প্রতিশোধ নয়, সাম্যের লড়াই! বর্ণবিদ্বেশ নিয়ে এবার মুখ খুললেন ডোয়েন ব্র্যাভো

যেভাবে কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গদের নিয়ে আবারও একটা মতবিরোধ ও লড়াই সৃষ্টি হয়েছে, তাতে সকলকে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন ক্রীড়াজগতের ব্যক্তিত্বরা।

Written by SNS Jamaica | June 11, 2020 1:57 pm

ড্যারেন স্যামি জানান, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলের হয়ে খেলার সময় তাঁকে 'কালু' বলে অভিহত করা হত। (Photo: Instagram/@darensammy88)

‘আমরা আমাদের যোগ্যতা প্রমাণ করে আজ এই জায়গায় পৌঁছাতে পেরেছি। আমরা কোনও প্রতিশোধ বা যুদ্ধ চাই না। কেন গোটা বিশ্ব জুড়ে এমন বর্ণবিদ্বেষমূলক ব্যাপারটা নিয়ে মানুষ এতো মাথা ঘামাচ্ছে বা সমালোচনা এবং আলোচনা চালাচ্ছেন। আর কেন কাউকে এভাবে অপমান বা কটুক্তি করা হচ্ছে সেটা আমার মাথায় ঢুকছে না। আমাদের মন এতটাই ছোট বা হীন মনে হয়ে গেছে। আমার একটা সময় মনে হচ্ছে, আমরা কোন যুগে বসবাস করছি’, এমন কথাই জানালেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো ।

বরাবরই হাসিখুশি থাকা এবং নাচে গানে মত্ত থাকা ব্র্যাভো এবার কিছুটা ক্ষোভ প্রকাশ করলেন। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন স্যামি এই ব্যাপারটা নিয়ে মুখ খুলেছেন আগেই। তাঁকে বর্ণবিদ্বেষের মুখে পড়তে হয়েছে। এটাও তিনি স্বীকার করেন।

তিনি জানান, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলের হয়ে খেলার সময় তাঁকে ‘কালু’ বলে অভিহত করা হত। যা তিনি মন থেকে মোটেই মেনে নিতে পারতেন না। এবং তার প্রমাণও পাওয়া গেছে, সেই সময়ে সানরাইজার্স হায়দরাবাদ দলে খেলা ইশান্ত শর্মা সহ আরো বেশ কয়েকজন ক্রিকেটারের মধ্যে ড্যারেন স্যামিও ছিলেন, সেরকম একটি ছবি পোস্ট করা হয়েছিল। আর সেই পোস্টটি করেছিলেন ইশান্ত শর্মা স্বয়ং। এবং সেই পোস্টে ইশান্ত শর্মা ‘কালু’ বলে সম্বোধন করেছিলেন ড্যারেন স্যামিকে।

সারা বিশ্বের বিভিন্ন প্রান্তেই হয়তো বর্ণবিদ্বেষের শিকার কৃষ্ণাঙ্গরা। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিশি অত্যাচারে মৃত্যুর পর সরব অনেকেই। ফ্লয়েডের মৃত্যু যেন অনেক গোপন কথা প্রকাশ্যে নিয়ে আসছে। ক্রীড়াজগতেও এর সাড়া পড়েছে। ক্রিস গেইল, ড্যারেন স্যামির পর এই ব্যাপারটা নিয়ে মুখ খুলেছেন ডোয়েন ব্র্যাভো’ও।

তিনি বলেন, ‘আমি নিজে একজন কালো মানুষ হওয়ায় এই বৈষম্যের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাই। আমরা কৃষ্ণাঙ্গরা নিজেদের প্রাপ্য সম্মানের জন্য লড়াই করছি। কারোর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য লড়াইয়ে নামিনি। কালো মানুষদের এই লড়াই শুধু সাম্যের জন্য।’

‘এটা খুব দুঃখজনক ঘটনা। গোটা বিশ্ব জুড়ে যেটা চলছে তা মোটেই মন থেকে মেনে নিতে পারছি না। একজন কালো ব্যক্তি হিসাবে বলছি আমাদের প্রত্যেকেরই জানা রয়েছে এই কালো ব্যক্তিরা কি করেছে। আমি কোনও প্রতিশোধ বা যুদ্ধ চাইছি না। আমরা চাই আমাদের যোগ্যতা বিচার করে দয়া করে প্রাপ্য সম্মানটুকু যেন দেওয়া হয়। আমরাও তো প্রত্যেককে সম্মান দিই তাই আমরাও এটা প্রত্যেকের কাছ থেকে আশা করতেই পারি। এখানে তাই আমার একটা প্রশ্ন কেন আমাদের এইভাবে বার বার অপমানিত করা হবে। আমি চাই বা জানি আমার ভাই ও বোন খুব শক্তিশালী ও সুন্দর। একটা দিনের যখন শেষ হয় এখন, তখন আমরা নিশ্চয়ই ভাবি সেইসব মহান ব্যক্তিদের কথা যাদের আমরা মন থেকে আন্তরিকভাবে শ্রদ্ধা করি এবং সম্মান করি। আর তাদের নাম এখনও গর্বের সঙ্গে নিতে কখনো ভুলে যাই না। তাঁরা হলেন নেলসন মেন্ডেলা, মহম্মদ আলি ও মিচেল জর্ডান। যাই হোক এটা বাড়াবাড়ির চূড়ান্ত পর্যায়ে চলে যাচ্ছে। এবার এটা বন্ধ হওয়া উচিত। আমরা শুধু নিজেদের যোগ্যতা প্রমাণ করতে চাই, আর প্রাপ্য ভালোবাসা ও সম্মানটা পেতে চাই। আমরা কোনও প্রতিশোধ বা যুদ্ধ চাই না। আমরা সবাইকে ভালোবাসা দিতে চাই আর তার বদলে তাদের থেকে সেই ভালোবাসা আর প্রাপ্য সম্মানটাই আশা করি’, এমন কথাও জানালেন ডোয়েন ব্র্যাভো ।

তবে যেভাবে কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গদের নিয়ে আবারও একটা মতবিরোধ ও লড়াই সৃষ্টি হয়েছে, তাতে সকলকে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন ক্রীড়াজগতের ব্যক্তিত্বরা। যাতে এরকম সমস্যা ভবিষ্যতে যেন আর কখনো না।