বরুণদেবের আগমনে প্রথম সেমিফাইনাল আটকে গেল, আজ শেষ থেকে শুরু, দ্বিতীয়দিনে গড়াল বিরাট-উইলিয়ামসনদের লড়াই

মঙ্গলবার প্রথম সেমিফাইনাল খেলা বৃষ্টির জন্য ভেস্তে যাওয়ায় বুধবার রিজার্ভ ডে তে পুনরায় খেলা অনুষ্ঠিত হবে।

Written by SNS Manchester | July 10, 2019 1:08 pm

ভারত নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচে বৃষ্টি শুরু হওয়ার পর উইকেট তুলে নিচ্ছেন আম্পায়ার। (Photo by Paul ELLIS / AFP)

খেলার চরম উত্তেজনা ধরে রাখতে সমর্থকদের আরও একদিন অপেক্ষা করতে হবে। মঙ্গলবার প্রথম সেমিফাইনাল খেলা বৃষ্টির জন্য ভেস্তে যাওয়ায় বুধবার রিজার্ভ ডে তে পুনরায় খেলা অনুষ্ঠিত হবে। সমর্থকরা দু’দিন ধরে সেমিফাইনাল খেলা দেখার জন্য উৎসাহী।

একটা সময় খেলা শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল সেখানে ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছিল কুড়ি ওভারে ১৪৮ রান। কিন্তু পুনরায় খেলা শুরু হওয়ার আগে বৃষ্টি হওয়ার দরুণ খেলা দ্বিতীয় দিনে গড়ালও।

মঙ্গলবার খেলার শুরুর দিকে বৃষ্টির সম্ভাবনা ছিল। সেটার আগাম পূর্বাভাস দেওয়া হয়েছিল এখানকার হাওয়া অফিসের পক্ষ থেকে সােমবারই। তবে, প্রথম সেমিফাইনালের শুরু থেকেই আকাশ মেঘলা ছিল। কিন্তু হাওয়া অফিসের আগামবার্তা অনুযায়ী মঙ্গলবার খেলার শুরুতে বৃষ্টির পূর্বাভাস থাকলেও, সেটা হয়নি। প্রথমার্ধের একেবারে শেষদিকে বৃষ্টি আরম্ভ হয়েছিল।

তবে, চিন্তার বিষয় কারণ ছিল না কারণ বৃষ্টির জন্য ভারত নিউজিল্যান্ডের মধ্যে চলতি বিশ্বকাপের আসরে রাউন্ড রবিন লিগের খেলা ভেস্তে গেলেও , সেমিফাইনাল খেলাটি ভেস্তে যাবে। কারণ বুধবার রিজার্ভ ডে রাখা আছে। তাই স্বস্তিতে দু’দেশের সমর্থকরা মেঘলা আকাশ থাকায় এবং আগাম বৃষ্টির পূর্বাভাস থাকার জন্য।

এদিন টসটা যে প্রধান ফ্যাক্টর হতে চলেছে সেটা অনেকেই ধরে নিয়েছিলেন। টস করতে নেমে প্রথম বাজিটায় হারতে হয় বিরাট কোহলিকে। গুরুত্বপূর্ণ টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

বিরাট কোহলি টস হারার পর বলেছিলেন, পিচের যা চরিত্র সেখানে যদি আমি টসে জিততাম তাহলে প্রথম ব্যাট করতাম। টসে জিতে প্রথম ব্যাট করতে নেমে ভারতীয় বােলারদের দাপটে নিউজিল্যান্ড শুরুটা ভালাে করে করতে পারেনি। শুরু থেকেই চাপের মধ্যে ছিল।

যখন বৃষ্টির জন্য খেলা বন্ধ হয় তখন নিউজিল্যান্ড দল ৪৬.১ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২১১ রান তােলে। বৃষ্টি হওয়ার জন্য প্রায় দেড় থেকে দু’ঘন্টা সময় খেলা বন্ধ থাকে।

