নিউজিল্যান্ডকে টপকে শীর্ষে কোহলির ভারত

ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিন্সের ফাইনালে শুধু যােগ্যতা অর্জন করল তা নয় এবারে আইসিসির টেস্ট ক্রম তালিকায় সবার উপরে জায়গা করে নিল ভারত।

Written by SNS Delhi | March 8, 2021 7:26 pm

ভারতীয় ক্রিকেট দল (ছবি: SNS)

প্রথমে অস্ট্রেলিয়াকে তারপরে ইংল্যান্ডকে টেস্ট সরিজে হারিয়ে বিরাট কোহরি ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিন্সের ফাইনালে শুধু যােগ্যতা অর্জন করল তা নয় এবারে আইসিসির টেস্ট ক্রম তালিকায় সবার উপরে জায়গা করে নিল ভারত। ভারত টপকে গেল নিউজিল্যান্ডকে।

ভারতের রেটিং পয়েন্ট ১২২ আর দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের পয়েন্ট ১১৮। ১১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জায়গা পেল অস্ট্রেলিয়া। চতুর্থ স্থানে ইংল্যান্ড। তাদের সংগ্রহে ১০৫ পয়েন্ট। ৯০ পয়েন্টে দাঁড়িয়ে পাকিস্তান ফেয়েছে পঞ্চম স্থান।

বাংলাদেশ সবার শেষে মাত্র ৫১ পয়েন্ট নিয়ে । তার আগে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ৮৯। ৮৩ পয়েন্টে শ্রীলঙ্কা। আর ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে ৮০ পয়েন্ট। শীর্ষে থাকা ভারত বারােটি ম্যাচ জিতেছে। চারটি হেরেছে। একটি ম্যাচ ড্র হয়েছে।

দেশে ও বিদেশে তিনটি করে মােট ছয়টি সিরিজ ভারত পেয়েছে ৫২০ পয়েন্ট। একটি সিরিজে নিউজিল্যান্ডের কাছে হার ভারতের। খুব সম্ভবত লর্ডস থেকে সরে যেতে পারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা। ফাইনালে খেলবে ভারত ও নিউজিল্যান্ড।

১৮ জুন থেকে খেলা শুরু হবে। আসলে নতুন করে ব্রিটেনে করােনা প্রকোপ দেখা দিয়েছে। প্রয়ােজনে ইংল্যান্ডের সাউথ হ্যাম্পটন বা ম্যাঞ্চেস্টারে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে।