ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ : নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ অ্যাসিড টেস্টের জন্য প্রস্তুত ভারত

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ অ্যাসিড টেস্টের জন্য প্রস্তুত ভারতীয় দল। চিন্তার বিষয় একটাই সেটা হল বরুণদেবকে নিয়ে।

Written by SNS Nottingham | June 13, 2019 2:32 pm

প্রস্তুতির মাঝে যজুভেন্দ্র চাহালের সঙ্গে আলোচনা সেরে নিলেন বিরাট কোহলি,(Photo: Surjeet Yadav/IANS)

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ অ্যাসিড টেস্টের জন্য প্রস্তুত ভারতীয় দল। চিন্তার বিষয় একটাই সেটা হল বরুণদেবকে নিয়ে। হাওয়া অফিসের থেকে আগাম জানিয়ে দেওয়া হয়েছে, এখানে বৃহস্পতিবার বৃষ্টি হবেই। এবং খেলার প্রথমার্ধ পুরােপুরি ভেস্তে যাবে বৃষ্টির জন্য এমন কথাও শােনা গিয়েছে।

পাশাপাশি এও বলা হয়েছে হাওয়া অফিসের এখানে বন্যা হতে পারে, তা পুরােপুরি মিলে গিয়েছে। সেক্ষেত্রে আজ ভারতের তৃতীয় খেলাটি নিয়ে প্রায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। এখন দেখার বিষয়, খেলা পুরােপুরি অনুষ্ঠিত হয় কিনা। এদিকে বলে রাখা ভালাে, চলতি সপ্তাহে বিশ্বকাপের আসরে মােট তিনটি ম্যাচ বাতিল হয়ে গিয়েছে বৃষ্টির জন্য। এই প্রথমবার বিশ্বকাপের আসরে বৃষ্টির জন্য তিনটি ম্যাচ বাতিল হয়ে গিয়েছি। যা আইসিসি অনুষ্ঠিত বিশ্বকাপের আসরে নয়া নজির তৈরি করেছে।

তবে, শ্রীলঙ্কা, বাংলাদেশের অধিনায়ক ও কোচেরা বলেছেন, আমরা এখানে খেলতে এসেছি কিন্তু বৃষ্টির জন্য আমাদের খেলা বাতিল হয়ে যাওয়ায় আমরা সেভাবে সামনের দিকে এগােতেই পারছি না। এরফলে আমরা প্রতিযােগিতা থেকে ছিটকেও যেতে পারি। সেটা পুরােপুরি আফশােসের হতে পারে। তাই প্রতিযােগিতায় রিজার্ভ ডে রাখা উচিত ছিল।

তবে, ভারত ও নিউজিল্যান্ডের কাছে কিছুটা হলেও চাপ কম রয়েছে, কারণ নিউজিল্যান্ড প্রথম তিনটি ম্যাচে পুরাে পয়েন্ট সংগ্রহ করেছে এবং ভারতও দু’টি ম্যাচে পুরাে পয়েন্ট পেয়েছে। সেখানে যদি ম্যাচ ভেস্তে যায় তা হলে এক পয়েন্ট করে ভাগাভাগি করে নিলে কোনও অসুবিধা হবে না। কিন্তু, দুটি দলের খেলােয়াড়রা এভাবে পয়েন্ট ভাগাভাগি করে ভবিষ্যতে অসুবিধার মধ্যে পড়তে চান না। তারা চান মাঠে নেমে পুরাে পয়েন্টটা সংগ্রহ করতে। মাঠে নেমে লড়াই করে যা হবার হবে সেটাই হচ্ছে মূল লক্ষ্য।

