উচ্চ মার্গের লড়াইয়ে আজ কোহলি বনাম দীনেশ

দ্বিধা নেই বেঙ্গালুরু ও কলকাতার ম্যাচটা অন্য চেহারা নেবে। বড় অংকের রানও দেখতে পাওয়া যাবে। সেই চ্যালেঞ্জের উত্তরটার জন্যে সবাইকে অপেক্ষা করতে হবে।

Written by Sharjah S | October 12, 2020 2:09 am

বিরাট কোহলি (Photo: AFP) কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচ জ্যাক ক্যালিস সহকারী কোচ সাইমন ক্যাটিচ এবং দলের অধিনায়ক দিনেশ কার্তিক (Photo: IANS)

দুই ম্যাচের নায়ক বিরাট কোহলি আর দীনেশ কার্তিকরা সোমবার সম্মুখ সমরে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি ধােনির চেন্নাই সুপার কিংসকে হারাতে মুখ্য ভূমিকা নিয়ে ছিলেন। তেমনি কলকাতা নাইট রাইডার্সের দলপতি দীনেশ কার্তিক বুঝিয়ে দিয়েছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবকে কীভাবে জয় তুলে আনা যায়।

গত শনিবার কোহলি ও দীনেশের কাছে নিজেদের প্রকাশ করার ম্যাচ ছিল। আসলে এবারের আইপিএল ক্রিকেটে কোহলি ও দীনেশকে ঘিরে নানা সমালােচনার ঝড় উঠছিল। কোহলি কী তার ছন্দ হারিয়ে ফেলেছেন? তেমনি আবার দীনেশ কার্তিকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। পাশাপাশি তাদের ব্যাট থেকে রানও আসছিল না।

অর্থাৎ পরীক্ষার সামনে পড়ে গিয়েছিলেন দুই অধিনায়ক। বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে ৯০ রান খেলেছেন মাত্র ৫২ টি বল । আবার দীনেশ কার্তিক ২৯ বলে ৫৮ রান তুলে জয়ের জন্যে প্রয়ােজনীয় পথটা সহজ করে দিয়েছেন। তারপরে ও অধিনায়ক হিসেবে সাহসিকতার পরিচয় দিয়েছেন। অবিশ্বাস্য জয় কাকে বলে তা স্পষ্ট করে দিয়েছেন দুই দলনেতা।

বেঙ্গালুরু ও কলকাতা ৬ টি করে ম্যাচ খেলে ফেলেছে। আবার দুই দলই চারটে করে ম্যাচ জিতে পাশাপাশি অবস্থান করছে। কোহলি ও দীনেশরা বেশ ভালাে ফর্মে রয়েছেন। ব্যাটসম্যান ও বােলাররা যে কোনও মুহূর্তে ম্যাচের চেহারা বদল করে দিতে পারেন। সেই কারণে দুই দলের প্রতিদন্দিত্রা চরম জায়গায় পৌঁছে যাবে এমন ধারণা অমূলক নয়।

তবে কলকাতা নাইট দলে নির্ভরযােগ্য ক্রিকেটার আন্দ্রে রাসেল সাত ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়েছেন । তাই তার খেলা নিয়ে সন্দেহ রয়েছে। তবে দলনেতা দীনেশ কার্তিক এ ব্যাপারে খুব একটা চিন্তিত নন তিনি। ভরসার কথা বললেন, শুভময় গিল, রাহুল ত্রিপাঠী, মর্গ্যান ও প্যাট কামিন্সকে নিয়ে। যে কোনও বিপদের মুখে এঁরা ভয়ঙ্কর হয়ে উঠতে জানেন। আবার বােলিংয়ে প্রসিদ্ধ কৃষও, কমলেশ নগরকোটি বা সুনীল নারাইনরা বিপক্ষ শিবিরের ছন্দকে তচনচ করে দিতে জানেন।শুধু তাই নয় নীতিশ রানা অলরাউন্ডার হিসেবে খেলার মােড় ঘুরিয়ে দিতে বড় ভূমিকা নেন।

অন্যদিকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি মনে করেন, দলের ভিতকে শক্ত করার জন্যে দাপট দেখাতে কার্পণ্য করতে পিছু পা হন না দেবদত্ত থেকে অ্যানফিঞ্চ, এবি ডিলিলিয়ার্স, শিবম দুবেরা ওয়াশিংটন সুন্দর। প্রত্যেকের ব্যাটে ভালাে রান আছে। পাশাপাশি বােলার হিসেবে মুন্সিয়ানার পরিচয় দিতে অবশ্য ক্রিস মরিস, হরদীপ সাইনি, যুজবেন্দ্র চাহান ও ইসুরু উজানার নাম উঠে আসবে না।

সেই কারণে বলতে দ্বিধা নেই বেঙ্গালুরু ও কলকাতার ম্যাচটা ঘিরে শারজার মাঠ অন্য চেহারা নেবে। বড় অংকের রানও দেখতে পাওয়া যাবে। সেই চ্যালেঞ্জের উত্তরটার জন্যে সবাইকে অপেক্ষা করতে হবে। ম্যাচটা উচ্চমার্গে  পৌঁছে যাবে তা নিয়ে কোনও সন্দেহ নেই।