চ্যাম্পিয়নস লিগে ইতিহাস গড়ল ম্যানচেস্টার ইউনাইটেড

ম্যানচেস্টার ইউনাইটেড ইতিহাস গড়ল চ্যাম্পিয়নস লিগে ফুটবলের প্রি-কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লিগে তারা অ্যাওয়ে গোলে প্যারিস সেন্ট জারমেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল।

Written by SNS March 8, 2019 12:35 pm

মারকাশ র‍্যাসফোর্ড পেনাল্টি থেকে গোল করার মুহূর্ত (Photo: Xinhua/Jack Chan/IANS)

প্যারিস, ৭ মার্চ – ম্যানচেস্টার ইউনাইটেড ইতিহাস গড়ল চ্যাম্পিয়নস লিগে ফুটবলের প্রি-কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লিগে তারা অ্যাওয়ে গোলে প্যারিস সেন্ট জারমেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল। দুই লিগ মিলিয়ে খেলার ফল হয়েছে ৩-৩ ড্র। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ম্যান ইউই প্রথম দল যারা প্রথম লিগে দুই বা তার বেশি গোলের হারের হারের পরও অ্যাওয়ে গোলের সুযোগে শেষ আটে উঠে গেছে। এদিকে সেন্ট জারমেন চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্যায়ে উঠেও এই নিয়ে টানা তিনবার ছিটকে গেল। প্রথম লিগে ওল্ড ট্র্যাফোর্ডে সেন্ট জারমেন ২-০ গোলে জিতেছিল। আশা করা হয়েছিল ক্লাবের কাতারের মালিকদের স্বপ্ন এবং সৌভাগ্য তাদের প্রথম ইউরোপীয় খেতাব জেতাতে সাহায্য করবে এবার। কারণ সেন্ট জারমেনের মালিক কাতারের ব্যবসায়ীরা দল তৈরিতে জলের মতো অর্থ ব্যয় করেছিলেন।

সেন্ট জারমেনের সুপারস্টার ব্রাজিলের নেইমার পার্ক ডেশ প্রিন্সিসেসে গ্যালারিতে বসে খেলা দেখেছেন। ম্যান ইউও পল পোগবা, জুয়ান মার্টা, অ্যান্ডার হেরেরা এবং অ্যালেক্সিস স্যানচেসকে ছাড়াই খেলতে নেমেছিল। দলে এতগুলি তারকা না থাকায় অসংখ্য ছিদ্র আছে এটা বুঝতে পেরেই ম্যান ইউয়ের কোচ ওলে গানার সোলসকার রক্ষণাত্মক অ্যাপ্রোচ নিয়েছিলেন দল তৈরি এবং ট্যাকটিসের ব্যাপারে। কিন্তু সেন্ট জারমেনের ডিফেন্ডার থিরো খেরের একটি নিদারুণ ভুল গোলরক্ষক গিয়ানলুইগি বুঁফোকে রোমেলু লুকাকুর সঙ্গে ১ : ১ পজিশনে ফেলে দেয়। ম্যাচের দ্বিতীয় মিনিটেই লুকালুর সেই সুযোগে গোল করে ম্যান ইউকে এগিয়ে দেন। প্যারিসে তখন আকাশ কাঁপানো বৃষ্টি চলছে। ঘটনা হল আরও গোলের জন্য চাপ না ছড়িয়ে ম্যান ইউ ডিফেন্সে নেমে যায় এবং সেন্ট জারমেনকে একটা স্পেল পাল্টা আক্রমণের সুযোগ করে দেয়। নেইমারের অনুপস্থিতিতে ড্যানি অ্যালভেস এবং কাইলিয়ান এমব্যাপে সেন্ট জারমেনের আক্রমণে নেতৃত্ব দিচ্ছিলেন। ম্যান ইউয়ের জোড়াতালি দেওয়া ডিফেন্স অ্যালভেস ও এমব্যাপের দাপটে নাজেহাল হয়ে যাওয়ার পর ম্যাচের বারো মিনিটে সেন্ট জারমেন দ্বিতীয় লেগের গোলটি শোধ করে দু গোলের ব্যবধান আবার ফিরিয়ে আনে। এমব্যাপে একটি ত্রুশ সেন্টার করেছিলেন যা থেকে বল ধরে জুয়ান বারনাট প্রায় উড়ে গিয়ে এরিক ডেইলিকে অতিক্রম করে বল ম্যান ইউয়ের জালে জড়িয়ে দেন।

এমব্যাপে ম্যাচের ১৬ মিনিটে কাছ থেকে শট নিয়ে পোস্টে মারার পর সেন্ট জারমেন ম্যাচের আধ ঘণ্টার মাথায় আবার গোল খেয়ে যায়। এবার গোলের জন্য দায়ী গোলরক্ষক বুঁফো, মারকাশ র‍্যাসফোর্ড লম্বা বল বাড়িয়েছিলেন। কিন্তু বুঁফো বলটি ধরতে না পারায় রোমেলু লুকালু ম্যাচে অনায়াসে তার দ্বিতীয় গোলটি করেন। যদিও তখন ম্যান ইউ ২-১ গোলে এগিয়ে কিন্তু তখনও সেন্ট জারমেনে দুই লিগ মিলিয়ে ৩-২ গোলে এগিয়ে ছিল। স্টপেজ টাইমের চতুর্থ মিনিটে ম্যান ইউয়ের দিয়েগো ব্যালটের শটটি সেন্ট জারমেনের ডিফেন্ডার প্রেসমেলের হাতে লেগে কর্নার হয়ে যায়। রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সঙ্গে পর্যালোচনা করার পর প্রেসমেলের বিরুদ্ধে হ্যান্ডবল এবং পেনাল্টির নির্দেশ দেন। মারকাশ র‍্যাসফোর্ড পেনাল্টি থেকে গোল করে ফলাফল ৩-৩ করে দেওয়ার পর অ্যাওয়ে গোলের সুযোগে ম্যান ইউ শেষ আটে চলে যায়।