পাকিস্তান ভেবে ভারতীয় বায়ুসেনার কপ্টারেই গুলি, অভিযুক্ত বাঙালি বায়ুসেনা অফিসারকে দোষী সাব্যস্ত করে বরখাস্ত করার সুপারিশ

Written by SNS April 12, 2023 8:57 pm
কলকাতা , ১২ এপ্রিল – অপরাধ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারতীয় বায়ুসেনার এক হেলিকপ্টারকে ভুল করে গুলি করা। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৬ জন বায়ুসেনা কর্মী ও ১ জন সাধারণ নাগরিকের। অপরাধে বাঙালি বায়ুসেনা অফিসারকে দোষী সাব্যস্ত করে বরখাস্ত করার সুপারিশ করল সামরিক আদালত। অভিযুক্ত অফিসারের নাম সুমন রায়চৌধুরী। তিনি শ্রীনগর সেনা ছাউনির চিফ অপারেশন অফিসার ছিলেন। বালাকোট এয়ারস্ট্রাইকের পর দিনই এই ঘটনা ঘটেছিল বুদগামে।

পাক ভূখণ্ড বালাকোটে এয়ারস্ট্রাইকের পরদিন এই ঘটনা ঘটে কাশ্মীর উপত্যকার বুদগামে। ওই দুর্ঘটনায় ৬ জন বায়ুসেনা কর্মী ও ১ সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছিল। মৃতদের মধ্যে ছিলেন কপ্টারের ২ চালকও। গ্রুপ ক্যাপ্টেন ছাড়াও ২ জন এয়ার কমান্ডার ও ২ জন ফ্লাইট লেফটেন্যান্টের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সুমন রায়চৌধুরীর বিরুদ্ধে মূল অভিযোগ, ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ ভঙ্গ করে ওই চপারটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত নেওয়া। তাঁর বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ এখনও না নেওয়া সত্ত্বেও সুমনের আইনজীবী জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি হাই কোর্টের দ্বারস্থ হবেন।

প্রসঙ্গত, এই ঘটনার আগের দিনই পাকিস্তানকে প্রত্যাঘাত করতে ভারতীয় বায়ুসেনা হামলা চালায় বালাকোটে। এই ঘটনার ১০০ কিমি দূরে ওই চপারের দুর্ঘটনাটি ঘটে। গুলি চালানোর মিনিট দশেকের মধ্যেই সেটি আছড়ে পড়ে মাটিতে। ভুল করে ওই কপ্টারটিকে শত্রুদেশের কপ্টার হিসেবে চিহ্নিত করেছিলেন গ্রুপ ক্যাপ্টেন।