নয় বছর পর জাতীয় দলে ডাক পেয়ে ইতালির প্রবীণতম ফুটবলার হিসেবে ফ্যাবিওর দুটি গোল

৬ বছর ৫৪ দিন বয়সে তিনি ইতালির প্রবীণতম ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোল করে ২০০৮ সালে ৩৫ বছর বয়সে গোল পাওয়া ক্রিশ্চিয়ান পানুচ্চির রেকর্ড ভেঙে দিয়েছেন।

Written by SNS March 28, 2019 11:41 am

ফ্যাবিও কোয়াগলিয়ারেলা (Xinhua/Alberto Lingria)

পারমা, ২৭ মার্চ – ২০২০ ইউরো ফুটবলের কোয়ালিফাইং রাউন্ডে ইতালি ‘জে’ গ্রুপে ছয় পয়েন্ট পেয়ে শীর্ষে চলে গেল। প্রথম ম্যাচে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ইতালি ৬-০ গোলে লিচেনস্টেনকে হারিয়ে দিয়েছে। ইতালির হউএ ফ্যাবিও কোয়াগলিয়ারেলা ৩৬ বছর বয়সে দেশের প্রবিণতম ফুটবলার হিসেবে পেনাল্টি থেকে দুটি গোল করেছেন। তবে বসনিয়া দুই গোলে এগিয়ে যাওয়ার পরও গ্রিসের সঙ্গে ২-২ ড্র করায় দুটি দলই চার পয়েন্ট পেয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। ফলে ইতালির মূলপর্বে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি উজ্জ্বল হল। ইতালির কোচ রবার্টো মানসিনি বলেছেন, আমাদের মিশন সম্পূর্ণ। এই ফলাফল প্রত্যাশিতওছিল কিন্তু গুরুত্বপূর্ণ হল আমরা যথেষ্ট গোল পাচ্ছি। ইতালির ফুটবল সিরিয়ে ‘এ’-তে সর্বোচ্চ গোলদাতাদের একজন কোয়াগলিয়ারেলা ম্যাচের ৩৫ মিনিটে এবং বিরতির ঠিক আগে পেনাল্টি থেকে দুটি গোল করেন। ৩৬ বছর ৫৪ দিন বয়সে তিনি ইতালির প্রবীণতম ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোল করে ২০০৮ সালে ৩৫ বছর বয়সে গোল পাওয়া ক্রিশ্চিয়ান পানুচ্চির রেকর্ড ভেঙে দিয়েছেন।

কোয়াগলিয়ারেলার গোল দুটির আগেই অবশ্য ইতালি স্টেফানো সেনসি এবং মার্কো ভেরাত্তির গোলে ২-০ এগিয়েছিল। ম্যাচের ৬৯ মিনিটে কিন ইতালির পক্ষে পঞ্চম গোলটি করেন এবং পরিবর্ত হিসেবে ইতালির হয়ে প্রথম খেলতে নামা লিওনার্দো পাবোলেট্টি ৭৫ মিনিটে দলের শেষ গোলটি দেন। ইতালির কোচ রবার্টো মানসিনি কোয়াগলিয়ারেলাকে তুলে নিয়ে লিওনার্দোকে নামিয়ে ছিলেন। ঘটনা হল কোয়াগলিয়ারেলাকে প্রায় ৯ বছর পর ইতালির জাতীয় দলে ডাকা হয়েছে কারণ লিগে তিনি এই মরশুমে ২৮টি ম্যাচে ২১ গোল করেছেন। জুভেন্তাসের হয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যত গোল করেছেন এটা তার চেয়ে দুটো বেশি।