ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচন ২২ অক্টোবর জানিয়ে দিল প্রশাসকদের কমিটি

ভারতীয় ক্রিকেট বাের্ড এবং দেশে রাজ্য ক্রিকেট সংস্থাগুলি এবং বাের্ডের অনুমােদিত ইউনিটগুলির কর্মকর্তাদের বিমূঢ় অথবা হতভম্ব করে দিয়ে মঙ্গলবার প্রশাসকদের কমিটি ভারতীয় ক্রিকেট বাের্ডের নির্বাচন ২২ অক্টোবর হবে বলে ঘােষণা করে দিল।

Written by SNS New Delhi | May 22, 2019 5:53 pm

বিসিসিআই (File Photo)

ভারতীয় ক্রিকেট বাের্ড এবং দেশে রাজ্য ক্রিকেট সংস্থাগুলি এবং বাের্ডের অনুমােদিত ইউনিটগুলির কর্মকর্তাদের বিমূঢ় অথবা হতভম্ব করে দিয়ে মঙ্গলবার প্রশাসকদের কমিটি ভারতীয় ক্রিকেট বাের্ডের নির্বাচন ২২ অক্টোবর হবে বলে ঘােষণা করে দিল।

২০১৭ সালের জানুয়ারি মাসে সুপ্রীম কোর্ট এই প্রশাসকদের কমিটি নিয়ােগ করেছিল। বিচারপতি আর এম লােধা প্যানেলে সুপারিশগুলি কাজে পরিণত করার জন্য। প্রশাসকদের কমিটি সুপ্রীম কোর্ট নিযুক্ত আদালত বান্ধব বা অ্যামিকাস কুরিয়ে নরসিমা রাওয়ের সঙ্গে আলােচনা করার পরই নির্বাচনের দিন ঘােষণা করেছে।

সুপ্রীম কোর্ট এবছর মার্চ মাসে নরসিমা রাওকে দায়িত্ব দিয়েছিল দেশের বিভিন্ন রাজ্য ক্রিকেট সংস্থার সঙ্গে যােগাযােগ এবং মধ্যস্থতা করার জন্য। কারণ অ্যাসােসিয়েশনগুলি মােট ৮০টি অন্তবর্তী আপিল জমা দিয়েছিল।

মঙ্গলবারের বৈঠকে প্রশাসকদের কমিটির প্রধান বিনােদ রাই এবং সদস্যা ডায়না এডুলজি ও সদস্য লেফটেন্যান্ট জেনারেল রবি থােডকে উপস্থিত ছিলেন। বৈঠকে স্থির হয়েছে রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে তাদের নিজ নিজ সংস্থায় নির্বাচন শেষ করে ফেলতে হবে। বিনােদ রাই বলেছেন, ৩০টি রাজ্য ক্রিকেট সংস্থা বিচারপতি আর এম লােধা প্যানেলের সুপারিশগুলি মেনে নিয়েছে এবং বাকিরা তাদের সংবিধান নতুনভাবে সংশােধনের কাজ চালাচ্ছে যা শীঘ্রই শেষ হবে।

বিনােদ রাইকে প্রশ্ন করা হয়েছিল শেষ পর্যন্ত বাের্ডের নির্বাচন হচ্ছে যেখানে বাের্ড গত দুই বছর ধরে সাংগঠনিক সঙ্কটের মধ্যে দিয়ে চলেছে তা এবার অবসান হবে কিনা। উত্তরে বিনােদ রাই বলেছেন, তিনিই আজ সবচেয়ে সুখী মানুষ। যখন তাকে মাননীয় সুপ্রীম কোর্ট নিয়ােগ করেছিল নতুন, আমার ভূমিকা ছিল ক্রিকেটে নৈশ প্রহরীর মতাে এবং নৈশ প্রহরীকে দীর্ঘদিন ক্রিজে কাটাতে হয়েছে।

প্রশাসকদের কমিটির প্রধান আরও বলেছেন, আমরা খুশি কারণ আমাদের কাজটা ছিল নির্দিষ্ট ধরণের। সেটা হল রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে বিচারপতি লােধা প্যানেলের সুপারিশ অনুযায়ী সংশােধিত সংবিধান গ্রহণ করতে বাধ্য করা। এই কাজে সুবিধা ছিল প্রচুর। যেটা আমাদের সঙ্গে রাজ্য ক্রিকেট সংস্থাগুলি, আদালত বান্ধব এবং শীর্ষ আদালতের মধ্যে আলােচনার মাধ্যমে মিটিয়ে ফেলা গেছে। এখন আমার দায়িত্ব নির্বাচিত বাের্ড কর্মকর্তাদের হাতে তুলে দিতে পারলেই খুশি হব।

