নেইমার মাঠে ফিরলেও, হ্যাটট্রিক করে নজর কাড়লেন এমব্যাপে

প্যারিস সেন্ট জারমেন ফ্রান্সের ফুটবল লিগ, লিগ ওয়ানে চ্যাম্পিয়ন হওয়ার দিনই নেইমার দলের হয়ে আবার মাঠে নামলেন। নেইমারকে ছাপিয়ে গিয়েছেন কাইলিয়ান এমব্যাপে দুর্দান্ত হ্যাটট্রিক করে।

Written by SNS Paris | April 23, 2019 11:14 am

কাইলিয়ান এমব্যাপে (Photo: Xinhua/Jack Chan/IANS)

প্যারিস সেন্ট জারমেন ফ্রান্সের ফুটবল লিগ, লিগ ওয়ানে চ্যাম্পিয়ন হওয়ার দিনই নেইমার দলের হয়ে আবার মাঠে নামলেন। নেইমারকে ছাপিয়ে গিয়েছেন কাইলিয়ান এমব্যাপে দুর্দান্ত হ্যাটট্রিক করে। সেন্ট জারমেন ৩-১ গোলে মােনাকোকে হারিয়ে দিয়েছে। সাত বছরের মধ্যে এই নিয়ে ষষ্ঠবার যাবে ফুটবল লিগে চ্যাম্পিয়ন হল সেন্ট জারমেন। তাদের ম্যাচের ঠিক আগে সেন্ট জারমেনের নিকটতম প্রতিদ্বন্দ্বী লিলে গােলশূন্য ড্র করে তৌলুসের সঙ্গে। এর ফলে লিলে সেন্ট জারমেনের ১৬ পয়েন্ট পিছনে পড়ে যায়। খেলা বাকি আর মাত্র পাঁচটি। নেইমার জানুয়ারি মাসের পর এই প্রথম আবার মাঠে নামলেন। হ্যাটট্রিক করে এমব্যাপে এই মরশুমে ৩০টি গােল পেয়ে গেলেন।

নেইমারকে অবশ্য কোচ প্রথম একাদশে রাখেননি। দ্বিতীয়ার্ধে তাকে লেভিন কুরজাওয়ার বিকল্প হিসেবে মাঠে নামানাে হয়। সেন্ট জারমেনের কোচ টমাস টাচেল নেইমারকে খেলানাের আদৌ পক্ষপাতী ছিলেন না। কিন্তু যেহেতু জিতলেই সেন্ট জারমেন চ্যাম্পিয়ন হয়ে যাচ্ছে তাই খেতাব জয়ের দিন তাকে মাঠে নামান কোচ। গত ২৩ জানুয়ারি ডান পায়ে আঘাত পেয়ে নেইমার মাঠ ছেড়েছিলেন। টমাস টাচেল দ্বিতীয়ার্ধে এডিনসন কাভানিকেই মাঠে নামিয়ে ছিলেন, যদিও কাভানির গােলটি অফ সাইডের জন্য বাতিল হয়ে যায়। নেইমার এবং কাভানির অনুপস্থিতিতে এমব্যাপে প্রথমার্ধে সেন্ট জারমেনকে ২-০ এগিয়ে দিয়েছিলেন। প্রথম গােলটি হয় পনেরাে মিনিটে এবং দ্বিতীয় গােলটি ২২ মিনিটে। দুটি ক্ষেত্রেই চমৎকার পাস বাড়িয়েছিলেন ড্যানিয়েল বেস। বিরতির পর এমব্যাপে ড্যানিয়েল বেসের নিচু ক্রস সেন্টার থেকে গােল করে নিজের হ্যাটট্রিক সম্পূর্ণ করেন। মােনাকোর পক্ষে আজেকজান্ডার গােলােভিন একমাত্র গােলটি শােধ করেছেন। হারের ফলে মােনাাকো বিপদের মধ্যেই রয়ে গেল। অবনমনের প্লে অফ ম্যাচ থেকে তারা মাত্র চার পয়েন্ট দূরে।

প্যারিস সেন্ট জারমেন দলটি মাঠে নেমেছিল তাদের শার্টের পিছনে নােতরদামের বিরাট একটি প্রতিকৃতি আঁকা রয়েছে এরকম শার্ট পড়ে এই শার্টে পিছনের দিকে খেলােয়াড়দের নাম লেখা ছিল না। নােতরদাম নামে প্যারিসে বিখ্যাত ক্যাথিড্রালটি গত সােমবার আগুনে ক্ষতিগ্রস্ত হয়। ক্লাব জানিয়েছে, তারা এই শার্টের সামান্য কিছু সংস্করণ অন লাইনে বিক্রি করেছে ম্যাচ চলাকালীন দাম ঠিক করা হয়েছিল ১০০ ইউরাে। এছাড়াও ক্লাবের তরফে জানানাে হয়েছে ক্যাথিড্রালে আগুন নেভানাের জন্য যে যুদ্ধ চালিয়েছেন রবিবারের ম্যাচটি তাদেরই উৎসর্গ করা হল।