সুনীল বনাম রয়কৃষ্ণের মহারণ আজ

সবুজ মেরুণ শিবিরের ফুটবলাররা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চান সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি বিরুদ্ধে। তাই এই ম্যাচটা দু দলের কাছে অত্যন্ত মর্যাদার প্রশ্ন।

Written by SNS Goa | December 21, 2020 5:27 pm

সুনীল বনাম রয়কৃষ্ণ (ছবি: SNS Web)

পরপর দুটো ম্যাচে পয়েন্ট হারানাের পরে গত ম্যাচে এফসি গােয়ার বিপক্ষে পেনাল্টি জয় থেকে পাওয়ার পরে এটিকে মােহনবাগান বেশ আত্মবিশ্বাসী। সােমবার সেই আত্মবিশ্বাসে সবুজ মেরুণ শিবিরের ফুটবলাররা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চান সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি বিরুদ্ধে। তাই এই ম্যাচটা দু দলের কাছে অত্যন্ত মর্যাদার প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে।

কোচ হাবাস বনাম কোচ কার্লেসুকুদ্ৰাতার মগজাস্ত্র কী কথা বলবে তা আগাম বলতে পারবেন না ফুটবল বিশেষজ্ঞরা। তারপরে গত ম্যাচে ওড়িশা এফসিকে হারিয়ে সুনীল ছেত্রী অ্যান্ড কোম্পানি বেশ উজ্জীবিত ওড়িশার বিপক্ষে একটা অসাধারণ গােল করেছেন ভারতীয় ফুটবলের আইকন সুনীল ছেত্রী। গােলবক্সে ভয়ংকর রূপ নিতে জানেন সুনীল ছেত্রী। দলের নির্ভরযােগ্য ফুটবলার উদান্ত সিং যে ভাবে সুনীলের উদ্দেশ্যে বল ভাসিয়ে দেন তা হয়ে ওঠে বিপদের কারণ।

অত্যন্ত সতর্ক থাকতে হবে কোচ হাবাসের দলকে। ভারতের পয়লা নম্বর গােলরক্ষক গুরপ্রীত সিং সন্ধ দলের কাছে বড় ভারসার নাম। এটিকে মােহনবাগানের গােলরক্ষক অরিন্দম ভট্টাচার্যের সঙ্গে পাল্লা দিয়ে খেলতে জানেন গুরপ্রীত। এই দুই দলে প্রতিদ্বন্দ্বিতার চরিত্র কোন জায়গায় গিয়ে পৌঁছবে তা অনুভব করতে খেলার শেষ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে।

কোচ হবাস ভালাে করে জানেন, বেঙ্গালুরুর ফুটবলাররা দুই প্রান্ত থেকে আক্রমণ শানিয়ে থাকেন। সেই আক্রমণকে ভোঁতা করতে গেলে প্রীতম কোটাল , সন্দেশ জিঘাল, তিরি ও প্রণয় হালদারকে আরও বেশি গতিময় ফুটবল খেলতে হবে। প্রথম একাদশে কোচ মনবীর সিংকে রাখবেন কী না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

মনে হচ্ছে গােল সন্ধানীরয় কৃষ্ণের সঙ্গে খেলার শুরু থেকেই আক্রমণ গড়ে তুলবেন ডেভিড উইলিয়ামস। তিনি গােল করার জন্যে মুখিয়ে রয়েছেন। তিনি মনে করেন গােল করবার অভ্যাসে কোথায় যেন চিড় ধরে গেছে। মাঝ মাঠ থেকে আক্রমণের উৎস তৈরি করবার জন্যে কার্ল ম্যাকহিউ গার্সিয়াকে আলাদাভাবে অনুশীলন করিয়েছেন কোচ হাবাস।

তাদের বলা হয়েছে কোনওভাবে যেন উদান্ত সিংকে ফাঁকা জায়গা দেওয়া যাবে না। আবার বেঙ্গালুরুর স্প্যানিশ কোচ কার্লেস কুদ্ৰাতও ভালাে করে জানেন প্রতিপক্ষের স্ট্রাইকার রয়কৃষ্ণকে খেলতে দিলে বিপদের গন্ধ আছে। প্রথম থেকেই রয়কৃষকে কড়া নজরে রাখতে এরিক পাৰ্তালু ও ফ্রান গঞ্জালেসকে নির্দেশ দিয়েছেন। সব মিলিয়ে বলতে পারা যায় দুই দলের স্প্যানিশ কোচের কৌশলে কারা জয়ের হাসি হাসবে সেটাই দেখবার বিষয়।