লুক শ’র আত্মঘাতী গোলে ম্যানচেস্টার ইউনাইটেড হারল বার্সিলোনার কাছে

দুর্ভাগ্য যেন ম্যানচেস্টার ইউনাইটেডকে তাড়া করেই চলেছে। ওল্ড ট্র্যাফোর্ডে চ্যাম্পিয়নস লিগের প্রথম লেগের ম্যাচে কোয়ার্টার ফাইনালে লুক শ’র আত্মঘাতী গােলে তারা বার্সিলােনার কাছে এক গােলে হেরে গেছে। ম্যাচ মাত্র বারাে মিনিট খেলা হতেই লুই সুয়ারেজের একটি হেড থেকে গােল বাঁচানাের নাম করে লুক শ তা নিজেদের গােলেই বল ঢুকিয়ে দেন।

Written by SNS April 12, 2019 12:13 pm

লুই সুয়ারেজ (Photo: Xinhua/Joan Gosa/IANS)

ম্যানচেস্টার – দুর্ভাগ্য যেন ম্যানচেস্টার ইউনাইটেডকে তাড়া করেই চলেছে। ওল্ড ট্র্যাফোর্ডে চ্যাম্পিয়নস লিগের প্রথম লেগের ম্যাচে কোয়ার্টার ফাইনালে লুক শ’র আত্মঘাতী গােলে তারা বার্সিলােনার কাছে এক গােলে হেরে গেছে। ম্যাচ মাত্র বারাে মিনিট খেলা হতেই লুই সুয়ারেজের একটি হেড থেকে গােল বাঁচানাের নাম করে লুক শ তা নিজেদের গােলেই বল ঢুকিয়ে দেন। বার্সিলােনা যদিও তাদের সেরা পারফরমেন্সের ধারে কাছে পৌছতে পারেনি। কিন্তু তারা অনায়াসে ম্যাচ নিজেদের দখলে রেখে দিয়ে চার বছরের মধ্যে প্রথমবার ওঠার রাস্তা অনেকটা পাকা করে ফেললাে। এবছরই চ্যাম্পিয়নস লিগের প্রি-কোয়ার্টার ফাইনালে ম্যান ইউ প্যারিস সেন্ট জারমেনের কাছে প্রথম লেগে ২-০ গােলে হারার পর দ্বিতীয় লেগে অসাধারণভাবে ঘুরে দাঁড়ায়। তবে যে মাঠে ম্যান ইউয়ের কোচ ওলে গানার সােলসকার ১৯৯৯ সালে একজন খেলােয়াড় হিসেবে ম্যান ইউয়ের দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানাের সাক্ষী ছিলেন সেই মাঠেই ছয়দিনের মধ্যে ম্যান ইউকে দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে হবে মেসিদের বিরুদ্ধে। ক্যাম্প ন্যুতে যদিও বার্সিলােনাকেই ফেভারিট বলছেন ফুটবল বিশেষজ্ঞরা।

চ্যাম্পিয়নস লিগে সুয়ারেজের গােলের খরা চলতে থাকলেও বার্সিলােনার জয়ে তার অবদানই ছিল সবচেয়ে বড়। উরুগুয়ের ফুটবলার সুয়ারেজ ২০১৫ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে চ্যাম্পিয়নস লিগে কোনও অ্যাওয়ে ম্যাচে গােল করতে পারেননি। অন্যদিকে লিওনেল মেসি ম্যান ইউয়ের ডিফেন্সের সামনে বারবার আটকে গেলেও তার ক্রস সেন্টার থেকে দ্বিতীয় পােস্টের পাশে দাঁড়িয়ে থাকা সুয়ারেজ গােলে হেড করলে লুক শ সেই বল ক্লিক করে নিজেদের গােলে ঢুকিয়ে দেন। গােলরক্ষক ডেভিড ডিভিয়ার করার কিছুই ছিল না। যদিও লাইন্সম্যান অফ সাইডের পতাকা তুলেছিলেন কিন্তু ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির সঙ্গে আলােচনার পর রেফারি গােলের সিদ্ধান্ত নেন। ম্যাচের গােড়ার দিকেই গােল পেয়ে যাওয়ায় স্পেনের চ্যাম্পিয়ন দল বার্সিলােনা ৯০ শতাংশ বল দখলে রেখে ম্যাচ খেলতে শুরু করে। তবুও ম্যান ইউ বিশেষ করে সার্জিও বাসকোয়েট তার গতি দিয়ে বার্সিলােনাকে মাঝেমধ্যেই বিপদে ফেলার চেষ্টা করে গেছেন।