কাশ্মীরের উধমপুরে ভিড়ের চাপে ভাঙল ফুটব্রিজ, ফিরে এল গুজরাটের মোরবি সেতুর স্মৃতি  

Written by SNS April 14, 2023 8:03 pm

শ্রীনগর, ১৪ এপ্রিল –  বৈশাখি উতসবে বিপর্যয় নেমে এল জম্মু-কাশ্মীরে। ভিড়ের চাপে ভেঙে পড়ল জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলার একটি ফুটব্রিজ। উধমপুরের বাইন গ্রামের বেনি সঙ্গম এলাকায় বৈশাখি উতসব উপলক্ষ্যে এক মেলার আয়োজন করা হয়। মেলায় বিপুল সংখ্যক মানুষের সমাগম হয়, একটা সময় ভিড়ের চাপে ফুটব্রিজ ভেঙে পড়ে। এই ঘটনায় এখনও পর্যন্ত ৪০ জন আহত হন বলে জানা গেছে। আহতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে। ঘটনার পরই খবর দেওয়া হয় পুলিশ ও প্রশাসনকে। উধমপুরের এসএসপি ডিআর বিনোদ জানান, উদ্ধারকাজ শুরু হয়েছে। পুলিশ এবং উদ্ধারকারী দলগুলি ঘটনাস্থলে পৌঁছেছে। জম্মুর বিভাগীয় কমিশনার রমেশ কুমার বলেছেন, ওভারলোডিং অর্থাত  অতিরিক্ত ভার বহন করতে না পেরেই সেতুটি ভেঙে পড়েছে। কারণ দুর্ঘটনার সময় প্রচুর লোক সেতুর উপর জড়ো হয়েছিলেন। এই ব্রিজ ভাঙার ঘটনা অনেকের মনেই গুজরাতের মোরবিতে সেতু ভাঙার স্মৃতি উস্কে দিয়েছে।

ব্রিজ ভাঙার খবর পেয়ে সেখানে ছুটে যায় জম্মু-কাশ্মীর পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, বৈশাখী উতসবকে কেন্দ্র করে সেখানে বিশাল জমায়েত হয়েছিল। ওই অতিরিক্ত ভিড়ের চাপেই ভেঙে পড়ে ওই ফুটব্রিজ। যারা উপরে দাঁড়িয়েছিলেন, ব্রিজ ভাঙার পর তাঁরা কেউ ধ্বংসস্তূপের নীচে, কেউ পাথুরে নদীতে পড়ে যান। সেখান থেকে আহতদের উদ্ধার করে পাঠানো হয় হাসপাতালে।শুক্রবার বিকেল অবধি সেখানে উদ্ধার কাজ চলে।

 উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবরে গুজরাতের মোরবিতে নদীর উপর ভেঙে পড়েছিল সেতু। সেদিনও ওই সেতুর উপর ভিড় করেছিলেন অসংখ্য মানুষ। ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল অন্তত ১৫০ জনের।