একদিকে ভারতীয় সমর্থকরা যেমন বিরাটদের জয়ের অপ্রতিরােধ্য ঘােড়া যাতে সামনের দিকে এগিয়ে যায় সেজন্য তাদের সমর্থন করার জন্য মাঠে উপস্থিত হবেন এবং বরুণদেবের কাছে প্রার্থনা করবেন তিনি যেন আজ না বর্ষিত হন। অন্যদিকে নিউজিল্যান্ডের সমর্থকরাও এটাই চাইবেন। সব মিলিয়ে আজ দু’দলের লড়াইয়ে নামার আগেই প্রার্থনা শুরু হয়ে গিয়েছে। এবং প্রত্যেক সমর্থকরা চান তারা মাঠে এসে নিজেদের দলের খেলাটা দেখে জয়ের স্বাদটা নিয়ে বাড়ি ফিরতে। এখন বরুণদেব সমর্থকদের প্রার্থনা কতটা শােনেন সেটাই দেখার বিষয় হবে। সব মিলিয়ে আজকের ম্যাচের আগে উত্তেজনার চরম।

প্রােটিয়াস ও ক্যাঙারুবধের পর ভারতীয় দলের ক্রিকেটাররা পুরােপুরি চাঙ্গা হয়ে রয়েছে। অন্যদিকে নিউজিল্যান্ড দলও প্রথম তিনটি ম্যাচে জয় তুলে নিয়ে ভারতের বিরুদ্ধে আত্মবিশ্বাসী হয়ে মাঠে খেলতে নামবে। বিশেষ করে, কিউইয়িরা প্রথম প্রস্তুতি ম্যাচে ভারতকে পুরােপুরি কোণঠাসা করে দিয়ে জয় তুলে নিয়েছিল। ঘরের মাঠে ভারতের কাছে সিরিজ হেরে তারা যে বিশ্বকাপের আসরে তার বদলা নেওয়ার জন্য পুরােপুরি প্রস্তুত হয়ে রয়েছেন সেটা তাদের প্রস্তুতি ম্যাচের খেলা দেখে পরিষ্কার বােঝা গিয়েছিল।

তবে ভারতীয় ক্রিকেটাররাও ছেড়ে দেওয়ার পাত্র নয়, তারা হারের প্রতিশােধটা কি করে নিতে হয় সেটা তারা করে দেখাবে। কিউইয়িদের কাছে হার স্বীকার করার পর সেখান থেকে নেওয়া শিক্ষা ভালােভাবে অর্জন করে নিয়ে বিশ্বকাপের যাত্রাটা জয় দিয়ে শুরু করে প্রমাণ করে দিয়েছে তারা পুরােপুরি প্রস্তুত রয়েছে যেকোনাে কঠিন লড়াইয়ের জন্য।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরানকারী ব্যাটসম্যান শিখর ধাওয়ানের দিকে সকলের নজর ছিল। এবং যেভাবে দুই ওপেনার শেষ খেলায় ভারত নিজেদের সেরা খেলা মেলে ধরে ওপেনিংয়ে ভালাে রান তুলে দিয়েছিলেন সেখানে কোনও চিন্তা ছিল না। কিন্তু বুড়াে আঙুলে চোটের জন্য ধাওয়ানকে দশ বারাে দিনের জন্য ছিটকে যেতে হয়েছে প্রতিযােগিতা থেকে। সেখানে ধাওয়ানের পরিবর্তে রােহিতের সঙ্গে ওপেনিংয়ে নামানাে হবে লােকেশ রাহুলকে, আপাতত এটাই ঠিক হয়ে গিয়েছে।

তবে দলের চার নম্বরে জায়গা পাওয়ার জন্য এখন এগিয়ে রয়েছেন দীনেশ কার্তিক। দলের স্পেশালিস্ট ব্যাটসম্যান এবং অভিজ্ঞতার বিচারে কার্তিককে দলভুক্ত করা হয়েছে। সেখানে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে তাকেই যে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ব্যবহার করবেন সেটা আগাম বলা যায়। তবে, লােকেশ রাহুলের ওপর চাপটা একটু বেশি পড়বে। এখন দেখার বিষয় চাপ সামলে কতটা ভালাে পারফরমেন্স করে দেখিয়ে তিনি নিজের কাজের কাজটা করে দেখাতে পারেন।

