প্রাইজ মানি বৈষম্যে অখুশি দ্রাবিড়

Written by SNS February 7, 2018 10:33 am

প্রাইজ মানি বৈষম্যে অখুশি দ্রাবিড়

আইসিসি অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন ভারতের কোচ রাহুল দ্রাবিড় প্রাইজমানি নিয়ে বৈষম্যের বিরুদ্ধে মুখ খুললেন। ভারতীয় ক্রিকেট বোর্ড সাপোর্ট স্টাহদের জন্য যে প্রাইজ মানির কথা ঘোষণা করেছে, দ্রাবিড় তাতে আদৌ খুশি নন।

বোর্ড গত শনিবারই ঘোষণা করে দ্রাবিড়কে ৫০ লাখ টাকা এবং বিশ্বকাপজয়ী দলের প্রতি ক্রিকেটারকে ৩০ লাখ টাকা করে দেওয়া হবে। সাপোর্ট স্টাফদের মধ্যে ফিল্ডিং কোচ অভয় শর্মা এবং বোলিং কোচ পারস মামরেকে কুড়ি লাখ টাকা করে দেওয়া হবে।

কিন্তু দেশের একটি শীর্ষস্থানীয় দৈনিকের খবর অনুযায়ী প্রাইজমানি নিয়ে অখুশির কথা জানিয়েছেন দ্রাবিড়। তিনি বলেছেন, অন্য কোচিং স্টাফদের থেকে অভয় শর্মা ও মামরেকে বেশি টাকা দেওয়া হচ্ছে।

দ্রাবিড় বলেছেন ভারতীয় দলের পুরো সাপোর্ট স্টাফরা একটি দল হিসেবে কাজ করেছেন। তারা সমানভাবে এবং একত্রে দলের সাফল্যের জন্য কাজ করেছেন বলে দ্রাবিড় বোর্ডকে অনুরোধ করেছেন সমস্ত সাপোর্ট স্টাফকে সমান অঙ্কের পুরস্কার দেওয়া হোক।

সাধারণত বোর্ড প্রাইজমানির ব্যাপারে যে নীতি অনুসরণ করে এসেছে, তাতে খেলোয়াড়রা প্রাইজমানির বড় অংশ পায়। কিন্তু প্রশাসকদের কমটির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট বোর্ড এবার সিধান্ত নেয় চিফ কোচকে প্রাইজমানির সবচেয়ে বড় অংশটি দেওয়া হবে।

ভারতবর্ষ গুরু-শিষ্য পরম্পরার জন্য বিখ্যাত এবং গুরু সবসময়ই বেশিটা পান। বোর্ডের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, কোচের গুরুত্ব অনেক বেশি কারণ তিনি নীতি নির্ধারনের ক্ষেত্রে অংশ নিয়েছেন।

তবে এখানে উল্লেখ করা যায়, ২০০৮ সালে অথবা ২০১২ সালে ভারতের অনুর্দ্ধ ১৯ দলের কোচ থাকা ডাভ হোয়াটমোর এবং ভরত অরুণ বিরাট কোহলি এবং উন্মুখ চাঁদের নেতৃত্বে গড়া ভারতীয় দলের থেকে অনেক বেশি টাকা পেয়েছিলেন।

দ্রাবিড় সবসময়ই এবারের অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপে ফোকাসে ছিলেন। প্রাক্তন অধিনায়ক ট্রফি জয়ের পর সাপোর্ট স্টাফদের ভূয়সী প্রশংসা করেছেন।