সমকামী সম্পর্কের কথা স্বীকার দ্যুতির, জেলের হুমকি দিদির

প্রকাশ্যে সমকামী সম্পর্কের কথা জানিয়ে পারিবাকির সমস্যার মধ্যে পড়লেন অ্যাথলিট দ্যুতি চাঁদ। পরিবারের লােকজন তাঁর এই সম্পর্কের কথা মানতে নারাজ।

Written by SNS New Delhi | May 20, 2019 10:42 pm

দ্যুতি চাঁদ (Photo: AFP)

প্রকাশ্যে সমকামী সম্পর্কের কথা জানিয়ে পারিবাকির সমস্যার মধ্যে পড়লেন অ্যাথলিট দ্যুতি চাঁদ। পরিবারের লােকজন তাঁর এই সম্পর্কের কথা মানতে নারাজ। তেইশ বছরের এই অ্যাথলিট জানিয়েছেন, তাঁর বাবা মার সমকামী সম্পর্ক নিয়ে বিশেষ আপত্তি না থাকলেও, বড়দি শুধু পরিবার থেকে বিতাড়ন করারই হুমকি দেননি, জেলে পাঠানাের কথাও বলেছেন।

তবে গত বছর সমকামী সম্পর্ক নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের কথা মনে করিয়ে দিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন দ্যুতি চাঁদ। পাশাপাশি তাঁর লিঙ্গের প্রমাণ হিসেবে মামলা চলছে দীর্ঘদিন। গত বছর কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পাের্টসে সেই মামলা জেতেন দ্যুতি। সেই মামলা জয়ের পর এবার ব্যক্তিগত জীবনেও সমলিঙ্গ সম্পর্ক নিয়ে লড়াই চালাচ্ছেন এই প্রিন্টার। কারণ এই সম্পর্কে পরিবারকে পাশে পাচ্ছেন না দ্যুতি।

একশাে মিটার জাতীয় রেকর্ড ধারক, ২০১৮ জাকার্তা এশিয়াডে সােনাজয়ী দুতি চাঁদ রবিবার জানান, ওড়িশায় তাঁর হােমটাউন ঢাকা গােপালপুরেই স্থানীয় সমলিঙ্গের একজনের সঙ্গে সম্পর্কে রয়েছেন তিনি। তবে প্রচারের আড়ালে রাখতে সঙ্গিনীর নাম প্রকাশ্যে আনতে চাননা তিনি। কিন্তু এমন একটি সম্পর্ক নিয়ে কোনওরকম রাখঢাক রাখতে চান না দ্যুতি।

হায়দরাবাদে অনুশীলনের ফঁকে সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাতকারে দ্যুতি জানান, ‘গত পাঁচ বছর ধরে আমাদের গ্রামের উনিশ বছর বয়সি একটি মেয়েরে সঙ্গে আমার সম্পর্ক আছে। ও ভুবনেশ্বরের একটি কলেজে বিএ দ্বিতীয় বর্ষের ছাত্রী। ও আমার আত্মীয়া। আমি যখনই বাড়ি যাই, ওর সঙ্গে সময় কাটাই। আমি ভবিষ্যতে ওকে বিয়ে করতে চাই।’

বড়দিদির প্রতি ক্ষোভ উগরে দিয়ে দ্যুতি বলেছেন, আমার বড়দিই পরিবারকে নিয়ন্ত্রণ করে। ও আমার বড়বৌদিকে পছন্দ করে না বলে বড়দাকে বাড়ি থেকে বের করে দিয়েছে। ও আমাকেও বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে। তবে আমি প্রাপ্তবয়স্ক এবং স্বাধীন। তাই আমি এই সম্পর্কের কথা প্রকাশ্যে জানানাের সিদ্ধান্ত নিয়েছি। বড়দির ধারণা, আমার সঙ্গীর সম্পত্তির লােভ আছে। সম্পর্ক চালিয়ে গেলে ও আমাকে জেলে পাঠানাের হুমকিও দিয়েছে।

সমকামী হওয়ার প্রসঙ্গ যেমন তিনি সকলের সামনে টেনে এনেছেন কিন্তু নিজের অ্যাথলেটিক্স জীবনে তার কোনও প্রভাব ফেলতে তিনি কখনােই ফেলবেন না তা পরিষ্কার জানিয়ে দেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ও অলিম্পিকের যােগ্যতা অর্জন করাই তার লক্ষ্য। আমি এখন থেকে পরিষ্কার বলে দিতে চাই, আমি একজন অ্যাথলেটিক্স হিসাবে উঠে এসেছি, এটার জন্যই লােকের কাছে আমি পরিচিতি পেয়েছি। সেজন্যই আমি আমার খেলাটা চালিয়ে যেতে চাই। আর এটা থেকে সাফল্য অর্জন করে সকলের মুখ বন্ধ করে দেব।

পাশাপাশি সামনেই এখন বিশ্ব চ্যাম্পিয়শিপ, তার প্রস্তুতি সেরে নেওয়ার সঙ্গে সঙ্গে আমাকে মাথায় রাখতে হবে ২০২০ টোকিও অলিম্পিকের কথা। সেখানে খেলতে নামার আগে আরাে একপ্রস্থ আমাকে ভালাে করে প্রস্তুতি নিতে হবে। তবে, এখন থেকেই দু’টি প্রতিযােগিতার জন্য প্রস্তুতি নিচ্ছি। একইসঙ্গে তিনি সম্পর্ক নিয়েও সতর্ক। বাংলার অ্যাথলিট পিঙ্কি প্রামাণিকের পরিণতি চান না দ্যুতি। সেই কারণেই সমকামী সম্পর্কের কথা প্রকাশ্যে জানালেন।