এবারের বিশ্বকাপে বিরাটকে চ্যাম্পিয়ন হবার লক্ষ্যে এগিয়ে রাখবেন ধােনি : কেশবরঞ্জন

এবারের বিশ্বকাপে ভারতীয় দলকেই চ্যাম্পিয়ন হিসাবে বাজি ধরলেন মহেন্দ্র সিং ধােনির কোচ কেশবরঞ্জন ব্যানার্জি।

Written by SNS Kolkata | June 2, 2019 8:33 pm

মহেন্দ্র সিং ধােনি (File Photo: IANS)

এবারের বিশ্বকাপে ভারতীয় দলকেই চ্যাম্পিয়ন হিসাবে বাজি ধরলেন মহেন্দ্র সিং ধােনির কোচ কেশবরঞ্জন ব্যানার্জি। ছােটবেলা থেকেই ধােনি কোচ হিসাবে কেশবরঞ্জনকেই দেখেছিলেন।

আত্মবিশ্বাসী কেশবরঞ্জন মনে করেন যে দলে ধােনির মতন একজন দুরন্ত ব্যাটসম্যান থাকেন সেই দলের কাছে ভয় বলে কোন শব্দটা উঁকি দেয় না। সেই কারণেই অধিনায়ক বিরাট কোহলির বড় পাওনা অভিজ্ঞ ক্রিকেটার ধােনিকে। প্রস্তুতি ম্যাচেও দেখতে পাওয়া গিয়েছে বিরাট ও ধােনি দু’জনে শলাপরামর্শ করে দলের প্রয়ােজনে পরিবর্তন এনেছে। আর সেই ভাবধারাকেই প্রয়ােগ করে সাফল্য দেখতে পেয়েছেন। তাইতাে আমার মনে হয় বিশ্বকাপের প্রতিটি ম্যাচেই বিরাট কোহলি ও এম এস ধােনি আগাম কথাবার্তা বলে নেবেন কিভাবে বিপক্ষ দলের সঙ্গে মােকাবিলা করতে হবে।

তিনি আরও বলেন, যে কোনও দলের কাছে একটা জিনিস বড় করে দেখা দেয় তা হল আত্মবিশ্বাস। সেই আত্মবিশ্বাসে ভারতীয় দল প্রতিটা ম্যাচেই সাফল্য তুলে আনবে। এবারে ভারতীয় দলে চার নম্বর ব্যাটসম্যান হিসাবে এম এস ধােনিকে দেখতে পাওয়া যাবে। এটাই ওঁর জায়গা। ওই সময় বড় রান করার একটা সুযােগ থাকে ব্যাটসম্যানের। আর সেই সুযােগটা অবশ্যই কার্যকরী করবেন ধােনি। ধােনি যদি বড় রান করতে পারেন তাহলে ভারতীয় দলের জয় সহজ হয়ে যাবে। আর বিরাট কোহলি পুরাে দলটাকে যেভাবে উদ্বুদ্ধ করে রেখেছেন, সেখানে বলতে হবে সতীর্থ খেলােয়াড়রা অনেক বেশি এগিয়ে থাকবেন ভালাে খেলবার জন্যে।

কেশবরঞ্জন বােলারদের অনেকটাই এগিয়ে রেখে বলেন, ব্যাটসম্যানদের ভূমিকা থেকেও এবারে কিছুটা বােলারদের সুবিধা থাকবে। হয়তাে বড় রানের অঙ্ক দেখতে পাওয়া যাবে, আর ওই রানকে থমকে দেবার জন্যে বােলাররা কিন্তু বড় পদক্ষেপ রাখবেন। তাই ভারতের বিপক্ষে যে দলই খেলুক না কেন অবশ্যই বােলারদের সমীহ করতে হবে।

ডার্ক হর্স হিসাবে কাকে দেখছেন? এর উত্তরে কেশবরঞ্জন বলেন দুটো দেশের নাম উঁকি দিচ্ছে। তবে প্রথমে যে নামটা বলবাে, তা হলাে ওয়েস্ট ইন্ডিজ। আর দ্বিতীয় নামটা নিউজিল্যান্ড। তবে কি পাকিস্তান কোনও আঘটন ঘটাতে পারবে? এবারে চটপট উত্তর দিলেন কেশবরঞ্জন। তিনি বললেন পাকিস্তান এবার সেই জায়গায় নেই। আফগানিস্তান কিন্ত বেগ দিতে পারে। প্রতিবেশী দেশ বাংলাদেশ সম্পর্কে কী ধারণা? কেশবরঞ্জন বললেন, সেইভাবে কোনও জায়গা দিতে পারছি না। তবে, কোনও কোনও সময় বাংলাদেশের কোনও ব্যাটসম্যান অনেকক্ষণ উইকেটে টিকে যেতে পারেন, কিন্তু গ্রুপ ম্যাচ শেষে তাদের স্থান ভালাে জায়গায় থাকবে না।

শেষ চারের খেলায় আপনি কোন কোন দেশকে দেখতে চাইছেন? তিনি বলেন, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডকে রাখার পিছনে একটাই সূত্র কাজ করবে, তা হল ঘরের মাঠ। আবার এটাও মনে রাখতে হবে, ইংল্যান্ড এখনও পর্যন্ত বিশ্বকাপ জয়ের সম্মানটা ঘরে তুলে আনতে পারেনি। এবারে তারা আশা করছে, চ্যাম্পিয়ন হয়ে নিজেদের তুলে ধরতে। আবার এটাও মনে রাখতে হবে ঘরের মাঠে খেলতে গিয়ে অনেক সময় বিপদ ঘটে যায়। এর পিছনে অবশ্যই যে মানসিকতাটা খেলা করে তা হল, ঘরের সমর্থকদের অতি উৎসাহী হওয়া। সেদিক থেকে বলতে পারি ভারতীয় দলের অবশ্যই বাড়তি সুযােগ থাকবে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে।

কেশবরঞ্জন মনে করেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধােনি এবারে হয়তাে শেষ বিশ্বকাপ খেলবেন । সেই কারণেই ধােনিকে অন্যভাবে দেখবার জন্যে সারা দুনিয়ার ক্রিকেটপ্রেমীরা বসে রয়েছে। কিন্তু আমি বলবাে, ধােনি তাঁর নিজের খেলাটা খেলুক। তাহলেই তাঁর ব্যাট থেকে যেমন রান আসবে, তেমনি আবার দলের প্রয়ােজনে যেকোন কাজ সহজ হয়ে যাবে।

আবার এটাও মনে রাখতে হবে। বিশ্বকাপ ক্রিকেটে একজন দক্ষ উইকেট রক্ষকের প্রয়ােজন থাকে দলে। সেই জায়গাটা পুরােপুরি দখল করে নিতে পেরেছেন ধােনি। বিরাট কোহলি অবশ্যই সেই সহযােগিতাটা পাবেন। একজন উইকেটরক্ষক সারা মাঠের চরিত্রটা উপলব্ধি করেন, আর উনি দলের অধিনায়ককে জানিয়ে দিতে এগিয়ে আসেন। ধােনির অভিজ্ঞতা এবং তাৎক্ষণিক বুদ্ধিমত্তা দলের অধিনায়ক বিরাট কোহলিকে অনেকটাই এগিয়ে রাখবে।