বিশ্বে করোনা’য় মৃত বেড়ে ৩৭,৫৭৮, আক্রান্ত ৭,৮১,৪৪১ জন

থামার কোনও লক্ষণ নেই। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা সাড়ে ৩৭ হাজার ছাড়িয়ে গিয়েছে।

Written by SNS New Delhi | April 1, 2020 6:07 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

থামার কোনও লক্ষণ নেই। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা সাড়ে ৩৭ হাজার ছাড়িয়ে গিয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় এই মারুণ ভাইরাসের ভয়াল থাবায় মারা গিয়েছে আরও ৩,৫১৩ জন, যার সিংহভাগ ইতালির বাসিন্দা। আর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৮১,৪৪১ জন। এর মধ্যে ১৬৪,৭২৬ জন সুস্থ হয়ে উঠেছে।

করোনা সবচেয়ে ভয়াল থাবা বসিয়েছে ইতালিতে। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউরোপের এই দেশটি। প্রতিদিন শ’য়ে শ’য়ে লোক মারা যাচ্ছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, সোমবার রাত পর্যন্ত ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১৫৯১ জন। এর মধ্যে গত ২৪ ঘন্টায় মারা গিয়েছেন ৮১২ জন। আক্রান্ত ১ লক্ষ ১ হাজার ৭৩৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৪,৬২৩ জন।

মৃত্যু মিছিলে ইতালির পরেই স্পেন। সেখানে এখনও পর্যন্ত ৭৭১৬ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ছুই ছুই। উদ্বেগজনকভাবে ফ্রান্সেও বাড়ছে করোনা মৃত্যু। ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গিয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের জেরে মার্কিন মুলুকের পরিস্থিতিও ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। সেখানে দেড় লক্ষের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। সোমবার রাতে সর্বশেষ পরিসংখ্যান বলছে, করোনার গ্রাসে এখনও এখানে ২ হাজার ৮৩৭ জনের প্রাণ গিয়েছে।
আমেরিকার প্রদেশগুলির মধ্যে নিউ ইয়র্কই করোনা’র হটস্পটে পরিণত হয়েছে।

আমেরিকায় মোট মৃত্যুর বড় অংশই নিউ ইয়র্কে। পরিস্থিতি মোকাবিলায় সামাজিক দুরত্ব ও ফেডারেল করোনাভাইরাস গাইডলাইনের মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে বলে সোমবার ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ ছাড়াও ইরান, ব্রিটেন, জার্মানি প্রভৃতি দেশে গত ২৪ ঘণ্টায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আর এই মুহূর্তে করোনা আক্রান্ত দেশ এবং অঞ্চলের সংখ্যা দাঁড়িয়েছে ২০০।