বিনােদ রাই আরও বলেছেন, আমরা একান্তভাবেই বিশ্বাস করি গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত একটি সংস্থারই দেশে ক্রিকেটের দায়িত্ব পালন করা উচিত।

বিনােদ রাই আনিকাস কুরিয়ে বা আদালত বান্ধব নরসিমা রাওয়ের ভূমিকারও দারুণ প্রশংসা করেছেন। বলেছেন, আমরা তাঁকে মােট দশটি স্ট্যাটাস রিপাের্ট হাতে তুলে দিয়েছিলাম সুপ্রীম কোর্টকে দেওয়ার জন্য। সুপ্রীম কোর্ট প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থার বক্তব্য শােনার পরই আদালত বান্ধব নরসিমা রাওকে নিযুক্ত করে মধ্যস্থতা করার জন্য। তিনি মােট ১৫০ ঘন্টা সময় ব্যয় করেছেন সমস্ত রাজ্য ক্রিকেট সংস্থাগুলির সঙ্গে কথা বলার জন্য। সংস্থাগুলি বিচারপতি লােধা কমিশনের সুপারিশের যে সব ব্যাখ্যা চেয়েছিল তাও দিয়েছেন তিনি। শেষ পর্যন্ত রাজ্য ক্রিকেট সংস্থাগুলি সব সুপারিশ মেনে নিয়েছে।

বিনােদ রাই জানিয়েছেন, অ্যাপেক্স কাউন্সিলের ক্ষমতা রাজ্য ক্রিকেট সংস্থাগুলির ক্ষেত্রে বাড়ানাে যেতে পারে। কিন্তু ভারতীয় ক্রিকেট বাের্ডের ক্ষেত্রে প্রস্তাব অনুযায়ী অ্যাপেক্স কাউন্সিলের সদস্য সংখ্যা ৯-এর মধ্যে রাখতে হবে। বাের্ডের প্রধান সংবিধানের ক্ষেত্রে শুধু একমাত্র ছাড় দিয়েছেন আদালত বান্ধব যা তিনি সুপ্রীম কোর্টের কাছে পেশ করা রিপাের্টে উল্লেখ করেছেন। সেই ছাড় হল অ্যাপেক্স কাউন্সিলের সদস্য সংখ্যা নিয়ে।

এই অ্যাপেক্স কাউন্সিল আগে গভর্নিং বডি নামে পরিচিত ছিল। রাজ্য ক্রিকেট সংস্থাগুলিতে অ্যাপেক্স কাউন্সিল বাের্ডের অ্যাপেক্স কাউন্সিলের ধরনে নয়জন সদস্যের মধ্যেই সীমাবদ্ধ থাকবে আশা করা যায়। কিন্তু তাদের কিছু অসুবিধা রয়েছে কারণ ক্রিকেটটা চালায় রাজ্য ক্রিকেট সংস্থাই। তাদের যেমন ক্রিকেটাররা রয়েছে তেমনি গ্রাউন্ড কমিটি এবং অন্যান্য কমিটিও রয়েছে।

বিনােদ রাই বলেছেন, আমরা যৌথভাবে মনে করেছি রাজ্য ক্রিকেট সংস্থায় অ্যাপেক্স ক্রিকেট কাউন্সিলের সদস্য সংখ্যা বাড়ানাের ক্ষেত্রে জেদাজেদি করা উচিত হবে না। তবে ১৬ জন নির্বাচিত সদস্যের সঙ্গে তিনজন মনােনীত সদস্য রাখা যেতে পারে সর্বোচ্চ ব্যবস্থা হিসেবে।

সুপ্রীম কোর্ট ভারতীয় ক্রিকেট বাের্ডের প্রাক্তন সভাপতি অনুরাগ ঠাকুর এবং শচিন অজয় সিরকেকে বরখাস্ত করার পর জানিয়ে দিয়েছিল বাের্ডের অন্য কর্তারা যারা আদালত নির্ধারিত কোয়ালিফিকেশন মানতে পারবেন না তাদের বাতিল হিসেবে ধরে নিতে হবে। তাই ২২ অক্টোবর বাের্ডের নির্বাচনে আথবা তার আগে রাজ্য ক্রিকেট সংস্থাগুলির নির্বাচনে এইসব বাতিল প্রাক্তন কর্মকর্তাদের অংশগ্রহণের কোনও প্রশ্ন ওঠে না।