প্রফুল প্যাটেল ফিফা কাউন্সিলে নির্বাচিত হলেন

ভারতের প্রাক্তন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী প্রফুল প্যাটেল ফিফার রুলিং কাউন্সিলে পাঁচটি আসনের মধ্যে একটিতে বিজয়ী হলেন। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থায় এই পদ ব্যবহার করে তিনি ভারতীয় ফুটবলকে পরবর্তী স্তরে নিয়ে যাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

Written by SNS April 8, 2019 9:48 am

প্রফুল প্যাটেল (Photo: IANS)

পানাজি – ভারতের প্রাক্তন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী প্রফুল প্যাটেল ফিফার রুলিং কাউন্সিলে পাঁচটি আসনের মধ্যে একটিতে বিজয়ী হলেন। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থায় এই পদ ব্যবহার করে তিনি ভারতীয় ফুটবলকে পরবর্তী স্তরে নিয়ে যাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। প্যাটেল বর্তমানে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি এবং এশিয়ান ফুটবল কনফেডারেশনের সিনিয়র সহসভাপতি। কুয়ালালামপুরে এএফসি কংগ্রেসে নির্বাচনে প্রফুল প্যাটেল জাপান ফুটবল অ্যাসােসিয়েশনের সভাপতি কোজো তাসিমার সঙ্গে যৌথভাবে ৪৬টির মধ্যে ৩৮টি ভােট পেয়েছেন। তিনি বলেছেন, আমি এই নির্বাচন অনায়াসে জিতবাে জানতাম, কিন্তু সত্যি কথা বলতে কি সবচেয়ে বেশি ভােট পাব এটা আশা করিনি। ভারতের মুকুটে এটা একটি পালক। ফিফা কাউন্সিল হচ্ছে এক্সিকিউটিভ নয় কিন্তু সুপারভাইজারি ও স্ট্র্যাটেজিক বডি যা ফিফার দৃষ্টিভঙ্গি কি হবে এবং বিশ্ব ফুটবল কিভাবে চলবে সেটা ঠিক করে দেয়। আগে এটি ছিল এক্সিকিউটিভ কমিটি কিন্তু জিয়ান্নি ইনফ্যান্টিনাে সেই কমিটির সদস্য সংখ্যা বাড়িয়ে ৩৭ করে দেন এবং নতুন নামকরণ করেন ফিফা কাউন্সিল। সভাপতি ছাড়া এই কাউন্সিলে আটজন সহ-সভাপতি এবং ২৮ জন সদস্যকে ফিফার সদস্য দেশগুলি নির্বাচন করে।

প্রফুল প্যাটেল বলেছেন, আমরা ২০১৭ সালে অনুর্ধ্ব সতেরাে ছেলেদের বিশ্বকাপ সংগঠিত করার পর ২০২০ সালে অনুর্ধ্ব সতেরাে মেয়েদের বিশ্বকাপও সংগঠনের দায়িত্ব পেয়েছি। নিজেদের অবস্থান ব্যবহার করে আমরা চেষ্টা করবাে ভারতে ফিফার আরও প্রতিযােগিতা নিয়ে আসার জন্য। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি হিসেবে প্রফুল প্যাটেলের এটি তৃতীয় টার্ম চলছে। প্রথমে ২০০৮ সালে প্রিয়রঞ্জন দাশমুন্সি অসুস্থ হয়ে পড়ার পর প্রফুল প্যাটেল এক বছরের জন্য কার্যকরী সভাপতি হয়েছিলেন। ২০০৯ সালে পুরাে সময়ের সভাপতি হওয়ার পর ২০১২ সালের ডিসেম্বরে এবং ২০১৬ সালে তিনি এই পদে পুননির্বাচিত হন। প্রফুল প্যাটেল বলেছেন, অবশ্যই প্রিয়রঞ্জন দাশমুন্সির জন্যই আমি দুর্ঘটনাবশত ফেডারেশনের সভাপতি হয়েছিলাম। তবে ফুটবলে কাজ করার জন্য আমার আগ্রহ ছিল। তখন আমি ওয়েস্টার্ন ইন্ডিয়া ফুটবল অ্যাসােসিয়েশনের সভাপতি ছিলাম। কিন্তু কখনােই ভাবিনি অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি হব। তারপর এশিয়ান ফুটবল কনফেডারেশন আমাকে তাদের সহসভাপতি করে। আর এখন ফিফা কাউন্সিল তাদের সদস্য করলাে।