পর্তুগালের আবার পয়েন্ট নষ্ট, রোনাল্ডোর চোট

আটকে গেল পর্তুগাল। ইউরো কাপ ফুটবলে যোগ্যতা অর্জন পর্বেই পর্তুগাল হোঁচট খেল। তাঁরা দুর্বল দল সার্বিয়ার সঙ্গে ১-১ গোলে খেলা শেষ করলেন।

Written by SNS March 27, 2019 9:40 am

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (File Pholto: Xinhua/Ye Pingfan/IANS)

লিসবেন, ২৬ মার্চ – আটকে গেল পর্তুগাল। ইউরো কাপ ফুটবলে যোগ্যতা অর্জন পর্বেই পর্তুগাল হোঁচট খেল। তাঁরা দুর্বল দল সার্বিয়ার সঙ্গে ১-১ গোলে খেলা শেষ করলেন। শুধু পয়েন্ট নষ্ট করেছে তাই নয় পর্তুগালের ফুটবলপ্রেমীদের কাছে বড় দুঃসংবাদ তাদের প্রিয় ফুটবলার রোনাল্ডো চোট পেয়েছেন। খেলার প্রথমার্ধেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো চোট পান। খেলার ৩০ মিনিটের মধ্যেই রোনাল্ডোকে মাঠ ছাড়তে হয়। যদিও ম্যাচের শেষে রোনাল্ডো বলেছেন, আমার এই চোট নিয়ে বড় কোনও চিন্তা নেই। আমি জানি এই চোট কিভাবে সারিয়ে তুলতে হবে। ফুটবল খেলাটা বড় কন্ট্রাক্ট গেম। তাই চোট লাগতেই পারে। সমর্থকদের কোনওভাবেই আঘাত করতে চাই না। মনে রাখতে হবে সমর্থকদের আবেগের সঙ্গে আমার একটা নিবিড় সম্পর্ক রয়েছে। সেই সম্পর্কের জন্যেই আমাকে মাঠে ফিরে আসতে হবে। আশা করবো আট দশদিনের মধ্যেই মাঠে ফিরে আসবো এবং দলের জন্য খেলতে নামবো। আগামী ১০ এপ্রিল চ্যাম্পিয়নস লিগে আয়েক্সের বিরুদ্ধে সেমি ফাইনাল ম্যাচ রয়েছে জুভেন্তাসে। তা রোনাল্ডোর কথায় সমর্থকরা অর্থাৎ জুভেন্তাসের ভক্তরা স্বস্তির নিশ্বাস পারবেন বলে বিশ্বাস।

এদিন খেলা শুরু থেকেই সার্বিয়ার ফুটবলাররা আক্রমণে উঠে আসে। একের পর এক সুযোগ তৈরি করার চেষ্টা করতে থাকেন গোল করবার জন্যে। কিন্তু পর্তুগালের ফুটবলাররা সেই আক্রমণকে রুখে দেওয়ার জন্যে শক্তি প্রয়োগ করতে থাকেন। খেলার সাত মিনিটেই গোল বক্সের মধ্যে সার্বিয়ার এক ফুটবলারকে পিছন থেকে ফাউল করলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। সেই শুট আউট থেকে তাদিচ গোল করে দলকে এগিয়ে দেন। অবশ্য পিছিয়ে থাকা পর্তুগাল দলটি খেলায় সমতা ফিরিয়ে আনবার জন্য চেষ্টা করতে থাকে। তারই মধ্যে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো চোট পেয়ে মাঠের বাইরে চলে যান। খেলায় প্রথমার্ধে শেষের দিকে পর্তুগালের হয়ে খেলায় সমতা ফিরিয়ে আনেন দানিল পেরেরা। ইউরো কাপ ফুটবলের যোগত্যা অর্জন পর্বের পরপর দুটি পয়েন্ট নষ্ট করল পর্তুগাল। এই বিষয়ে রোনাল্ডো খুব একটা চিন্তিত নন। তিনি মনে করেন, প্রথন দুটি ম্যাচে পয়েন্ট নষ্ট করলে ইউরো কাপের মূল পর্বে খেলতে পারা যাবে না একথা ঠিক নয়। পর্তুগাল দল এদিন ভাল ফুটবল খেললেও পুরো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। পরপর দুটি ম্যাচে পয়েন্ট নষ্ট করাতে বেশ কিছুটা চিন্তায় পড়ে গেছেন ফুটবলপ্রেমীরা। ঘরের মাঠে পরপর দুটি ম্যাচে পয়েন্ট নষ্ট করার পিছনে পর্তুগালের ফুটবলাররা রেফারিকে দুষছেন। প্রথম ম্যাচে ইউক্রেনের বিরুদ্ধে রেফারি পর্তুগালকে পেনাল্টি দেয়নি।

এদিন অন্য ম্যাচে ইংল্যান্ড বড় ব্যবধানে হারিয়ে দিল মন্টিগ্রোকে। ইংল্যান্ড ৫-১ গোলে জয় পেয়েছে।

ইংল্যান্ডের হয়ে জোড়া গোল করেছেন রস বার্কলে। আর অন্য তিনটি গোল করেন মাইকেন কিন, হ্যারি কেন ও রহিম স্টারলিং। ফ্রান্সও বড় ব্যবধানে জয় পেয়েছে আইসল্যান্ডের বিরুদ্ধে। ফ্রান্স জিতলো ৮-০ গোলের ব্যবধানে। গোল করেছেন এমব্যাপে, গ্রিজম্যান, উমতিতি ও অলিভার গিরোড।