আন্তর্জাতিক ক্রিকেট খেলার বয়স বেঁধে দেওয়া হলো

পনেরাে বছর বয়স না হলে আইসিসি আয়ােজিত কোনও ম্যাচে বা টুর্নামেন্টে খেলতে পারবেন না খেলােয়াড়রা। এবারে ন্যূনতম বয়স বেঁধে দিল আইসিসি।

Written by SNS Mumbai | November 21, 2020 5:40 pm

আন্তর্জাতিক ক্রিকেট বয়স (ছবিঃSNS)

পনেরাে বছর বয়স না হলে আইসিসি আয়ােজিত কোনও ম্যাচে বা টুর্নামেন্টে খেলতে পারবেন না খেলােয়াড়রা। এবারে ন্যূনতম বয়স বেঁধে দিল আইসিসি।

বেশ কিছুদিন এই বিষয়ে চর্চা হচ্ছিল। তাই ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তার প্রশ্নে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে আইসিসি। ১৫ বছর বয়স না হলে এমনকী অনুর্ধ্ব ১৯ ক্রিকেট প্রতিযােগিতায় অংশ নিতে পারবে না।

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা সরকারিভাবে এই ঘােষণা করে বলেছে, পুরুষ, মহিলা কিংবা অনুর্ধ্ব ক্রিকেটে মান্যতা পাবে। তবে বলা হয়েছে, বিশেষ পরিস্থিতিতে হয়ত ছাড় দেওয়া হতে পারে।

আরও বলা হয়েছে বিশেষ কারণে যদি কোনও ক্রিকেটারকে ১৫ বছরের কম বয়সে ছাড় দেওয়া হয় সেই বিষয়ে আইসিসি-র প্রতিনিধিরা সমীক্ষা করবেন। তখন ওই ক্রিকেটারের অভিজ্ঞতা এবং মানসিক চাপ সামলাতে পারবে কিনা তা দেখা হবে। খেলােয়াড়ের আন্তর্জাতিক ম্যাচ খেলবার মতন জায়গা আছে কিনা সেই বিষয়ে জোর দেওয়া হবে।

মাঠে নামার আগে তার আত্মবিশ্বাস কী কথা বলে তাও প্রত্যক্ষ করা হবে। হয়ত কোন কোন ক্রিকেটারের প্রতিভা অন্যদের ছাপিয়ে যেতে পারে। সেই মুহুর্তে প্রতিভাকে প্রকাশ করবার জন্য তার কথা ভাবা হতে পারে। তবে সবকিছুই নির্ভর করবে বিশেষ প্রতিনিধিদের নিয়ে গড়া সদস্যদের উপর। সবকিছু বিবেচনা করে বিশেষ অনুমতি দেওয়া হবে। তারপরে তার খেলার সুযোগ থাকবে।