আমার অধিনায়ক জীবনের সর্বনিম্ন বিন্দু মাঙ্কিগেট কেলেঙ্কারি : পন্টিং

১২ বছর আগের সেই কুখ্যাত মাঙ্কিগেট কেলেঙ্কারি যা ২০০৮ সালে ভারতের অস্ট্রেলিয়া সফর মাঝপথে বাতিলের মুখে টেনে নিয়ে গিয়েছিল।

Written by SNS Melbourne | March 19, 2020 10:32 pm

রিকি পন্টিং (File Photo: IANS)

১২ বছর আগের সেই কুখ্যাত মাঙ্কিগেট কেলেঙ্কারি যা ২০০৮ সালে ভারতের অস্ট্রেলিয়া সফর মাঝপথে বাতিলের মুখে টেনে নিয়ে গিয়েছিল। তা নিয়ে এতদিন পর অস্ট্রেলিয়ার সেদিনের অধিনায়ক রিকি পন্টিং মুখ খুললেন। 

কীভাবে এই ঘটনা তাঁর ওপর প্রভাব ফেলেছিল এবং তাঁর দল পার্থ টেস্টে হেরে যায়। পন্টিং স্কাইস স্পোর্টসকে সেকথাই বলেছেন এবার। ঘটনাটিকে তাঁর অধিনায়ক জীবনের সর্বনিম্ন বিন্দু বলে আখ্যা দিয়ে পন্টিং বলেছেন, সেই ঘটনা দীর্ঘদিন টেনে নিয়ে যাওয়া হয় এবং অস্ট্রেলিয়া দলকে তার ফল ভোগ করতে হয়েছে। 

মাঙ্কিগেট কেলেঙ্কারি সিডনি টেস্টে প্রথম ইনিংসে ঘটেছিল। অস্ট্রেলিয়ার ৪৬৩ রানের জবাবে ভারত যখন ব্যাট করতে নামে তখন শচীন তেন্ডুলকার ও হরভজন সিং অস্ট্রেলিয়াকে চুড়ান্ত হতাশার মধ্যে ফেলে দিয়ে ৪৬৩ রানের কাছাকাছি তুলে নিয়ে যান ভারতীয় দলকে। এই পার্টনারশিপ চলাকালীন হরভজন সিং ব্রেট লি’র মধ্যে প্রথমে ঝামেলার সূত্রপাত হয়। ব্রেট লি’র একটি বাউন্সার হরভজন বাউন্ডারিতে পাঠানোর পর নিজের ব্যাটে চাপড় মেরে ব্রেট লি’কে উদ্দেশ্য করে বলেন, ‘আট লাখ’ এতেই খেপে গিয়ে এন্ড্রু সাইমনস ও ম্যাথু হেডেন হরভজনের সঙ্গে তুমুল ঝামেলা বাধিয়ে দেন। 

অভিযোগ, হরভজন তখন সাইমনস’কে বাদর বলে লিখেছিলেন। অস্ট্রেলিয়া সঙ্গে সঙ্গে আম্পেয়ারের কাছে অভিযোগ করে। স্কাইস স্পোর্টসকে পন্টিং বলেছেন, এই ঘটনা আমার অধিনায়ক কেরিয়ারে সবচেয়ে নিম্নতম বিন্দু। ২০০৫ সালে অ্যাসেজ সিরিজ হারাটা কঠিন ছিল এখন ঘটনা ছিল আমার নিয়ন্ত্রণে। কিন্তু মাঙ্কিগেট কেলেঙ্কারিতে আমার কোনও নিয়ন্ত্রণই ছিল না। 

পন্টিং বলেছেন, বিষয়টি দীর্ঘদিন ধরে টেনে নিয়ে গিয়েছে। আমার মনে আছে অ্যাডিলেড টেস্টে মাঠ থেকে বেরিয়ে আসার পর ঘটনাটি নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তাব্যক্তিদের সঙ্গে কথাবার্তা বলতে হয়েছিল। কারণ শুনানি ছিল টেস্ট ম্যাচের ঠিক পরেই। নিউজিল্যান্ডের হাইকোর্টের বিচারপতি ডন হ্যানসেম সেই মামলায় বিচারক ছিলেন। 

হরভজন অবশ্য তার আগেই খালাস হয়ে যান। তিনটি ম্যাচ নির্বাসিত হয়ে। কিন্তু এর জের টেনে ভারত মাঝপথে সফর বাতিল করে দেওয়ার হুমকি দেন। পন্টিং বলেছেন, পরের টেস্ট ম্যাচই ছিল পার্থে। আমরা আশা করেছিলাম জিতব। কিন্তু হেরে যাই। তার পরে কয়েকটি দিন ব্যাপার স্যাপার খারাপ থেকে আরও খারাপ হয়েছে। ভারত সিডনি টেস্টে হেরে যায়। কিন্তু পার্থ টেস্ট জিতে যাওয়ায় এবং চতুর্থ টেস্ট ড্র হওয়ায় অস্ট্রেলিয়া ২-১ ম্যাচে সিরিজ জিতে যায়। পন্টিং বলেছেন, আট বছর সময়টা হয়তো খুব দীর্ঘ নয়। এখনও সেদিনের স্মৃতি তাড়া করে বেড়ায়।