ক্রিকেটের প্রসারে এবার আমেরিকায় পাড়ি দিচ্ছেন রাহুল দ্রাবিড়

টেস্ট ক্রিকেটে “দ্য ওয়াল” নামেই পরিচিত। তারকা পেস বােলারদের মাথার ঘাম পায়ে ফেলে দিয়ে ঘন্টার পর ঘন্টা শক্ত পাঁচিলের মতন দাঁড়িয়ে থাকতেন।

Written by SNS Mumbai | April 7, 2021 7:34 pm

রাহুল দ্রাবিড় (Photo:[email protected] Dravid)

“দ্য ওয়াল” টেস্ট ক্রিকেটে তিনি এই নামেই পরিচিত। অনেক তারকা পেস বােলারদের মাথার ঘাম পায়ে ফেলে দিয়ে ঘন্টার পর ঘন্টা শক্ত পাঁচিলের মতন ক্রিজের একটা দিকে শক্ত ভিতের মতন দাঁড়িয়ে থাকতেন। আর ব্যাটসম্যান হিসাবে তিনি যেমন সাফল্য লাভ করেছেন ঠিক তেমনই অধিনায়ক হিসাবেও অনেক সাফল্য পেয়েছেন।

এখন ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের তারকা তুলে আনার কাজটা করছেন। আর বর্তমানে যে ভারতীয় দলে তরুণ ক্রিকেটারদের ছড়াছড়ি সেটা তাে তারই আশীর্বাদের ফলাফল।

তিনি আর কেউ নন, তিনি হলেন রাহুল দ্রাবিড়। খেলা ছাড়ার পর দেশের ক্রিকেটারদের তুলে আনার ক্ষেত্রে অনেক বছর ধরে কাজ করেছেন। তবে এবার ক্রিকেটের প্রসার করতে আমেরিকায় পাড়ি দিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক।

আগামি ৮ ও ৯ এপ্রিল এই অনুষ্ঠান আয়ােজিত হবে। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে ‘শাে মি দ্য ডাটা’। তবে শুধু রাহুল দ্রাবিড় একা নন, তার সঙ্গে এই ক্রিকেট আড্ডায় থাকবেন ভারতীয় দলের বিশ্বকাপজয়ী কোচ তথা প্রাক্তন প্রােটিয়াস ক্রিকেটার গ্যারি কার্স্টেন ও ইংল্যান্ড মহিলা দলের প্রাক্তন ক্রিকেটার ঈশা গুহ।

শােনা যাচ্চে আধুনিক ক্রিকেটের খুঁটিনাটি থেকে শুরু করে ক্রিকেটারদের মধ্যে সাজঘরে কোন কোন বিষয় নিয়ে কথাবার্তা হয় সেগুলাে নিয়ে আলােচনা হতে পারে। তাছাড়া প্রায় সব ক্রিকেট খেলিয়ে দেশেই ঘরােয়া টি-টোয়েন্টি প্রতিযােগিতা রমরমিয়ে চলছে।

এর মধ্যে আইপিএলের চাহিদাই সবথেকে বেশি। ভারতীয় ক্রিকেটের প্রসারে আইপিএলের কতটা অবদান রয়েছে সেই বিষয়টা নিয়েও আলােচনা হতে পারে।