বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড পৌঁছল ভারত

বুধবার ভােরবেলায় এখানকার আন্তর্জাতিক ছত্রপতি শিবাজী বিমানবন্দর থেকে লন্ডনগামী ফ্লাইট ধরে বিশ্বকাপ খেলার জন্য রওনা দিল ভারতীয় দল।

Written by SNS Mumbai & London | May 23, 2019 1:01 pm

ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতীয় দল (Photo: Twitter/@imVkohli)

দেশের সিংহাসন কার দখলে থাকবে সেদিকে যেমন সকলের নজর রয়েছে, অপেক্ষায় সকলেই প্রহর গুনতে শুরু করে দিয়েছে। ঠিক ফলাফলের আগের দিন অর্থাৎ বুধবার ভােরবেলায় এখানকার আন্তর্জাতিক ছত্রপতি শিবাজী বিমানবন্দর থেকে লন্ডনগামী ফ্লাইট ধরে বিশ্বকাপ খেলার জন্য রওনা দিল ভারতীয় দল। এবং এদিন ভারতীয় সময় অনুযায়ী সন্ধ্যার দিকে বিরাট কোহলিরা লন্ডনের মাটিতে পা রাখে।

হাতে গােনা মাত্র ছয়দিন বাকি। তারপরই ইংল্যান্ডের মাটিতে বসতে চলেছে বিশ্বকাপের মহারণ। ইতিমধ্যে কয়েকটা দেশ ওখানে পৌঁছে গিয়েছে এবং সেখানে গিয়ে তাদের প্রস্তুতি ম্যাচও খেলতে নেমে পড়েছে। ভারতীয় দল শনিবার তাদের প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে পড়বে। আমাদের দেশে যে ক্রিকেট পাগল সমর্থক রয়েছেন অনেক সেটা আর আমাদের আলাদা করে বলে দিতে হবে না। আর তার ছাপই দেখা গেল, বুধবার ভােরবেলায়। অনেক সমর্থক বিমানবন্দরের বাইরে উপস্থিত হন এবং তারা বিরাট সহ গােটা দলকে শুভেচ্ছা জানান। এবং তাদের মুখ থেকে একটাই কথা শােনা গেল, ‘চক দে ইন্ডিয়া’ . . . ‘বিশ্বকাপ প্রতিযােগিতার জন্য অনেক শুভেচ্ছা রইল’ . . . অভিভূত ভারতীয় ক্রিকেটাররা কাউকে হতাশ করলেন না। সমর্থকদের ভাের ভাের বিমানবন্দরে দেখে তারাও বেশ খুশি হল।

এবারে স্বভাবত সকলেই ভারতকে ফেভারিট হিসাবে ধরে নিয়েছে। কারণ, অতীতে ভারতীয় দল যখন খেলতে নামত কোনও প্রতিযােগিতায় তখন সকলেই বলত সেরা ব্যাটিং ভারতের। কিন্তু অতীতের চিত্র পুরােপুরি পাল্টে গিয়ে এখন সকলে বলছেন শুধু ব্যাটিং নয়, দীর্ঘদিন পর শােনা গেল ক্রীড়াবিশেষজ্ঞ ও প্রাক্তন ক্রিকেটারদের মুখ থেকে এবারে ভারতীয় দলের বােলিং শক্তি হচ্ছে প্রতিযােগিতার সেরা, যা ভারতকে বিশ্বকাপ জয় করতে সাহায্য করবে। এবং উদ্যোক্তাকারী দেশ ইংল্যান্ডের পাশাপাশি ভারতও খেতাব জয়ের ফেভারিটের তালিকায় রয়েছে। আর ভারত যে সেমিফাইনালে খেলতে নামবে সেটা বলাই বাহুল্য।

দ্বাদশতম বিশ্বকাপের আসরে এবারে পুরানাে সাতাশ বছরের ফরম্যাট ফিরিয়ে আনা হয়েছে। ১৯৯২ সালে যেমন রাউন্ড রবিন লিগের খেলা হত ঠিক সেভাবেই প্রতিটা দল একে অপরের সঙ্গে মুখােমুখি হবে প্রতিযােগিতায়। পয়েন্ট টেবলে যে চারটি দলের মধ্যে সেমিফাইনাল খেলা হবে। পুরানাে ফরম্যাটে খেলা হওয়ায় সকলেই বলছেন প্রতিযােগিতাটি কঠিন হবে। এবং বিরাট কোহলি নিজেও বলেছেন এবারের প্রতিযােগিতা খুব চ্যালেঞ্জিং। ৩০ মে থেকে বিশ্বকাপ প্রতিযােগিতার প্রথম ম্যাচ শুরু হলেও, ৫ মে সাউদাম্পটনের রােজ বােলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ দিয়ে ভারত এবারের প্রতিযােগিতায় উদ্বোধনী ম্যাচ খেলতে নামবে।

