দিন-রাত’র টেস্টকে যেন নিয়মিত ব্যাপার করে ফেলা না হয় : কোহলি

টেস্ট ক্রিকেটের পুনরুজ্জীবনে দিনে রাতের টেস্ট অবশ্যই সাহায্য করছে, কিন্তু তাই বলে টেস্ট ক্রিকেটকে এই অতি সাম্প্রতিক পরিণতির দিকে ঠেলে দেওয়া উচিত নয়।

Written by SNS New Delhi | November 22, 2019 12:44 pm

বিরাট কোহলি (Photo: Kuntal Chakrabarty/IANS)

টেস্ট ক্রিকেটের পুনরুজ্জীবনে দিনে রাতের টেস্ট অবশ্যই সাহায্য করছে, কিন্তু তাই বলে টেস্ট ক্রিকেটকে এই অতি সাম্প্রতিক পরিণতির দিকে ঠেলে দেওয়া উচিত নয়। পরিবর্তে ব্যাটসম্যান এবং বােলারদের মধ্যে যথাযথ লড়াইয়ের দিকেই ফোকাস করা উচিৎ। ভারতের অধিনায় বিরাট কোহলি বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন।

ভারতই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের একমাত্র পূর্ণ সদস্য দেশ, যারা আগে কখনও দিন-রাত টেস্ট ম্যাচ খেলেনি। পণ্ডিতদের গবেষণা অনুযায়ী এই দিনেরাতের টেস্ট ম্যাচই বিশ্বের অধিকাংশ টেস্ট কেন্দ্রের দর্শক আগমণে ভাটা রুখতে পারে।

কোহলি বলেছেন, আমার মতে শুধুমাত্র এইভাবে টেস্ট খেলা উচিত নয়। কারণ এর ফলে টেস্ট ম্যাচের দিন সকালে খেলােয়াড়দের মধ্যে যে নার্ভাসনেস থাকে সেটা হারিয়ে যাবে। টেস্ট ক্রিকেটের উত্তেজনা ব্যবস্থা করাই যেতে পারে, কিন্তু তাই বলে টেস্ট ক্রিকেটকে শুধুমাত্র এন্টারটেইনমেন্ট করে তােলা যায় না। টেস্ট এন্টারটেইনমেন্ট লুকিয়ে আছে একজন ব্যাটসম্যান উইকেটে টিকে থাকার যে চেষ্টা করে, এবং একজন বােলার সেঠ হয়ে যাওয়া ব্যাটসম্যানকে আউট করার চেষ্টা করে তার মধ্যে। এটা যেন কেউ না ভাবে সব ক্রিকেট ফ্যানকেই দিন-রাত’র টেস্টে অনুগামী করে ফেলা যাবে।

বিরাট কোহলি আরও জানিয়েছেন আগামী বছর অস্ট্রেলিয়াতে তিনি দিন-রাত’র টেস্ট খেলতে রাজি আছে, যদি তাঁর দলকে তার আগে একটি প্র্যাকটিস ম্যাচ খেলার সুযােগ দেওয়া হয়। যেটা ২০১৭-১৮ অস্ট্রেলিয়া সফরে ছিল না।

কোহলি বলেছেন, যখনই দিন-রাত’র টেস্ট হােক তার আগে একটি প্র্যাকটিস ম্যাচ করা অবশ্যই দরকার। কেন ২০১৭-১৮ সালে ভারত অ্যাডিলেডে দিন-রাত’র টেস্ট খেলতে অস্বীকার করেছিল, তার ব্যাখ্যা দিতে গিয়ে কোহলি বলেছে, ওই সফরে আমাদের জন্য কোনও ট্যুর ম্যাচের ব্যবস্থা রাখা হয়নি।