গােয়াতে বসতে চলেছে এএফসি চ্যাম্পিয়নস লিগের খেলা

কলকাতায় অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবল প্রতিযােগিতা হয়েছে। আর আগামী কয়েক মাসের মধ্যেই ভারতে অনুষ্ঠিত হবে মেয়েদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবল প্রতিযােগিতা।

Written by SNS Goa | March 12, 2021 6:06 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: Getty Images)

কলকাতায় অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবল প্রতিযােগিতা হয়েছে। আর আগামী কয়েক মাসের মধ্যেই ভারতে অনুষ্ঠিত হবে মেয়েদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবল প্রতিযােগিতা। আন্তর্জাতিক ফুটবলে ভারতের একটা আলাদা সুনাম অর্জন হয়েছে। সেই সঙ্গে এবারে আরেকটি নতুন পালক জুড়ে যাচ্ছে এশিয়ান চ্যাম্পিয়নস লিগে খেলা হবে ভারতে।

আগামী ১৪ এপ্রিল থেকে গােয়াতে বসতে চলেছে এফসি আয়ােজিত এই চ্যাম্পিয়নস লিগ। ‘ই’ গ্রুপের সব খেলাই গােয়ার মাঠে অনুষ্ঠিত হবে। ২০ এপ্রিল পর্যন্ত নিজের ঘরের মাঠে এই প্রতিযােগিতায় এফসি গােয়া খেলার জানানাে সুযােগ পেয়েছে।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, গত বছর আইএসএল ফুটবলে লিগের খেলায় গােয়া দল জন শীর্ষস্থান দখল করে। নিয়ম অনুসারে লিগে যে দল সর্বোচ্চ স্থানে থাকবে, সেই দলই চ্যাম্পিয়নস লিগে খেলার ছাড়পত্র পায়।

এবারেও লিগ টেবলে কঠিন লড়াইয়ের সামনে দাঁড়িয়েও শেষ চারের খেলায় এফসি গােয়াকে হেরে যেতে হয় মুম্বই সিটি এফসি’র কাছে। আর ওই লড়াইয়ে ফলাফল হয়েছিল সাডেন ডেথে। গােয়াকে হারতে হয়েছিল মুম্বইয়ের কাছে। তবে শনিবার ফাইনাল খেলা। ফাইনালে খেলবে মুম্বই ও এটিকে মােহনবাগান।

এই ফাইনালে যে দল চ্যাম্পিয়ন হবে, তারা চ্যাম্পিয়নস ক্লাব টুর্নামেন্টে অংশ নিতে পারবে এশিয় গ্রুপে। চ্যাম্পিয়নস লিগের এশিয়ই গ্রপে গােয়ার সঙ্গে এই টুর্নামেন্টে অংশ নেবে ইরানের পার্সেপােলিস ও কাতারের আলজিয়ান। যােগ্যতা অর্জনকারী প্লে-অফ ম্যাচ খেলে মূল পর্বে যাবে একটি দল।

এখনও পর্যন্ত করােনা থেকে কোনও দেশই পুরােপুরি মুক্তি পায়নি। তাই হােম অ্যাওয়ে ম্যাচ করা সম্ভব হচ্ছে না। একই জায়গায় খেলাগুলি অনুষ্ঠিত হবে। সেই কারণে বাড়তি সুযােগ পেয়ে যাবে গােয়া দল।

এএফসি’র পক্ষ থেকে জানানাে হয়েছে, ১০ টি জায়গায় বিভিন্ন গ্রুপের খেলাগুলি অনুষ্ঠিত হবে। এএফসি সচিব ডাটো উইন্ডসর জন বলেছেন, সদস্য দেশগুলি খেলার আয়ােজনের কথা জানিয়ে অনুরােধ করেছিল। সেই অনুসারেই বিভিন্ন জায়গাগুলি বাছাই করা হয়েছে।

গােয়া দল এবারে হেরে গেলেও চ্যাম্পিয়নস লিগে খেলার জন্য মুখিয়ে রয়েছে। তবে সেমিফাইনাল ম্যাচে হেরে যাওয়াতে তারা কিছুটা মুষড়ে পড়লেও চ্যাম্পিয়নস লিগে খেলার জন্য এখন মুখিয়ে রয়েছে।

গােয়ার কোচ আর অপেক্ষা করতে চাইছেন না অনুশীলনের জন্য। আগামী সপ্তাহ থেকে সমস্ত খেলােয়াড়দের কাছে অনুরােধ করা হয়েছে অনুশীলনের জন্য।