বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ধোনি না থাকায় সাত নম্বর জার্সি তুলে রাখা হতে পারে : বিসিসিআই সূত্র

ধােনির সাত নম্বর জার্সি নাকি তুলে রাখা হতে চলেছে, সেটি অন্য কেউ ব্যবহার করতে পারবে না এমন খবরই শােনা গেল বিসিসিআই সূত্রে।

Written by SNS New Delhi | July 25, 2019 5:18 pm

ধােনির সাত নম্বর জার্সি নাকি তুলে রাখা হতে চলেছে, সেটি অন্য কেউ ব্যবহার করতে পারবে না এমন খবরই শােনা গেল বিসিসিআই সূত্রে। ফুটবলে যেমন ডেভিড বেকহ্যাম, ক্রিশ্চিয়ানাে রােনাল্ডাে, তেমনই ক্রিকেটে মহেন্দ্র সিং ধােনির সঙ্গে সাত নম্বর জার্সি সমার্থক হয়ে গিয়েছে।

একদিনের ক্রিকেট ও শর্ট ফরম্যাটের ক্রিকেটে ধােনি সাত নম্বর জার্সি পড়ে খেলতেন। তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ফলে এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও থাকবেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক।

তাঁর অনুপস্থিতিতে সাত নম্বর জার্সি তুলে রাখা হবে। অন্য কাউকে সেই জার্সি দেওয়া হবে না এমন কথাই জানানাে হয় বিসিসিআই সূত্রে।

১ আগস্ট থেকে অ্যাসেজের মধ্যে দিয়ে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এতদিন টেস্ট ক্রিকেটে জার্সিতে নাম বা নম্বর থাকত না। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য বিশেষ ধরনের জার্সি তৈরি হচ্ছে হয়েছে।

ইংল্যান্ডের জার্সি ইতিমধ্যে প্রত্যেকেই দেখতে পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের আগে ভারতীয় ক্রিকেটাদেরও নতুন জার্সি উদ্বোধন করা হবে। এ বিষয়ে বিসিসিআই-এর নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেছেন, সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারেরা যে নম্বর জার্সি পড়ে মাঠে নামেন, টেস্টেও সেই জার্সি পড়বেন।

বিরাট কোহলি আঠারাে নম্বর জার্সি, রােহিত শর্মা পয়তাল্লিশ নম্বর জার্সি পড়বেন। ধােনি এখন আর টেস্ট ম্যাচ না খেলায় সাত নম্বর জার্সি অন্য কোনও ক্রিকেটার পড়তে পারে। কিন্তু সেটার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ, সাত নম্বর জার্সির কথা বললেই ক্রিকেটপ্রেমিরা ধােনির কথা ভাবেন।

পাশাপাশি বলে রাখা ভালাে শচীন তেন্ডুলকর দশ নম্বর জার্সি পড়ে খেলতেন, এরপর শার্দুল ঠাকুর সেই দশ নম্বর জার্সি পড়ে খেলায় তাঁকে প্রচুর কটুক্তির মধ্যে পড়তে হয়েছিল। বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানাে হয়েছে, টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলার সময় কোনও ভারতীয় ক্রিকেটার দশ নম্বর জার্সি ব্যবহার করতে পারবেন না।