এছাড়া দলের উইনিং কম্বিনেশনে আর কোনও পরিবর্তন আনা হবে না সেরকমই ইঙ্গিত দেওয়া হয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে। তবে হ্যাঁ এও বলে রাখা হয়েছে যদি পরিবেশ ও পরিস্থিতি পুরােপুরি আলাদা হয় তা হলে সেদিকে খেয়াল রেখে দলের বােলিংয়ে পরিবর্তন আনা হতে পারে। সেখানে প্রয়ােজনে দলের পেস বােলিং আক্রমণকে আরাে শক্তিশালী করার জন্য দলে হয়তাে ডাকা হতে পারে মহম্মদ সামিকে।

এদিকে বুধবার দুই দলের ক্রিকেটাররা জোরদার প্র্যাকটিস করে নেয়। মঙ্গলবার বৃষ্টির জন্য ক্রিকেটাররা প্র্যাকটিস করতে পারেনি। ইন্ডােরে প্র্যাকটিস করে তারা নিজেদের টিম হােটেলে ফিরে যান। তবে বুধবার বৃষ্টি না হওয়ায় জোরদার প্র্যাকটিস সেরে নেন। লােকেশ রাহুল থেকে শুরু করে রােহিত, বিরাট, ধােনি, কেদাররা নিজেদের ব্যাটিং প্রস্তুতিটা সেরে নেন। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে হার্দিককে চার নম্বরে নামিয়ে কাজের কাজটা করেছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তাই হার্দিক নিজের ব্যাটিংয়ের পাশাপাশি বােলিংটাও সেরে নেন। সব মিলিয়ে কিউয়ি বধের জন্য ভারতীয় ক্রিকেটাররা পুরােপুরি প্রস্তুত নিয়ে নিয়েছেন।

তবে, নতুন ওপেনিং জুটি লােকেশ রাহুল ও রােহিত শর্মা দলকে কতটা ভালাে শুরু করে দিতে পারেন সেটাই দেখার। তবে, রােহিত ভালাে ফর্মের মধ্যে রয়েছেন। প্রােটিয়াসদের বিরুদ্ধে শতরান করার পর ক্যাঙারুদের বিরুদ্ধে অর্ধশতাধিক রান করে ফেলেছিলেন। তাই রােহিতের দিকে বিশেষ নজর থাকবে, পাশাপাশি বিরাট কোহলিও রানের মধ্যে রয়েছেন। প্রােটিয়াসদের বিরুদ্ধে রান না পেলেও, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ আশি রানের ইনিংস খেলেছিলেন। এবং শেষদিকে ধােনি কাজের কাজটা করে দেখিয়েছিলেন। সব মিলিয়ে দেখার বিষয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের ব্যাটসম্যানরা যে কাজের কাজটা করে দেখিয়েছিলেন সেটা তারা বৃহস্পতিবার করে দেখাতে পারে কিনা।

তবে, ব্যাটিং সহায়ক পিচেও ভারতীয় বােলাররা নিজেদের কাজের কাজটা করে দেখিয়েছিলেন। তাই আজকের ম্যাচেও কিউয়ি ব্যাটসম্যানদের আটকানাের জন্য ভারতীয় বােলাররা পুরােপুরি প্রস্তুত তা নিশ্চিত সেটা আগাম বলে দেওয়া যায়। ব্যাটিং সহায়ক পিচে ভারতীয় বােলাররা বিপক্ষ দলকে তিনশাে রান টপকাতে দিলেও, দলকে জয় এনে দিয়েছিলেন বিপক্ষের দশটি উইকেট তুলে নিয়ে। তাই তাে দলের বােলিং কোচ ভরত অরুণ তাঁর দলের বােলারদের প্রতি আত্মবিশ্বাসী, এবং তাঁর বােলিং ইউনিটকে নিয়ে একপ্রস্থ আলােচনাও সেরে নেন। আর ভারতীয় বােলাররা নিজেদের কাজের কাজটা করার জন্য পুরােপুরি তৈরি হয়ে রয়েছেন সেটা এখন থেকে বলে দেওয়া যায়।