থেকে মহিলার চুল ও পায়ের চেটো উদ্ধার করে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠিয়েছে।

গুরুতর জখম দু’জনকে কম্বাইন মিলিটারি হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। বিস্ফোরণের পর পুলিশ ও প্রশাসনিক আধিকারিকরা ঘটনাস্থলে যান। পুলিশের তরফে জানানাে হয়েছে, আত্মঘাতী বিস্ফোরণে ৭ থেকে ৮ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল।

জখমদের মধ্যে বেশিরভাগের শারীরিক পরিস্থিতি সঙ্কটজনক। তিনি বলেন, হাসপাতালে ঢােকার আগে চেকিং করা হয়েছিল। কিন্তু ঐতিহ্য মেনে মহিলাদের চেক করা হয় না।