অধিনায়ক রােহিতের ব্যবহার সবার মন ছুঁয়ে গেল

ক্রিকেট বিশেষজ্ঞদের অভিমত, রােহিত অত্যন্ত বিচক্ষণতার পরিচয় দিয়েছেন বােলিং পরিবর্তন নিয়ে। রােহিতের উপস্থিত বুদ্ধিকে তারিফ করার মতােন।

Written by SNS Abu Dhabi | November 9, 2020 12:48 pm

অধিনায়ক রোহিত শর্মার সাথে আলোচনায় ব্যাস্ত কোচ রবি শাস্ত্রী। (Photo: Surjeet Yadav/IANS)

প্রথম বাছাই পর্বের খেলায় ৫ নভেম্বর দিল্লি ক্যাপিটালসকে ৫৭ রানে পরাস্ত করে আইপিএল ক্রিকেট ফাইনালে ষষ্ঠবারের জন্য উঠল রােহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। এক কথায় বলা যায় দাপট দেখিয়েছে মুম্বই দল। এমন কী লিগ পর্যায়ের খেলায় শেষ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের কাছে ১০ উইকেটে হেরে যাওয়ার পরে মুম্বই ইন্ডিয়ান্স দল মরিৱা ছিল দিল্লিকে হারাতে। প্রথম বাছাই পর্বে খেলায় অধিনায়ক রােহিত শর্মার পরিচালনাকে সবাই প্রশংসা করেন।

এমন কী ক্রিকেট বিশেষজ্ঞদের অভিমত, রােহিত অত্যন্ত বিচক্ষণতার পরিচয় দিয়েছেন বােলিং পরিবর্তন নিয়ে। হিটম্যানের উপস্থিত বুদ্ধিকে তারিফ করার মতােন। আর সেই কারণে দিল্লিকে চাপের মধ্যে রেখে মুম্বই ইন্ডিয়ান্সের বােলাররা দুরন্ত ভূমিকা পালন করেছেন। তরুণ লেগ স্পিনার রাহুল চাহারকে টার্গেট করে দিল্লির অলরাউন্ডার মার্কাস সেটাইনিস ৬৫ রান করেন। তখন অনেকেই ভেবেছিলেন দিল্লি ম্যাচের রাশ টেনে ধরবে। কিন্তু স্টোইনিস আউট হয়ে যাওয়ার পরে সব আশা শেষ হয়ে যায়।

তবে এবারের আইপিএল টুর্নামেন্টে রাহুল চাহার বিশেষ সুবিধা করতে পারেননি। গুরুত্বপূর্ণ ম্যাচে জায়গা পেয়েও চাহার মাত্র দুই ওভার বল করতে পেরেছিলেন। আর ওই দুই ওভারে ৩৫ রান দিয়েছিলেন চাহার। এই অবস্থায় যে কোনও বােলারের মানসিকতা ভেঙে পড়ে। কিন্তু অধিনায়ক রােহিত শর্মার চাহারের পাশে থেকে উৎসাহিত করেছেন।

সাধারণত, কোনও বােলার বিপক্ষ দলের বাঠম্যানদের ঘায়েল করে নিজের পারফরমেন্সকে প্রকাশ করেন, তখন সেই বােলারকে উৎসাহিত করতে এগিয়ে আসেন। এমন কী প্রতিপক্ষ দলের সঙ্গে করমর্দন করতে এগিয়ে যান। এবারে রােহিত শর্মা সেই ব্যবহার পরিবর্তন করে দেন অধিনায়ক রােহিত। মুম্বইয়ের হয়ে অসাধারণ বােলিং করেন জসপ্রীত বুমরা। সাধারণভাবে সফল বােলার হিসেবে প্রতিপক্ষ দলের খেলােয়াড়দের সঙ্গে করমর্দন করতে বুমরাকে পাঠানাের কথা। কিন্তু অধিনায়ক রােহিত তা না করে মানসিক দিক থেকে ভেঙে পড়া রাহুল চাহারকে পাঠিয়ে এক নিদর্শন গড়লেন। চাহারও খুশি। শুধু দর্শকরা নন, ক্রিকেট বিশেষজ্ঞরা দারুণভাবে প্রশংসা করলেন। রােহিতের এই ব্যবহারের কথা সােশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছে।