ভারতীয় সেনার হাতে এবার বিশ্বের প্রথম ইউনিভার্সাল বুলেটপ্রুফ জ্যাকেট

একেবারে নয়া চেহারায় ভারতীয় সেনা। দেশে তৈরি বিশেষ ধরনের মাইক্রোকটার হাতে পাচ্ছে সেনাবাহিনী। যার সাহায্যে সহজেই জঙ্গিদে গােপন ডেরার হদিশ মিলবে।

Written by SNS Delhi | January 17, 2021 1:50 am

ভারতীয় সেনা (ছবি: SNS Web)

নতুন বছরের শুরুতেই প্রযুক্তির ছোঁয়া। একেবারে নয়া চেহারায় ভারতীয় সেনা। দেশে তৈরি বিশেষ ধরনের মাইক্রোকটার হাতে পাচ্ছে সেনাবাহিনী। যার সাহায্যে সহজেই জঙ্গিদে গােপন ডেরার হদিশ মিলবে। কোনও বহুতলের বা জঙ্গি অস্থানায় চালাতে উল্লেখযোগ্য ভূমিকা নেয় মাইক্রোকপ্টার।

জম্মু -কাশ্মীর প্যারা ব্যাটেলিয়নের ট্রায়াল পর্বে সাফল্যের সঙ্গে এলে এই মাইক্রোকটার। ভারতীয় সেনা আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল জিওয়াইকে বেডিডর হাতে তৈরি এই অস্ত্র ভারতীয় সেনাবাহিনীতে নয়া মাত্রা যােগ করবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

এতেই শেষ নয়, একুশেই এই দেশে তৈরি হল বিশ্বের প্রথম ইউনিভার্সাল বুলেটপ্রুফ জ্যাকেট। ভারতীয় সেনা মেজর অনুপ মিশ্র এই জ্যাকেট তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন। জ্যাকেটটির নাম রাখা হয়েছে শক্তি। বিশের প্রথম নমনীয় মানকর্ম হিসাবে এই জ্যাকেটকে বর্ণনা করা হয়েছে। পুরুষ ও মহিলা সব সৈনিকই এই কর্ম পরতে তবে এই প্রথম মেজর অনুপ কোনও নতুন ধরনের জিনিস বানালেন তা নয়।

ইন্ডিয়ান আর্মিস কলেজ অব মিলিটারি ইঞ্জিনীয়ারিংয়ের আধিকারিক হিসাবে গত বছর ফেব্রুয়ারিতে তিনি বানিয়েছিলেন ব্যালিস্টিক হেলমেট। এই বিশেষ ধরনের হেলমেটটি বন্ধু মিটার দূরত্বে থাকা একে থেকে ছোড়া গুলি কখতে সক্ষম।

উল্লেখ্য, নিজের বুলেটপ্রুফ জ্যাকেট পরেও গুলিবিদ্ধ হয়েছিলেন মেজর অনুপ। সেই ঘটনার পরেই বুলেটপ্রুফ জ্যাকেটের উন্নতিকরণের কাজে মনােনিবেশ করুন তিনি।