এই প্রথম, ক্যালেন্ডার ইয়ারে একটিও শতরান নেই বিরাটের

২০০৯ থেকে প্রত্যেকে ক্যালেন্ডার ইয়ারেই একদিনের ক্রিকেটে শতরান রয়েছে বিরাট কোহলির। কিন্তু এবারই শুধু হল না। ২০২০ সালে সীমিত ওভারে কোনও শতরান নেই।

Written by SNS Oval | December 3, 2020 12:46 pm

বিরাট কোহলি ( ফাইল চিত্র: IANS)

২০০৯ থেকে প্রত্যেকে ক্যালেন্ডার ইয়ারেই একদিনের ক্রিকেটে শতরান রয়েছে বিরাট কোহলির। কিন্তু এবারই শুধু হল না। ২০২০ সালে সীমিত ওভারের ক্রিকেটে কোনও শতরান নেই বিরাটের ঝুলিতে। তবে, এটার জন্য পুরাে দেশটাই যে বিরাট কোহলির সেটা কখনােই নয়।

কারণ বছরের প্রায় গোড়ার দিক থেকেই বলা যেতে কনাের জন্য গােটা বিশ্বজুড়ে লকডাউন পরিস্থিতি চলছিল সেখানে খেলাধুলা কেন সবকিছুই বন্ধ ছিল। তাই চলতি বছরে একটি শতরান না পাওয়ার পিছনে মেন খলনায়ক ‘করোনা ভাইরাস ‘ তা বলাই বাল্য। তবে বছরের শেষদিকে চলতি অস্ট্রেলিয়া সফরে গিয়ে শতরান করার সুযােগ ছিল বিরাটের কাছে। রানের মধ্যে রয়েছেন বিরাট কোহলি কিন্তু তৃতীয় একদিনের ম্যাচে অর্ধশতাধিক রানের একটি ইনিংস খেলেছিলেন, কিন্তু সেটাকে তিনি শতরানে রূপান্তরিত করতে পারেননি।

আর এই বছর কোনও একদিনের ক্রিকেট খেলবে না ভারতীয় দল, তাই চলতি বছরে আর শতরান করার সুযােগ পাচ্ছেন না ভারতীয় অধিনায়ক। এ বছর বিরাট কোহলি খেলেছেন মাত্র হাতে গােনা নয়টি একদিনের ম্যাচ। রান করেছেন ৪৩। সর্বাধিক ৮৯। গড় পঞ্চাশেরও কম। বলে রাখা ভালো, কোহলি বুধবার ৬৩ রান করেন। আর এই ম্যাচেই মাত্র তেইশ রানের প্রয়ােজন ছিল দ্রুততম বারাে হাজার রানে পৌঁছানাের জন্য, সেটা তিনি করে দেখালেন এবং নয়া রেকর্ডও গড়লেন।

রবিবার সিডনিতে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসাবে বাইশ হাজার রান পূর্ণ করেছিলেন। এছাড়া বলে রাখা ভালাে, বিরাটের থেকে প্রত্যাশাটা সবসময় বেশি থাকে। কারণ প্রতি বছর তিনি শতরান করে আসছেন। গত তিন বছরে তার ব্যাট থেকে এসেছে মােট সতেরােটি শতরান। ২০১৭ ও ২০১৮ সালে ছয়টি করে শতরান এবং গত বছর পাঁচটি শতরান করেছিলেন। সব মিলিয়ে একদিনের ক্রিকেটের ফরম্যাটে ভারতীয় অধিনায়কের সংগ্রহে ৪৩ টি শতরান।