শিখরের প্রশংসায় পঞ্চমুখ সৌরভ

সীমিত ওভারের ক্রিকেটে যেদিন শিখর ধাওয়ান দূরন্ত ভূমিকা নেবেন সেদিন কিন্তু সেই দল অবশ্যই জিতবে এমনই কথা বললেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

Written by SNS April 14, 2019 1:05 pm

শিখর ধাওয়ান (Photo-Kuntal-Chakrabarty/IANS)

নিজস্ব প্রতিনিধি – সীমিত ওভারের ক্রিকেটে যেদিন শিখর ধাওয়ান দূরন্ত ভূমিকা নেবেন সেদিন কিন্তু সেই দল অবশ্যই জিতবে এমনই কথা বললেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সৌরভ বর্তমানে দিল্লি ক্যাপিটালসের মেন্টর। তাঁর পরামর্শ অনুযায়ী দিল্লির ক্রিকেটাররা শুধু অনুপ্রাণিত হচ্ছেন তাই নয়, ভালাে খেলবার জন্যে তারা উদ্বুদ্ধ হচ্ছেন। গত শুক্রবার কলকাতা নাইট রাইডার্সকে হারানাের পিছনে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছিলেন শিখর ধাওয়ান। অল্পের জন্যে তার শতরান হাতছাড়া হয়ে যায়। তাতে শিখরের কোনও কষ্ট না থাকলেও তিনি বলেছেন আমি সবসময় দলকে জেতানাের জন্যে খেলে থাকি, অবশ্য শতরান পেলে আনন্দ পেতাম আরও বেশি সীমিত ওভারে আইপিএল ক্রিকেটে তার প্রথম শতরান হতাে। ৬৩ বলে ৯৭ রান করে শিখর ধাওয়ান দিল্লিকে জয় এনে দেন। আর এই জয়ের পরেই সৌরভ গাঙ্গুলি শিখরের প্রশংসায় পঞ্চমুখ। তিনি বলেন, শিখর যখন ছন্দে থাকেন, তাঁকে আউট করা খুব কঠিন হয়ে দাঁড়ায়। একদিনের ক্রিকেটে শিখরের মতন খেলােয়াড় দারুণ প্রয়ােজন। যদি বলা হয় এই মুহূর্তে ভারতের সেরা চার ব্যাটসম্যান কারা? তার উত্তর অবশ্যই সৌরভ দিয়েছেন। তিনি বলেছেন যদি পরপর সাজানাে যায়, তাহলে প্রথম নামটাই আসবে শিখর ধাওয়ান। তারপরে নাম লেখাতে হবে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধােনি ও রােহিত শর্মা। ধাওয়ানকে নিয়ে নতুন করে কিছু বলার জায়গা নেই। ধাওয়ানকে ব্যাখ্যা করতে হবে ধাওয়ানকেই। মাঠের বাইরে বসে ধাওয়ানের খেলা দেখার আলাদা একটা মেজাজ আছে। হয়তাে সেই কারণেই দিল্লিতে খেলানাের জন্যে প্রথম থেকেই আমরা শিখরের উপরে ঝাপিয়ে ছিলাম এবং শিখরকে সই করিয়ে নেওয়ার পরে আমরা প্রমাণ করতে পেরেছি দলের জয়ের পিছনে তার কি ভূমিকা। আশা করব বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলে শিখর ধাওয়ানের কতখানি প্রয়ােজনীয়তা তা এখন থেকেই বােঝা যাচ্ছে। ওর একবার জেদ চেপে গেলে, বিশ্বের আর কোনাে বােলার তাকে চাপে রাখতে পারবেন না। অতীতেও ধাওয়ানকে দেখতে পাওয়া গিয়েছে আইপিএল ক্রিকেটে দারুণ ছন্দে খেলতে ম্যাচ জেতানাের জন্যে তার যে ভূমিকা তা অবশ্যই স্বীকার করতে হবে। আবার শিখর ধাওয়ান বলেছেন, সৌরভ গাঙ্গুলি ও রিকি পন্টিংয়ের মতন প্রাক্তন খেলােয়াড়দের পাওয়াটা কিন্তু বড় সম্পদ। দু’জনেই বড় অধিনায়ক। দলকে কিভাবে পরিচালনা করা যায় তা শিখেছি এই দুই খেলােয়াড়ের কাছ থেকে। আবারও বলছি, শতরান না পাওয়ায় আমার মনে সেইভাবে কোনও আফসােস নেই।

এদিকে সৌরভ গাঙ্গুলিকে অভিনন্দন জানালেন কেকেআর-এর কর্ণধার শাহরুখ খান। শুক্রবার কেকেআর ও দিল্লির ম্যাচে থাকতে পারেননি শাহরুখ খান। দুই দুবারই কেকেআর দিল্লির কাছে হেরে গেল। পরামর্শদাতা হিসাবে সৌরভের ভূমিকাকে দারুণভাবে অভিনন্দন জানালেন শাহরুখ খান। শাহরুখ টুইট করে জানিয়েছেন শুভমান গিল ও আন্দ্রে রাসেল দারুণ খেলছে। আর ওদের জন্যেই খারাপ লাগছে ম্যাচটা জিততে পারল না। আবার কেকেআর-এর বােলাররা সেইভাবে আক্রমণ গড়ে তুলতে পারেনি। নীতীশ রানা ও কুলদীপ যাদব ছাড়া সেইভাবে বােলাররা নজর কাড়তে পারেননি। পীযুষ চাওলা, কার্লোস ব্রেথওয়েট ও লকি ফাওঁনসন প্রচুর রান দিয়েছেন। আশা করা যায় রবিবারের ম্যাচে কেকেআর ঘুরে দাঁড়াবে।