এবার মালদ্বীপে করােনায় আক্রান্ত ২, আতঙ্কে ভুগছে দ্বীপরাষ্ট্র

বিশ্বের নতুন নতুন দেশে ছড়িয়ে পড়ছে নােভেল করােনাভাইরাস। এই তালিকায় নবতম সংযােজন মালদ্বীপ।

Written by SNS Maldives | March 10, 2020 11:00 am

প্রতিকি ছবি (Photo by Tiziana FABI / AFP)

বিশ্বের নতুন নতুন দেশে ছড়িয়ে পড়ছে নােভেল করােনাভাইরাস । এই তালিকায় নবতম সংযােজন মালদ্বীপ। শনিবার ভারতের দক্ষিণে অবস্থিত এই দ্বীপরাষ্ট্রে প্রথম কোভিড-১৯ সংক্রমণের ঘটনা সামনে এসেছে।

মালদ্বীপে ২ জন করােনাভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এই মারণ ভাইরাসে আক্রান্ত সন্দেহে আরও দুই ফরাসী নাগরিককে আইসােলেশনে রাখা হয়েছে। পরীক্ষার জন্য তাদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। মালদ্বীপে করােনা আক্রান্ত ব্যক্তি রিসর্টের কর্মী। এক ইতালীয় পর্যটকের সংস্পর্শে তাঁরা আক্রান্ত হন বলে মনে করা হচ্ছে।

ওই ইতালীয় পর্যটক কয়েকদিন আগে মালদ্বীপে এসেছিলেন এবং সফর সেরে ইতিমধ্যে নিজের দেশে ফিরে গিয়েছে। দেশে ফেরার পরে তাঁর দেহে নােভেল করােনাভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া যায়। মালদ্বীপের অর্থনীতি ভীষণভাবে বিদেশি পর্যটকদের উপরে নির্ভরশীল। যে কারণে করােনাভাইরাসের সংক্রমণ রুখতে জোর কদমে ময়দানে নেমে পড়েছে সেখানকার সরকার।

আক্রান্ত দু’জনকে কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানাে হয়েছে। তাঁদের অবস্থা স্থিতিশীল বলে সেদেশের পর্যটনমন্ত্রী আলি ওয়াহিদ জানিয়েছেন। এ ছাড়া সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দু’টি আইল্যান্ড রিসর্ট বন্ধ করে দিয়েছে সরকার। এই দুই রিসর্টে প্রবেশ এবং সেখান থেকে বের হওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই দুই রিসর্টে অবস্থিত প্রত্যেক ব্যক্তির স্ক্রিনিং করা হবে। তবে এই দুটিদ্বীপে এই মুহুর্তে কত জন পর্যটক আটকে আছে সেই সম্পর্কে কিছু জানা যায়নি। 

এদিকে, গত ডিসেম্বরে চিন থেকে শুরু হওয়া নােভেল করােনাভাইরাস বিশ্বের মােট ৫৫টি দেশে ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসের বলি হয়েছে প্রায় তিন হাজার জন। দেশে দেশে মােট আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ছাড়িয়ে গিয়েছে বলে আগেই জানা গিয়েছে। চিন ছাড়া সবচেয়ে জটিল পরিস্থিতি ইরান, ইতালি এবং দক্ষিণ কোরিয়ায়।