প্রচণ্ড বৃষ্টির জন্য খেলা বন্ধ থাকায় মঙ্গলবার যদি খেলা অনুষ্ঠিত হয় তা হলে ডাকওয়ার্থ লুইস নিয়ম অনুযায়ী যদি কুড়ি ওভার খেলা হয় তা হলে ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়াবে কুড়ি ওভারে ১৪৮ রান। এবং ৪৬ ওভারে ২৩৭ রান, আর যদি বৃষ্টি বন্ধ না হয় তা হলে বুধবার পুনরায় এখান থেকে খেলা শুরু হবে। সেখানে পুরাে খেলাটাই অনুষ্ঠিত হবে।

তবে, আম্পায়াররা শেষপর্যন্ত চাইবেন খেলাটি অন্তত কুড়ি ওভারও যাতে অনুষ্ঠিত করা যায়। সব মিলিয়ে প্রথম সেমিফাইনালে বৃষ্টি বাধা দেওয়ায় সকলের মন যে কিছুটা খারাপ সেটা মাঠে উপস্থিত সমর্থকদের মুখ চোখ দেখে বােঝা গেল।

তবে, অনেকেই কিছুটা খুশি। এবং তারা বলাবলি করলেন যেন মঙ্গলবার পুরাে ম্যাচ অনুষ্ঠিত না হয়, বুধবার তারা মাঠে উপস্থিত হয়ে পুরাে ম্যাচটা যেন দেখতে পায়। কারণ সেমিফাইনাল ম্যাচ এবং পঞ্চাশ ওভারের খেলা টি-টোয়েন্টি হয়ে গেলে সেটা অনেকটাই গুরুত্ব কমে যায়। তাই বুধবার পুরাে ম্যাচটা অনুষ্ঠিত হলেই ম্যাচের উন্মাদনা বাড়বে এবং নিজেদের দলের খেলা পর পর দু’দিন দেখতে পাওয়ার ইচ্ছাও রয়েছে সমর্থকদের মধ্যে।

তবে, আরাে একটা কথা বলে রাখা দরকার, যদি দু’দিনই বৃষ্টির জন্য খেলা ভেস্তে যায় তা হলে রাউন্ড রবিন লিগে পয়েন্ট বেশি থাকার সুবাদে ম্যাচ না খেলেই ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলবে ভারত।

ভারতীয় দলে এদিন একটি পরিবর্তন আনা হয়। চাহালকে আনা হয় কুলদীপের জায়গায়। এবং নিউজিল্যান্ড দলে ফার্গুসনকে আনা হয় সাউদির জায়গায়। টসে জিতে প্রথম ব্যাট করতে নেমে ভুবি ও বুমরার বােলিংয়ের সামনে ব্যাটের মুখই খুলতে পারলেন না নিউজিল্যান্ডের ওপেনাররা।

অফফর্মে থাকা মার্টিন গুপ্টিলকে এক রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরিয়ে দলকে প্রথম সাফল্য এনে দেন বুমরাই। এক রানের মধ্যে একটি উইকেট হারিয়ে ফেলার পর ওপেনার নিকোলাস ও উইলিয়ামসন ভারতীয় বােলিং শক্তি সামলে মন্থর গতিতে আস্তে আস্তে ইনিংসকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। তবে, আঠাশ রান করা নিকোলাসকে সরাসরি আউট করে দলকে দ্বিতীয় সাফল্য এনে দেন জাদেজা।

তবে, তৃতীয় উইকেটে উইলিয়ামসন ও রস টেলর জুটি অর্ধশতাধিক রানের পার্টনারশিপ যােগ করে দলকে দেড়শাের দোড়গােড়ায় পৌঁছে দেন। তবে, একশাে রানের গন্ডি টপকাতে নিউজিল্যান্ডের সময় লেগেছিল ১৬৯ বল। কিন্তু ঠিক তারপরই ৬৭ রান করা উইলিয়ামসনকে আউট করে দলকে বড় সাফল্য এনে দেন উইলিয়ামসন।

এরপর রস টেলর আস্তে আস্তে দলের ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করলেও, নিশাম ও গ্র্যান্ডহােমকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিয়ে পান্ডিয়া ও ভুবি দলকে জোড়া সাফল্য এনে দেন। রস টেলর অর্ধশতাধিক রান করে ফেলেন। কিন্তু, খেলা যখন ৪৬.১ ওভার তখন বৃষ্টি আসার ফলে খেলা বন্ধ হয়ে যায়। তখন নিউজিল্যান্ড রান তুলেছিল পাঁচ উইকেটে ২১১।