ক্রিকেটের থেকে দিল্লির দূষণটাই বেশি চিন্তার কারণ : গম্ভীর

রবিবার অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-বাংলাদেশের মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আসর বসতে চলেছে। তার আগে এখানকার বায়ুদূষণ নিয়ে সব মহলেই উদ্বেগ তৈরি হয়েছে।

Written by SNS New Delhi | October 31, 2019 5:20 pm

গৌতম গম্ভীর (File Photo: IANS)

রবিবার অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-বাংলাদেশের মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আসর বসতে চলেছে। তার আগে এখানকার বায়ুদূষণ নিয়ে সব মহলেই উদ্বেগ তৈরি হয়েছে। ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা ভেবে এখান থেকে ম্যাচ সরিয়ে নিয়ে যাওয়ার দাবিও উঠেছে।

এই পরিস্থিতিতে ভারতের প্রাক্তন ওপেনার তথা বিজেপি সাংসদ গৌতম গম্ভীর বলেছেন, ‘দিল্লিতে ক্রিকেট বা অন্য কোনও খেলা হওয়ার চেয়ে দূষণ অনেক বেশি গুরুত্বপূর্ণ বিষয়। আমার মনে হয়, ক্রিকেট ম্যাচের চেয়েও দূষণর মাত্রা নিয়ে বেশি চিন্তিত হওয়া দিল্লির মানুষের। শুধু অ্যাথলিটদের কাছেই নয়, সাধারণ মানুষের জন্যও বিষয়টি গুরুত্বপূর্ণ। একটি ম্যাচ অত্যন্ত ছােট বিষয়। শিশু থেকে বৃদ্ধ, গােটা দিল্লির সব বয়সের মানুষই দূষণের শিকার হচ্ছেন। তাই এটা আমাদের দায়িত্ব। আমি জানতে পেরেছি, দুষণ এখন কিছুটা কমেছে। তবে এখনও অনেক কিছু করতে হবে। আর ম্যাচ হবে কি না, সেটা নিয়ে আমি ভাবছি না। ম্যাচ হওয়া উচিত। আশা করি খেলা হবে। তবে, সারা বছর ধরে দিল্লির মানুষকে যে সমস্যার মােকাবিলা করতে হয়, সেটাই আমাদের আসল ভাবনার বিষয়। সবাই নিশ্চয়ই এমন পরিবেশে খেলতে চায়, যেটা খেলােয়ার সহ বাকি সবার জন্য আদর্শ। দূষণের মাত্র বেশি হলে অবশ্যই বিকল্প কেন্দ্রের কথা ভাব উচিত’।

এদিকে নানান সংস্থার তরফ থেকে বিসিসিআইয়ের নয়া সভাপতি সৌরভ গাঙ্গুলিকে চিঠি পাঠানাে হয়েছে যেন দিল্লিতে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম ম্যাচটি যেন এখনাে অনুষ্ঠিত না করা হয়। চিঠিতে তাদের বক্তব্য পরিষ্কার সেটা হল, মাঠে হাজারাে দর্শক আসবে এবং খেলােয়াড়রা থাকবে তাই প্রত্যেকের স্বাস্থ্যের কথা ভেবে আপনার সঠিক সিদ্ধান্তটা নেওয়া উচিত। না হলে প্রত্যেকেই অসুস্থ হয়ে যেতে পারে। তাই আপনি সঠিক সিদ্ধান্তটাই নেবেন বলে আমাদের বিশ্বাস’।

তবে এখনাে এ ব্যাপারে বিসিসিআইয়ের পক্ষ থেকে কোনাে উত্তর পাওয়া যায়নি। আদৌ কি এখানে ম্যাচটি অনুষ্ঠিত হবে নাকি হবে না সেটা নিয়ে একটা প্রশ্ন চিহ্ন রয়েই গেল।