মিতালি রাজ নিজের জায়গা ধরে রাখলেন

ওয়ান ডে ক্রিকেটে ব্যাটে মিতালি রাজ ছাড়া প্রথম দশজনের মধ্যে ভারতের স্মৃতি মান্ধানা রয়েছেন। তার জায়গা হয়েছে নবমে।আর টি-২০তেও প্ৰথম ১০ জনের মধ্যে রয়েছেন।

Written by SNS Mumbai | September 8, 2021 7:04 pm

মিতালি রাজ এবং শেফালী (Photo: SNS)

ভারতের পয়লা নম্বর মহিলা ক্রিকেটার মিতালি রাজকে সরাতে পারেনি অন্য কোনও দেশের ক্রিকেটাররা। আইসিসি র‍্যাঙ্কিংয়ে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে ও টি টোয়েন্টি ফরম্যাটে ভারতের দুই ক্রিকেটার শীর্ষস্থানে রয়েছে। মিতালি রাজ ওয়ান ডে ক্রিকেটে প্রথম স্থানে অবস্থান করছেন আর টি-টোয়েন্টিতে বিশ্বসেরা হয়েছে ভারতের ১৭ বছর বয়সী শেফালী।

ওয়ান ডে ক্রিকেটে ব্যাটে মিতালি রাজ ছাড়া প্রথম দশজনের মধ্যে ভারতের স্মৃতি মান্ধানা রয়েছেন। তার জায়গা হয়েছে নবমে। আর টি-২০তেও প্ৰথম ১০ জনের মধ্যে রয়েছেন। সেখানে তার জায়গা হয়েছে ৩ নম্বরে। অর্থাৎ ওয়ানডে ও টি -২০ ফরম্যাটে একমাত্র ভারতীয় খেলােয়াড় যিনি দুটিতেই প্রথম ১০ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন।

তিনি হলে স্মৃতি মান্ধানা। ওয়ান ডে তে বােলারদের মধ্যে বাংলার ঝুলন গােস্বামী যেমন রয়েছেন তেমনি আবার জায়গা করে নিয়েছেন পুনম যাদব। ভারতের এই দুই খেলােয়াড়ের জায়গা হয়েছে ৫ এবং ৯ স্থানে। ঝুলন প্রায় ৪০ বছর বয়সে পৌছে যাবার পরেও তার হাতের কব্জির জোরে প্রতিপক্ষ দলের খেলােয়াড়রা ধরাশায়ী হয়ে পড়ছেন তা স্পষ্ট হয়ে উঠেছে আইসিসি বােলিং র্যাঙ্কিংয়ে ৫ স্থানের মধ্যে দিয়েই।

পুনম যাদব বােলিংয়ে ৯ স্থান পেলেও টি-২০ ক্রিকেটে দুটো ধাপ এগিয়ে এসেছেন। অর্থাৎ তার বােলিং যে উন্নত হয়েছে তা নিয়ে কোনও সন্দেহ নেই। আগে তার জায়গা ছিল ৮ স্থানে বর্তমানে তিনি ৬ স্থানে উঠে এসেছেন অলরাউন্ডার হিসাবে টি -২০ তে দীপ্তি শর্মা তার অবস্থান ধরে রেখেছে।

টি-২০ বােলারদের প্রথম ১০ এর মধ্যে দীপ্তি শর্মা ৬ নম্বরে উঠে আসেন। দীপ্তি শর্মা অলরাউন্ডার হিসেবে ৪ স্থান দখল করেছেন। টি -২০ মতাে ওয়ান ডে তেও। অলরাউন্ডার হিসাবে ২ জায়গাতেই নাম লিখিয়েছেন দীপ্তি শর্মা।