প্রত্যাবর্তনে ফিরহাদই

ফিরহাদ হাকিম যথেষ্ট ভালোভাবেই কলকাতা পুরসভা চালিয়েছেন। করোনা আবহের সময় তিনি মাঠে নেমে কাজ করেছেন। তিনি যথেষ্টই দক্ষ একজন প্রশাসক।

Written by SNS Kolkata | December 23, 2021 8:37 pm

কলকাতা পুরসভার মেয়র কে হবেন, তা ঠিক করতে আজ বৃহস্পতিবার মহারাষ্ট্র নিবাস হলে গুরুত্বপূর্ণ বৈঠক ডাকা হয়েছে তৃণমূল কংগ্রেসের তরফে।

এই বৈঠকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি ছাড়াও একাধিক শীর্ষ নেতা এই বৈঠকে উপস্থিত থাকবেন।

এই বৈঠকে কলকাতা পুরসভার কে মেয়র হবেন, তা দলের তরফে ঘোষণা করা হবে।

মেয়র ছাড়াও ডেপুটি মেয়র, কলকাতা পুরসভার চেয়ারপার্সনের নামেও সিলমোহর পড়বে এই বৈঠক থেকে যতদূর জানা যাচ্ছে কলকাতা পুরসভার পরবর্তী মেয়র পদে ফিরহাদ হাকিমের প্রত্যাবর্তন সময়ের অপেক্ষা ছাড়া অন্য কিছু নয়। যদি আচমকাই বড়সড় কিছু পরিবর্তন না ঘটে।

একাধিক জনকে ডেপুটি মেয়র করা হতে পারে, এমন সম্ভাবনাও ক্রমশ বাড়ছে। সেক্ষেত্রে অতীন ঘোষের পাশাপাশি অন্য কোনও মহিলা কাউন্সিলরকে ডেপুটি মেয়র করা হতে পারে।

এছাড়া মেয়র পারিষদ হিসেবে দেবব্রত মজুমদার , দেবাশিস কুমারদের নামে সিলমোহর পড়ার সম্ভাবনা। কলকাতা পুরসভার চেয়ারপার্সন পদে থাকছেন মালা রায়। যদিও মালা রায়ের মেয়র হওয়া নিয়ে জল্পনা তৈরি হয়েছিল।

তবে একাধিক নতুন মুখের এবার মেয়র পারিষদ হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ফিরহাদ হাকিম যথেষ্ট ভালোভাবেই কলকাতা পুরসভা চালিয়েছেন। করোনা আবহের সময় তিনি মাঠে নেমে কাজ করেছেন। তিনি যথেষ্টই দক্ষ।

কারণ করোনার সময় লকডাউন চলছিল দেশজুড়ে। এই নিয়ে প্রাথমিক কোনও অভিজ্ঞতা ছিল কারও। সেই সময় তিনি যথেষ্ট সাবলীল ভাবে কাজ করে দক্ষতার পরিচয় দিয়েছেন।

অন্যদিকে সংখ্যালঘু ভোটব্যাঙ্ক বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ভোটব্যাঙ্ক কে স্ফীত করেছে। সেই দিকের কথা মাথায় রেখে ফিরহাদ হাকিমের জায়গায় নতুন কাউকে ভাবছে না তৃণমূল, এমনটাই জানা যাচ্ছে।

নতুন কাউকে কলকাতা পুরসভার মেয়র করা হলে তাকে আবার নতুন করে সবকিছু জানতে হবে। আচমকাই কলকাতা পুরসভার মেয়র পদ থেকে শোভন চট্টোপাধ্যায়কে সরে যেতে হয়েছিল। নতুন দায়িত্ব পেয়ে ফিরহাদ হাকিম নিজেকে ধীরে ধীরে তৈরি করেন।

ফলে নতুন কাউকে কলকাতার মেয়র করা হলে পুরসভা সম্পর্কিত ধারণা তৈরি হতে তার খানিকটা সময় লেগে যাবে। আগামী লোকসভা নির্বাচনের আগে সেই ঝুঁকি নিতে চাইছে না তৃণমূল।

সে কারণে গত বারের কম্বিনেশনের উপর জোর দিচ্ছে রাজ্যের শাসক দল। তবে এক্ষেত্রে একাধিক ডেপুটি মেয়র হলে কারা কারা সেই তালিকায় স্থান পান, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

অনেকেই নিজের মতো করে চেষ্টা করছেন মেয়র পারিষদ হওয়ার জন্য। কিন্তু এক্ষেত্রে সর্বশেষ সিদ্ধান্ত নেবেন তৃণমূল সুপ্রিমো। এখন দেখার কার কার ভাগ্যে শিকে ছেড়ে।