ফের দ্রুততম ভারতীয় হিসেবে ৫০০ টেস্ট উইকেটের মাইলস্টোন স্পর্শ করলেন অশ্বিন

Written by SNS February 16, 2024 5:15 pm

রাজকোট, ১৬ ফেব্রুয়ারি: সতীর্থ রবীন্দ্র জাদেজার ঘরের মাঠ রাজকোটে ক্রিকেট জীবনের বিশেষ মাইল ফলক স্পর্শ করলেন অশ্বিন। ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে টেস্টে ৫০০ উইকেট কব্জা করে নজির গড়লেন তিনি। ভারতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এর আগের টেস্টে ৪৯৯ ইউকেট নিয়ে এই নজির গড়ার অপেক্ষায় ছিলেন। অবশেষে নিজের কেরিয়ারের ৯৮তম ম্যাচে সেই মাইল স্টোন স্পর্শ করলেন। ইংল্যান্ডের ক্রলিকে ১৫ রানে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে দেন অশ্বিন। আর সেই সঙ্গে নিজের মুকুটে যুক্ত হয়ে যায় নতুন পালক। ভারতীয় হিসেবে এই নজির তিনি দ্বিতীয়। আর আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ডে তিনি নবম স্থানে রয়েছেন।

এর আগে ভারতীয়দের মধ্যে অনিল কুম্বলে এই রেকর্ড গড়েছিলেন। তিনি ৬১৯টি টেস্ট উইকেট দখল করেছিলেন। তবে কুম্বলে শুধু ৫০০ উইকেট নয়। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম এবং ভারতীয় হিসেবে দ্রুততম ৫০০ উইকেট নিয়েছেন তিনি। ৫০০ উইকেট তুলতে তাঁকে করতে হয়েছে ২৫ হাজার ৭১৫টি বল। তবে এদিক দিয়ে অশ্বিনের আগে রয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার গেলেন ম্যাকগ্রা।

আবার ইংল্যান্ডের ক্রিকেটার অ্যান্ডার্সন কুম্বলে ও অশ্বিন দুজনের থেকেই এগিয়ে রয়েছেন। আন্ডারসনের সংগ্রহে রয়েছে ৬৯৫টি টেস্ট উইকেট। তবে কুম্বলে ৫০০ উইকেট অর্জন করেছিলেন ১০৫ টি ইনিংসের বিনিময়ে। সেখানে অশ্বিন ৯৮তম ম্যাচে ৫০০ উইকেট দখল করেছেন। শুধুমাত্র ৫০০ উইকেট নেওয়ার ক্ষেত্রেই নয়, অশ্বিন ভারতীয় বোলারদের মধ্যে দ্রুততম ১০০, ১৫০, ২০০, ২৫০, ৩০০, ৩৫০, ৪০০, ৪৫০ টেস্ট উইকেট নেওয়ারও নজির গড়েছেন। তাঁর এই সাফল্যের নিকটবর্তী আপাতত কেউ আর নেই। বিশ্ব ক্রিকেটের ক্ষেত্রে অশ্বিন মিস করে গিয়েছেন মুথাইয়া মুরলিথরনের রেকর্ড। মুরলি মাত্র ৮৭ ইনিংসে ৫০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করেছিলেন। সেখানে অশ্বিন ১১টি ইনিংস বেশি নিয়েছেন।

এদিকে কুম্বলের আরও একটি নজির ভাঙতে পারেন অশ্বিন। দেশের মাঠে ৬৩টি টেস্ট খেলে ৩৫০টি উইকেট নিয়েছিলেন কুম্বলে। সে জন্য এই রাজকোটে তাঁকে আরও চারটি উইকেট নিতে হবে। তাঁর এই রেকর্ড ভাঙতে অশ্বিনের প্রয়োজন আরও ৪ উইকেট।