৩৩ তম প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করলেন নারায়ণগড়ের আভা খাটুয়া

Written by SNS July 8, 2024 1:25 am

নিজস্ব সংবাদদাতা,পশ্চিম মেদিনীপুর:  অলিম্পিক্সে বাংলার অবিভক্ত মেদিনীপুরের ভূমিকন্যা আভা খাটুয়া  হলেন একজন ভারতীয় পেশাদার শট পুট খেলোয়াড়। তিনি ২০২৩ এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নিজের দেশের প্রতিনিধিত্ব করেন এবং সেখানে রৌপ্য পদক জেতেন। ভুবনেশ্বরে জাতীয় ফেডারেশন কাপে শটপাটে রেকর্ড গড়ে প্যারিসের টিকিট নিশ্চিত করেন আভা খাটুয়া। দেশ থেকে মোট ২৮ জন প্রতিযোগী ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নীরজ চোপড়ার নেতৃত্বে অলিম্পিকে অংশ নিচ্ছে। পশ্চিম মেদিনীপুর  জেলার নারায়ণগড়ের কৃষক পরিবারের মেয়ে।

অভাবের কারণে বাংলা ছেড়ে মহারাষ্ট্রে খেলতে যান বাংলার অ্যাথলিট। রাজ্যের বিভিন্ন সরকারি দফতরে দৌড়েও চাকরি জোটেনি। যোগ্যতা থাকা সত্ত্বেও খালি হাতে ফিরতে হয়েছে আভাকে। মিলেছে শুধুই ‘প্রতিশ্রুতি’।

পরিবারকে বাঁচাতে চাকরির টানে অবশেষে মহারাষ্ট্রে পাড়ি দেন আভা। ওখানকার অ্যাসোসিয়েশনের হয়েই খেলেন বাংলার অ্যাথলিট। ভুবনেশ্বরে জাতীয় ফেডারেশন কাপে শটপাটে রেকর্ড গড়ে প্যারিসের টিকিট নিশ্চিত করেন আভা খাটুয়া। দেশ থেকে মোট ২৮ জন প্রতিযোগী ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নীরজ চোপড়ার নেতৃত্বে অলিম্পিকে অংশ নিচ্ছে। এর মধ্যে ১৭ জন পুরুষ অ্যাথলিট আর ১১ জন মহিলা অ্যাথলিট। এই রাজ্য সংস্থার কোনও অ্যাথলিট ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে অলিম্পিকের টিকিট কনফার্ম করতে পারেননি। যিনি পেরেছেন, সেই আভা খাটুয়া রাজ্যে বঞ্চনার শিকারের পর অন্য রাজ্যে ছুটতে বাধ্য হন।