বাংলার ঝুলন আবার শীর্ষে

বাংলার ঝুলন গোস্বামী বয়স এখন প্রায় চল্লিশের কাছাকাছি। এই বয়সেও তাঁর গতি কমেনি। বাংলার মহিলার ক্রিকেটার হিসাবে তিনি এখন দেশের গর্ব। ভারতীয় দলকে তিনি নেতৃত্বও দিয়েছেন। টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও এই বয়সে তিনি যে রেকর্ড করে গেছেন তা নতুন করে বলবার নেই। আর সেই কারণেই ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে এক দিনের সিরিজে চার উইকেট নিয়ে আইসিসি উইমেন্স ওডিআই র‍্যাঙ্কিং-এ উঠে এলেন ঝুলন গোস্বামী।

Written by SNS March 5, 2019 12:51 pm

ঝুলন গোস্বামী (Photo: BCCI/IANS)

নিজস্ব প্রতিনিধি – বাংলার ঝুলন গোস্বামী বয়স এখন প্রায় চল্লিশের কাছাকাছি। এই বয়সেও তাঁর গতি কমেনি। বাংলার মহিলার ক্রিকেটার হিসাবে তিনি এখন দেশের গর্ব। ভারতীয় দলকে তিনি নেতৃত্বও দিয়েছেন। টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও এই বয়সে তিনি যে রেকর্ড করে গেছেন তা নতুন করে বলবার নেই। আর সেই কারণেই ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে এক দিনের সিরিজে চার উইকেট নিয়ে আইসিসি উইমেন্স ওডিআই র‍্যাঙ্কিং-এ উঠে এলেন ঝুলন গোস্বামী। বলিং-এ যেমন ঝুলন পয়লা নম্বরে পৌঁছে গিয়েছেন, তেমনি আবার ব্যাটিং-এ এক নম্বর জায়গা ধরে রাখলেন ভারতীয় দলের ওপেনার স্মৃতি মান্ধানা।

ফেব্রুয়ারি মাসে ওয়ান-ডে ক্রিকেটে বোলারদের তালিকায় ফের শীর্ষে বাংলার ঝুলন গোস্বামী। এখানে উল্লেখ করা যেতে পারে যে ২০১৭ সালে ফেব্রুয়ারিতে আইসিসি উইমেন্স ওডিআই র‍্যাঙ্কিং-এ পয়লা র‍্যাঙ্কিং-এ ছিলেন। ঝুলন কলকাতায় যখন অনুশীলন করতে আসতেন তখন চাকদহ থেকে প্রতিদিন সকালে ট্রেনে করে আসতেন। আর সেই কারণেই তাঁর বোলিং-এর গতি দেখে তাঁর নামের পাশে লেখা হয়েছিল ‘চাকদহ এক্সপ্রেস’। দু’বছর বাদে আবার এই ‘চাকদহ এক্সপ্রেস ঝুলন’ শীর্ষস্থান দখল করে নিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে তিনি চার-চারটি উইকেট নিয়ে তাঁর দক্ষতা প্রকাশ করেছেন এবং বুঝিয়ে দিয়েছেন বয়সের ভারে তিনি শ্লথ  হয়ে যাননি। মহিলাদের একদিনের ক্রিকেটে ২১৮ টি উইকেট নিয়ে বিশ্বের পয়লা নম্বর মহিলা ক্রিকেটার হিসেবে নাম লিখিয়ে ফেলেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি না খেললেও আইপিএল চলাকালীন মেয়েদের যে টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগীতা অনুষ্ঠিত হওয়ার কথা সেই ক্রিকেটে অবশ্যই খেলবেন বাংলার ঝুলন গোস্বামী।