বিশ্ববিদ্যালয়ে পড়াতে আর বাধ্যতামূলক নয় পিএইচডি ডিগ্রি 

Written by SNS March 13, 2023 2:44 pm

হায়দরাবাদ, ১৩ মার্চ  –  কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপক হিসাবে চাকরির জন্য ডক্টর অফ ফিলোজফি বা পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক নয়। এমনটাই  জানালেন ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন বা ইউজিসি চেয়ারপার্সন এম জগদীশ কুমার। তিনি জানান, এবার থেকে শুধু ন্যাশানাল এলিজিবিলিটি টেস্ট বা ‘নেট’ উত্তীর্ণ হলেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে চাকরির যোগ্য বলে গণ্য করা হবে । হায়দরাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে এক অনুষ্ঠানে অংশ নিতে এসে একথা বলেন জগদীশ কুমার। তিনি জানান, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকদের নিয়োগে পিএইচডি ডিগ্রি থাকা ৰাখোঁ থেকে আর বাধ্যতামূলক নয় ।

এর আগে ইউজিসি নিয়ম অনুসারে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকের পদে আবেদন করতে গেলে ন্যূনতম যোগ্যতা ছিল পিএইচডি ডিগ্রি।  কেন্দ্র সেই নির্দেশিকায় সংশোধন করে। নির্দেশিকাটি ২০২১ সাল থেকেই প্রযোজ্য হওয়ার কথা ছিল। কিন্তু অতিমারির কারণে সেই প্রক্রিয়া  পিছিয়ে যায়। এতদিন নেটের ফলাফলের মাধ্যমেই বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়া চলছিল ।

দেশের নানা প্রান্তে অনেক যোগ্য প্রার্থী থাকা সত্বেও পিএইচডি ডিগ্রি না পাওয়ায় তাঁরা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারছেন না। তাঁদের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানান জগদীশ কুমার। এক্ষেত্রে নতুন নির্দেশিকা মাফিক অধ্যাপকদের উঁচু স্তরে পড়ানোর সুযোগ করে দেওয়া হচ্ছে। ইউজিসি চেয়ারপারসন আরও জানান, ‘এক দেশ-এক তথ্য’ সম্বলিত একটি পোর্টাল খুলছে ইউজিসি। সেখান থেকে তাদের সমস্ত নিয়মাবলী এবং গুরুত্বপূর্ণ তথ্য পাবেন প্রার্থীরা।