টেট পরীক্ষায় যে ছয়টি প্রশ্ন ভুল ছিল, সেগুলির যারা উত্তর করেছেন তাদের সবাইকে নম্বর দেওয়ার নির্দেশ উচ্চ আদালতের 

Written by SNS April 13, 2023 3:31 pm
কলকাতা, ১৩ এপ্রিল –  ২০১৪ সালের প্রাথমিক টেটের সব প্রার্থীকে ভুল প্রশ্নের জন্য নম্বর দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সব পরীক্ষার্থীকেই ৬ নম্বর করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  আগেই হাইকোর্টে শেষ হয়েছে সেই শুনানি। বৃহস্পতিবার সেই মামলার রায় ঘোষণা করে এ কথা জানাল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।
২০১৪ সালের টেটে ৬টি প্রশ্ন ভুল রয়েছে এই অভিযোগ তুলে মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। তৎকালীন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় প্রশ্ন যাচাই করতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করেন। কমিটি জানায়, ৬টি প্রশ্ন ভুল রয়েছে। এর পরে বিচারপতি চট্টোপাধ্যায় শুধুমাত্র যাঁরা ওই ভুল প্রশ্নের উত্তর দিয়ে ‘নেগেটিভ মার্কিং’য়ের শিকার হয়েছেন, তাঁদের নম্বর দেওয়ার নির্দেশ দেন।
এসেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অন্য চাকরিপ্রার্থীদের কয়েক জন। তাঁদের বক্তব্য, বাড়তি নম্বর সকলকে দেওয়া উচিত। কিন্তু বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চে পরাজিত হন মামলাকারীরা। এর পর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। ২০১৯ সালের ১ এপ্রিল মামলা কলকাতা হাই কোর্টেই ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট। সেই মামলা এত দিন বিচারাধীন ছিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে। বৃহস্পতিবার তার রায় ঘোষণা হল। সেই মামলার রায়ে বিচারপতি জানিয়ে দেন, পর্ষদের ভুল ছিল। সেই ক্ষেত্রে যাঁরা যাঁরা ওই ভুল প্রশ্নের উত্তর দিয়েছিলেন তাঁরা সকলেই নম্বর পাবেন।