ইংল্যান্ডের কাছে হেরে এক ধাক্কায় তিন ধাপ নেমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চার নম্বরে ভারত

লর্ডসের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে ফাইনাল কোন দল খেলতে নামবে সেটাই ছিল দেখার। তবে ভারতীয় দলের কাছে একটা বিরাট সুযােগ এসে গিয়েছিল ক্যাঙারুদের দেশে।

Written by SNS Dubai | February 10, 2021 3:55 pm

বিরাট কোহলি (Photo by PETER PARKS / AFP)

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়া সফর বাতিল হয়ে যাওয়ায় নিউজিল্যান্ড দল সরাসরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌছে গিয়েছে। সেখানে লর্ডসের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে ফাইনাল কোন দল খেলতে নামবে সেটাই ছিল দেখার। তবে ভারতীয় দলের কাছে একটা বিরাট সুযােগ এসে গিয়েছিল ক্যাঙারুদের দেশে ( ২-১ ) ম্যাচের ব্যবধানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর।

তবে ভারতীয় ক্রিকেটাররা ঘরের মাঠে সিরিজ জিততে পারলেই সুযােগ রয়েছে, এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে, সেখানে ঘরের ছেলেরা। খেলবে না সেটা কখনাে হতে পারে। তাই নিজেদের সেরা খেলাটা মেলে ধরছে।

শ্রীলঙ্কার মাটিতে দু’টি টেস্ট জয়ের পর ভারতের মাটিতে জয়ের ধারা বজায় রেখে প্রথম টেস্টে জয় তুলে নিয়ে টানা তিনটি ম্যাচ জিতে জয়ের হ্যাটট্রিক করল ইংল্যান্ড দল উপমহাদেশের পিচে নতুন বছরে। এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার একটা ক্ষীণ রাস্তা জিইয়ে রাখল।

এদিকে ইংল্যান্ডের কাছে প্রথম টেস্টে হারের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলাটা কিছুটা কঠিন হল ভারতের কাছে। এই হারের ফলে ভারত এক ধাক্কায় তিন ধাপ নেমে চার নম্বরে। ফাইনালে খেলতে গেলে এই চলতি সিরিজে একটি ম্যাচ হারলে চলবে না।

ভারতের প্রয়ােজন রয়েছে সত্তর পয়েন্ট। বাকি তিনটি ম্যাচের মধ্যে দু’টিতে জয় এবং একটিতে ড্র করতেই হবে না হলে পথটা আরাে কঠিন হবে। সিরিজের প্রথম ম্যাচ জিতে ৪৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এল ইংল্যান্ড। যদি এই সিরিজে তারা জয় তুলে নিতে পারে ৩-১ ম্যাচের ব্যবধানে তাহলেই বাজিমাত। এবং তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়াও তাকিয়ে রয়েছে এই সিরিজের দিকে।