প্রতিটা ক্রিকেটার প্রস্তুত রয়েছেন, তাঁরা প্রত্যেকে নিজেদের সেরা খেলার মেলে ধরার জন্য এখন থেকে উৎসাহ প্রকাশ করছেন। এবারে নির্বাচকরা এমন কয়েকজন ক্রিকেটারকে দলে খেলার সুযােগ করে দিয়েছেন তাঁরা প্রথমবার বিশ্বকাপের আসরে খেলতে নামবে। তরুণ ক্রিকেটাররা তাঁদের সেরা পারফরমেন্স মেলে ধরে আজ এই জায়গায় পৌঁছাতে পেরেছে। তাই প্রত্যাশা থাকছে তাঁদের খেলা দেখার জন্য। এবং সুযােগটা তাঁরা কতটা কাজে লাগাতে পারে সেটাও দেখার বিষয়। এখন শুধু সময়ের অপেক্ষা।

তবে, বুধবার বিশ্বকাপে অংশ নিতে ইংল্যান্ডে উড়ে যাওয়ার আগে মঙ্গলবার সাংবাদিকদের মুখােমুখি হয়ে বিরাট কোহলি জানিয়েছিলেন, ভারতীয় দল আসন্ন বিশ্বকাপ প্রতিযােগিতায় খেলতে নামার জন্য পুরােপুরি প্রস্তুত রয়েছে। এবং আসন্ন প্রতিযােগিতায় ফোকাস থাকবে আমাদের তারকা ক্রিকেটারদের উপর। আমি মনে করছি বিশ্বকাপের আসরে খুব ভালো খেলা হবে। এখানে কাউকে এগিয়ে রাখা যাবে না। কারণ, প্রতিটা দলের ক্রিকেটাররা নিজেদের সেরা খেলাটা উজার করে দিতে আসছে। তাই এখানে যা কিছু হবে মাঠের মধ্যে হবে। ফলাফল কি হবে সেটাও মাঠে হবে। যে দলের ক্রিকেটাররা মাঠে নেমে নিজেদের সেরা খেলাটা মেলে ধরতে পারবে তারাই জয় তুলে নেবে। আমরাও আমাদের সেরা খেলাটা মেলে ধরার প্রস্তুত রয়েছি। সকলেই একটা ভালাে ফলাফলের জন্য অপেক্ষা করছে। আমরাও ম্যাচের শেষে যাতে ভালাে ফলাফলটা উপহার দিতে পারি সকলকে সেটাই চেষ্টা করে যাব। আমি তাে মনে করি, আসন্ন বিশ্বকাপ প্রতিযােগিতায় খেলতে নেমে চাপ সামলানােটাই হবে গুরুত্বপূর্ণ কাজ তবে, কাজটা করতে হবে আমাদের পরিবেশ ও পরিস্থিতি বুঝে। আমাদের সেই পরিকল্পনা নিয়েই মাঠে নামতে হবে। পাশাপাশি আমাদের দলের বােলাররা পুরােপুরি প্রস্তুত রয়েছে নিজেদের সেরা খেলাটা মেলে ধরার জন্য। এটা এমন প্রতিযােগিতা যেখানে প্রতিটা দলই চাপের মধ্যে থাকবে তাই আলাদা করে কোনও কিছু বলতে হবে না। আর আমাদের দলে অনেক ক্রিকেটার আছেন, যারা প্রথমবার খেলতে নামবে বিশ্বকাপের আসরে। আমার তাে মনে হয়, তারা এখন থেকে উত্তেজিত হয়ে রয়েছে বিশ্বকাপের আসরে খেলতে নামার জন্য। আর বলে রাখা ভালাে, তারা অতীতে কি করেছে সেটা ভেবে লাভ নেই, তারা তো সুযােগটা পেয়েছে বড় আসরে খেলার, সেটা তাঁরা কাজে লাগানাের জন্য নিজেদের সেরা খেলাটা মেলে ধরবে, এটা আমি নিশ্চিতভাবে বলে দিতে পারি।’

