ক্যারিবিয়ান পাওয়ার হিটারদের রুখতে প্রস্তুত পাক বোলাররা

ইতিহাস সাক্ষী রয়েছে ও পরিসংখ্যান বলছে বিশ্বকাপের আসরে পাকিস্তান দল জয়ের দিক দিয়ে ওয়েস্ট ইন্ডিজের থেকে অনেকটা পিছিয়ে রয়েছে।

Written by SNS Trent Bridge | May 31, 2019 5:36 pm

রিয়াজ ও আমির (Photo: IANS)

ইতিহাস সাক্ষী রয়েছে ও পরিসংখ্যান বলছে বিশ্বকাপের আসরে পাকিস্তান দল জয়ের দিক দিয়ে ওয়েস্ট ইন্ডিজের থেকে অনেকটা পিছিয়ে রয়েছে। ক্যারিবিয়ানরা মােট সাতবার জিতেছে অন্যদিকে পাকিস্তান দল জিতেছে মাত্র তিনবার।

তবে, সময় অনেক পরিবর্তন হয়েছে এখন ক্যারিবিয়ান ক্রিকেটাররা সেভাবে নজর কাড়তে পারছে না তাদের নিজেদের খেলা দিয়ে। তাঁরা শুধু-টোয়েন্টি ক্রিকেটেই নিজেদের চ্যাম্পিয়ন হওয়ার মতন লড়াইটা চালিয়ে গিয়ে কাজের কাজটা করে দেখাচ্ছেন।

আর একদিনের ক্রিকেটে র‍্যাঙ্কিংয়ে অনেকটাই তলানীতে রয়েছে ক্যারিবিয়ান ক্রিকেট। পাশাপাশি কোয়ালিফাই করেই বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। সরাসরি তারা ইংল্যান্ডের ফ্লাইট ধরতে পারেনি।

তবে, ওয়েস্ট ইন্ডিজ নির্বাচকরা বিশ্বকাপের জন্য পুরােপুরি নতুনভাবে দল সাজিয়েছেন যেখানে কোনও ফাকফোকড় রাখেননি। আর তারা এমনভাবে দল সাজিয়েছে যেখানে অনেক প্রাক্তন ক্রিকেটাররাই ধরতে শুরু করে দিয়েছেন এবারের ডার্কহর্স ওয়েস্ট ইন্ডিজ দল।

তারা যেকোনাে সময়ে যেকোনাে অবস্থার মধ্যে খেলার চরিত্র পাল্টে দিতে পারে। আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে তেমনই রূপ দেখিয়েছে ক্যারিবিয়ান ক্রিকেটাররা। যে নিউজিল্যান্ড বােলিংয়ের সামনে পড়ে প্রথম প্রস্তুতি ম্যাচে ভারতের মতন শক্তিশালী দলের ব্যাটিং লাইনআপ ইনিংস গুটিয়ে ফেলেছিল মাত্র ১৮০ রানে। সেখানে সেই দলের বােলারদের রীতিমতন শাসন করে গিয়ে ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা ৪২১ রান তুলে ফেলেছিল প্রস্তুতি ম্যাচে।

তারপর থেকেই ক্রীড়াবিশেষজ্ঞরা প্রত্যেকেই আশা করতে শুরু করে দিয়েছেন এবারে ক্যারিবিয়ানরা যেকোনাে সময় যেকোনাে দলকে বিপদের মুখে ফেলে দিয়ে ম্যাচের রঙ ঘুরিয়ে দিতে পারে।

এদিকে পাকিস্তান দল শেষবার এখানে খেলতে নেমে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাব নিজেদের মুঠোয় করেছিল। সেখান থেকে বিশ্বকাপের আসরে কতটা রঙ ফোটাতে পারে পাক ক্রিকেটাররা সেটাও দেখার বিষয়।

তবে অতীতকে আঁকড়ে বর্তমানটা বিচার করতে চায় না পাক ক্রিকেটাররা। তারা শুধু সামনের দিকে এগােতে চায়। সেইসঙ্গে বলে রাখা ভালাে, পাকিস্তান দল প্রথম যারা বিশ্বকাপ খেলতে নামার আগে ইংল্যান্ডের মাটিতে পা রাখে।

প্রস্তুতি ম্যাচে তারা উদ্যোক্তাকারী দেশের সঙ্গে প্র্যাকটিসও সেরে নেয়। দলের ব্যাটসম্যানরা কাজের কাজটা করে দেখালেও বােলাররা সেভাবে সাফল্য পায়নি। সেখানে পাক বােলারদের আজ কঠিন লড়াইয়ের মধ্যে পড়তে হবে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের বিরুদ্ধে। পাক ব্যাটসম্যানরা প্রতিটা ম্যাচে তিনশাের বেশি রান করে নজর কেড়েছে এখন বিশ্বকাপের আসরে খেলতে নেমে পাক বােলাররা কতটা প্রস্তুতি নিয়ে ক্যারিবিয়ান বিগ হিটারদের থামিয়ে দিয়ে বিশ্বকাপের প্রথম ম্যাচে জয় তুলে নিতে পারে সেটাই দেখার বিষয় হবে।

পাক বােলারদের বােলিং ইউনিটকে শক্তিশালী করার জন্য রিয়াজ ও আমিরকে দলভুক্ত করা হয়েছে। আমিরের চোট নিয়ে অনেকটাই সংশয় ছিল। তিনি প্রথম ম্যাচে খেলতে নামতে পারবেন কিনা। কিন্তু পাক অধিনায়ক বুধবার জানিয়ে দেন আমির প্রথম ম্যাচে খেলছেন। তাই আমির তাঁর অভিষেক বিশ্বকাপে কতটা নিজের সেরা খেলাটা মেলে ধরে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের আটকে রাখতে পারেন সেটা দেখার বিষয় হবে।

দুটি দলই শুক্রবার নিজেদের বিশ্বকাপে প্রথম ম্যাচে খেলতে নামার আগে বৃহস্পতিবার জোরদার অনুশীলন সেরে নেয়।