‘ময়দান’ ছবির মুক্তি স্থগিত

Written by SNS April 11, 2024 5:25 pm

মুম্বই, ১১ এপ্রিল: চিত্রনাট্য চুরির অভিযোগে অজয় দেবগন অভিনীত ‘ময়দান’ ছবির মুক্তি স্থগিত হয়ে গেল। আজ, বৃহস্পতিবার বনি কাপুর প্রযোজিত এই ছবি নিয়ে চাঞ্চল্যকর এই রায় দিয়েছে মহীশূর আদালত। কর্ণাটকের চিত্রনাট্যকার অনিল কুমার শর্মার আবেদনে এই রায় দিয়েছে আদালত। তবে উদ্বেগের বিষয় হল, আদালতের এই নির্দেশ এসে পৌঁছনোর আগেই প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়ে গিয়েছে। এই ছবিতে ভারতীয় ফুটবল দলের কোচ সায়েদ আব্দুল রহিম ওরফে রহিম সাহেবের চরিত্রে অভিনয় করেছেন অজয় দেবগন। ছবিটিতে ভারতীয় ফুটবলের গৌরবগাথা তুলে ধরা হয়েছে। স্বাধীনতার ৫ বছর পর ১৯৫২-৬২ সাল পর্যন্ত বিশ্বের দরবারে দেশের ফুটবল ইতিহাস ফুটে উঠেছে। যার পিছনে প্রধান অবদান ছিল রহিম সাহেবের। ‘ময়দান’ ছবিতে সেই কাহিনীই তুলে ধরা হয়েছে।

এদিকে অনিল কুমার মহীশূর আদালতে মামলা করার পর ‘ময়দান’ ছবির প্রযোজক বনি কাপুর বিষয়টি নিয়ে কর্ণাটক হাইকোর্টের স্মরণাপন্ন হন। সেই মামলায় কর্ণাটকের উচ্চ আদালত ছবিটি আপাতত চলার পক্ষেই রায় দিয়েছে। মহিশূর আদালত এক তরফের কথা শুনে সিদ্ধান্ত নিয়েছে বলে প্রযোজনা সংস্থার তরফে দাবি করা হয়েছে। তাঁদের কথা বলার কোনও সুযোগও দেওয়া হয়নি বলে অভিমত। সংস্থার তরফে আরও দাবি করা হয়, আদালতের নির্দেশের কপি এসেছে সিনেমা মুক্তির পর। তাই আপাতত ছবিটি হল থেকে সরানো হচ্ছে না। প্রসঙ্গত মহিশূর আদালতে ওই মামলাটির শুনানি রয়েছে আগামী ২৪ এপ্রিল।

মামলাকারী কর্ণাটকের চিত্রনাট্যকার অনিল কুমার শর্মা অভিযোগ করেন, ‘২০১০ সাল থেকে আমি একটি চিত্রনাট্য লেখা শুরু করি। ২০১৮ সালে সেই চিত্রনাট্য অনুযায়ী, একটা পোস্টার তৈরি করি। এবং লিঙ্কডিনে সেটি পোস্ট করি। সেটি দেখে আমাকে বিজ্ঞাপনের পরিচালক এবং ময়দান ছবির সহপরিচালক সুখদাস সূর্যবংশী মুম্বইয়ে ডেকে পাঠান। সুখদাসকেই আমি পুরো চিত্রনাট্য খুলে বলি। স্ক্রিন রাইটার্স অ্যাসোশিয়েশানে আমার চিত্রনাট্যটি রেজিস্ট্রার করা হয়। ছবিটি আমির খানের প্রোডাকশনে তৈরি হবে বলে উনি প্রতিশ্রুতিও দেন। তাঁর সঙ্গে আমার দেখা করানোর কথা ছিল। কিন্তু আজ পর্যন্ত সেটি করা হয়নি। এরপরে বিষয়টি নিয়ে আর কোনও কথা এগোয়নি। এর মাঝেই হঠাৎ অজয়ের ময়দান ছবির টিজার দেখে তাজ্জব বলে যায়। দেখতে পাই, ওই গল্পের সঙ্গে আমার লেখা চিত্রনাট্যের অধিকাংশই মিল রয়েছে। অথচ আমিও ১৯৫০ সালের একই গল্প নিয়ে চিত্রনাট্য লিখেছিলাম। পরে জানতে পারি, আমার গল্পটির সামান্য অদল বদল করে সিনেমাটি বানানো হয়েছে। আমার ছবির নাম রেখেছিলাম ‘পদনদুকা।’

এরপর বাধ্য হয়েই অনিল কুমার শর্মা চিত্রনাট্য চুরির অভিযোগে মহিশূর আদালতে মামলা করেন। তাঁর অভিযোগের ওপর ভিত্তি করে ‘ময়দান’ ছবির মুক্তি আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে আদালত। যদিও নির্দেশ পাওয়ার আগেই ছবিটি মুক্তি পেয়ে যায়।