তবে, কোচ রবি শাস্ত্রী পরিষ্কার বলেছিলেন, ‘ধোনিকে আমরা পুরনো ফর্মে দেখতে চাই। তিনি যেভাবে আইপিএল খেলায় নিজেকে মেলে ধরেছিলেন সেভাবে আমরা দেখতে চাই। চতুর্থবার বিশ্বকাপের আসরে খেলতে নামা মহেন্দ্র সিং ধােনি নিজের সেরা পারফরমেন্স কতটা ভালাে করে মেলে ধরতে পারেন সেটাই দেখার বিষয়। তবে, সকলের আস্থা হচ্ছে ধােনি। আর তিনিই যে এবারে বিশ্বকাপ জয়ের দলের প্রধান ট্রামকার্ড সেটা আমি বলে দিতে পারি এখন থেকে। আমি চাই ধােনি একটা চমকপদ কিছু করে দেখাক যা সকলের কাছে স্মরণীয় হয়ে থাকবে সারাজীবন।’

এদিকে বুধবার সাংবাদিকদের মুখােমুখি হয়ে মাস্টার ব্লাস্টার জানান, ‘বিরাট কোহলি একাই বিশ্বকাপ জয় করে এনে দেবে সেটা কখনােই নয়। বিশ্বকাপ জয় করতে গেলে বিরাটের পাশাপাশি বাকি ক্রিকেটারদেরও সমানভাবে নিজেদের সেরা খেলাটা মেলে ধরতে হবে। কারণ একজন ক্রিকেটারের পক্ষে কখনােই একটা বিশ্বকাপের মতন খেতাব জয় করা সম্ভব নয়। সেখানে দলের প্রতিটা ক্রিকেটার যদি তাকে যােগ্য সঙ্গত দিতে পারে তা হলে তৃতীয়বার খেতাব জয় করা থেকে আমাদেরকে কেউ আটকাতে পারবে না সেটা আমি এখন থেকে পরিষ্কারভাবে বলে দিতে পারি। এবারে দল যেভাবে গঠন করা হয়েছে তা অত্যন্ত শক্তিশালী। আমি মনে করি ব্যক্তিগতভাবে এবারে খেতাব জয়ের খুব ভালাে সুযােগ রয়েছে ভারতের কাছে। পাশাপাশি আরাে একটা কথা বলে রাখা ভালাে এখন সকলে বলাবলি করছেন দলের চার নম্বর ব্যাটসম্যান হিসাবে কে খেলতে নামবে? আমি এই প্রশ্নটা শুনছি কিন্তু আমি মনে করি আমাদের দলের যেরকম ব্যাটসম্যানরা রয়েছেন সেখানে যে কেউ খেলতে পারবে। ওটার জন্য আমাদের অতিরিক্ত ব্যাটসম্যান রয়েছে। এমন কয়েকজন তারকা ব্যাটসম্যানরা রয়েছেন সেই জায়গায় তারা কেউ নিজেদের সেরা খেলাটা মেলে ধরতে পারবে। তবে, প্রতিটা ম্যাচে দু’জনকে ভালাে খেলতে হবে না হলে জয় পাওয়া অসম্ভব। আমি মনে করি দলে এবারে উপযুক্ত ভারসাম্য রয়েছে সেখানে আমাদের দল গঠন নিয়ে সেরকম চিন্তা ভাবনা নেই। বিশেষ করে দলে হার্দিক পান্ডিয়ার মতন অলরাউন্ডার থাকায় আমাদের দলের বােলিং শক্তি আরাে কিছুটা শক্তিশালী হয়ে গিয়েছে। এছাড়া বুমরা, ভুবি ও সামির মতন তারকা বােলাররা রয়েছে। এছাড়া দুই তরুণ স্পিনার রয়েছে। বিশেষ করে, আরাে একটা কথা বলে রাখা ভালাে, যে দলে ধােনির মতন একজন ক্রিকেটার রয়েছেন অভিজ্ঞ, সেখানে কোনও চিন্তার কারণ নেই। কারণ ধােনির মস্তিষ্ক এতটাই কাজ করে সেটা যখন তখন খেলার রঙ বদলে দিতে পারে। চতুর্থবার বিশ্বকাপের আসরে খেলতে নামছে ধােনি, যেটা দলের কাছে কার্যকরী ভূমিকা নেবে। উইকেটের পিছন থেকে দাঁড়িয়ে যেভাবে দলের বােলারদের সাহায্য করে তা সত্যিই প্রশংসনীয়। আমি চাই ধােনি ব্যাট হাতে ফিনিশারের কাজটা করুক আর কোহলি প্রথমবার অধিনায়ক হিসাবে বিশ্বকাপের আসরে খেলতে নামছে ওঁকে অবশ্য শুভেচ্ছা জানাই। আর ও এর আগে দু’টো বিশ্বকাপ খেলেছে সেখানে কোনও অসুবিধা হবে না। গােটা দলকে বিশ্বকাপের জন্য আমার তরফ অসংখ্য শুভেচ্ছা রইল।